আমাদের সত্যিকারের গুরুজন কারা?

শিক্ষক হলো আমাদের গুরুজন। তারাই আমাদের চলার পথের পথপ্রদর্শক। সূর্যের রশ্মিতে যেমন দিনের আলো শুরু হয়, তেমনি শিক্ষাগুরুর দিকনির্দেশনায় আমাদের জীবন চলা শুরু হয়। শিক্ষাদানের মহান ব্রত যার কাজ তাকেই শিক্ষক বলা হয়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাদানের কাজে নিয়োজিতদেরই শিক্ষক বলা হয়। তবে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষকতার কাজে যারা আছেন তাদেরকে শিক্ষক বলা হয় আর কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অধ্যাপক বলা হয়ে থাকে। শিক্ষকদের জাতি গঠনের কারিগর বলা হয়।

কেননা একজন আদর্শ শিক্ষকই পারেন তার অনুসারী দের জ্ঞান ও ন্যায় দীক্ষা দিতে। শিক্ষার্থীর মানবতাবোধ কে জাগ্রত করে একজন শিক্ষক কেবল পাঠদান কে সার্থকই করে তোলেন না, পাশাপাশি দেশের উন্নয়নকে ত্বরাণ্বিত করেন। স্বীয় জ্ঞান ও অভিজ্ঞতা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে তাদেরকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলেন। একজন আদর্শ যোগ্য শিক্ষক পারেন একটি সুস্থ সুন্দর সমাজ গড়ে তুলতে।

শিক্ষক হলেন জাতির আলোকবর্তিকাবাহী এবং মানব জাতির ভবিষ্যতের রূপকার। তিনি আমাদের বন্ধু, দার্শনিক এবং পথপ্রদর্শক। শুধু পুঁথিগত বিদ্যাই নয়, শিক্ষকদের থেকে যে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা অর্জন করি, তা জীবনের বাকি দিনগুলোতে বহন করে থাকি আমরা।

বাস্তবে, শিক্ষকরা হলেন একটি মোমবাতির মতো যাঁরা নিজে প্রজ্বলিত হয়ে ছাত্র-ছাত্রীদের আলো প্রদান করেন। ইনাদের মধ্যে নির্দেশনা, বন্ধুত্ব, শৃঙ্খলা এবং ভালোবাসা এই সবকিছুই পাওয়া যায়। শিক্ষকরাই দেশের ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, ইনাদের জ্ঞানের আলোতেই একজন আদর্শ নাগরিকের জন্ম হয়। প্রতিবছরই বিশ্বব্যাপী ৫ই অক্টোবর ও ভারতে ৫ই সেপ্টেম্বর শিক্ষক-শিক্ষিকাদের সন্মান, শ্রদ্ধা ও ধন্যবাদ জানানোর জন্য শিক্ষক দিবস পালন করা হয়।

এই সম্মানিত পেশার সাথে যিনারা জড়িত তারা সত্যিই সম্মানের পাত্র। মহান ব্যাক্তিগণ শিক্ষক নিয়ে বিভিন্ন উক্তি করে গেছেন। আমরা এখন সেই উক্তিগুলো জানব।

* শিক্ষককে বলা হয় জাতী গঠনের কারিগর। একমাত্র শিক্ষকরাই পারেন একটি জাতিকে শিক্ষিত

              শিক্ষকতা সম্মানের পেশা।

করে তুলতে। একজন শিক্ষক তার জ্ঞান সবার মাঝে খুব সহজেই ছড়িয়ে  দিতে পারেন। শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে। (এ পি জে আবুল কালাম)

* জ্ঞানের শিক্ষকের কাজ হচ্ছে কোনো ব্যক্তিকে প্রশ্ন করে তার কাছ থেকে উত্তর জেনে দেখা যে জ্ঞানটা তার মধ্যেই ছিল।(সক্রেটিস)

* প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।

(বিল গেটস)

* একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়। (ডোরোথিয়া ডিক্স)
* এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো।(জাপানি প্রবাদ)

* যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান।(আরিস্টটল)

* শিক্ষকতা হলো এমন একটি পেশা যা অন্যান্য সমস্ত পেশার সৃষ্টি করে। আপনার নিকৃষ্টতম শত্রু আপনার সেরা শিক্ষক।(বুদ্ধা)

তো বন্ধুরা! আজকের মতোই এখানেই শেষ করছি, দেখা হবে অন্য কোন টপিকস  নিয়ে অন্য কোন দিন। ইনশাআল্লাহ।

আর হ্যা আজকের বিষয় টা কেমন লাগল অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

Related Posts

18 Comments

মন্তব্য করুন