আমি যা ভাবছি আপনারাও কি তা ভাবছেন…?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ! প্রিয় গ্রাথোরবাসী, আশা করি আপনারা সবাই খুব ভালো আছেন। আমি রুমী, অনেকদিন পর আমি আপনাদের মাঝে এসেছি মনের মধ্যে থাকা কিছু কথা শেয়ার করতে। ফেসবুক! আজকাল ফেসবুক ইউজ করে না, এমন মানুষ খুব কমই আছে। আমাদের পাড়ায় তো ছোট ছোট বাচ্চাদের হাতে পর্যন্ত এন্ড্রয়েড ফোন দেখা যায়। কিছু বলতে গেলেও লজ্জা, কখন কোনদিক থেকে মানহানি ঘটায়।

আসলে ওদের দোষ দিয়ে কি লাভ!! মাতাপিতার বেশী আদরে সন্তান তো ততই বাঁদর হয়ে উঠবে তাই না! মাতাপিতা ভালো হলে সন্তান ভালো হবে, আবার মাতাপিতা খারাপ হলে সন্তানও খারাপ হবে। এটা নিয়ম, আপনি যদি আপনার সন্তানের সামনে মুখের ভাষা খারাপ করে কথা বলেন; তদ্রুপ আপনার সন্তানও বড় হয়ে মুখের ভাষা খারাপ করে কথা বলবে। কিছু করার নেই! গোড়ায় গলদ হলে তো আগা পঁচবেই।

আচ্ছা যাক, ওসব নিয়ে নাহয় পরের পোস্টে বিস্তারিত বলব। মূল কথায় ফিরে আসি। ফেসবুক তো সবাই ব্যবহার করেন। আশা রাখছি আপনিও একজন ফেসবুক ইউজার। তো ইদানিং ধরে ফেসবুকের নাম পরিবর্তন নিয়ে নেটদুনিয়ায় রীতিমতো তোলপাড়।

ফেসবুকের নাম পরিবর্তন করে কি নাম রাখা হবে, অনেকে জানে আবার অনেকে জানে না। ব্যাপারটা আমিও জানতাম না; কিন্তু পরে জানতে পেরেছি নামটা হবে “মেটাভার্স”। অনেকেই এ নিয়ে কষ্ট অনুভব করেছেন আবার অনেকেই করেন নি। এতোদিন ধরে ফেসবুক চালকেরা মেটাভার্স ইউজ করবে? ব্যাপারটা খুবই দুঃখজনক!

আহা ঘাবড়ানোর কোনো কারণ নেই। আমরা যে ফেসবুক ইউজ করতেছি, সেটার নাম একই থাকবে। বাট তাদের মূল ব্রান্ড বা কোম্পানি যা-ই ধরুন তার নাম চেঞ্জ হবে। এতোদিন তাদের মূল কোম্পানির নাম ছিল “ফেসবুক”। এবং এর শাখাগুলো, ফেসবুক ডট কম, মেসেঞ্জার, ইন্সটাগ্রাম, ওয়াটসএপ ইত্যাদি।

শাখাগুলো একই থাকবে, শুধু মূল কোম্পানির নাম চেঞ্জ হবে। সাথে সাথে তাদের কোম্পানির ফিচার বা বৈশিষ্ট্য আরো ইম্প্রুভ তথা উন্নত হবে। মেটাভার্সের সাহায্যে ভার্চুয়াল রিয়েলিটির স্বাদ অনুভব করা যাবে। যাতে ইউজারগন নিজের মতো করে নিজের দুনিয়া সাজাতে পারবে। যা আমরা ফেসবুকে নিজেদের প্রোফাইল বা ফেসবুক গ্রুপ মন মতো সাজিয়ে থাকি।

আমি চিন্তা করি অন্যরকম! মেটাভার্স হলো একটা গ্যালাক্সির মতো। আর এর শাখাগুলো এক একটা গ্রহের মতো। সকলেই নিজ নিজ গ্রহের পরিবেশ নিজের ইচ্ছামতো সাজিয়ে নিজেই সেখানকার বাদশাহ্‌ বা নবাব হয়ে যেতে পারবে। এরপর নিজের রাজ্য নিজের নিয়মে পরিচালনা করবে। কেউ কোনো অন্যায় বারবার করলে তাকে রাজ্যছাড়া তথা গ্রহ থেকে বের করে দেয়া হবে। 😁 হাঃ হাঃ হাঃ ব্যাপারটা খুবই মজার তাই না! তবুও চিন্তাটা আপনাদের মাঝে শেয়ার করলাম। আজ এ পর্যন্তই, খোদা হাফেজ!!!

Related Posts

33 Comments

মন্তব্য করুন