ইংলিশ লিটারেচার ১ম বর্ষ (পার্ট-১)

আসসালামু আলাইকুম ( এই পোস্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ে ইংলিশ ডিপার্টমেন্টে ১ম বর্ষে অধ্যায়নরত বা যারা চিন্তা ভাবনা করছেন ইংলিশে অনার্স করবেন তাদের জন্য।) ইংলিশ ডিপার্টমেন্ট ১ম বর্ষে কিছু পরামর্শ, কিভাবে পড়া শুরু করবো, কি পড়বো সব খুঁটিনাটি প্রশ্নের জবাব আশা করি এই পোস্টে পেয়ে যাবেন।

১. ১ম বর্ষে যেসব প্রশ্ন আমাদের মনে ঘুরপাক খায় :

আমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রয়েল ডিপার্টমেন্ট অর্থাৎ ইংলিশ ডিপার্টমেন্টে ভর্তি হয়েছি, তারা মূলত অনেক প্রশ্নের সম্মুখীন হচ্ছি। কিন্তু প্রশ্ন গুলোর উওর খুঁজে পাচ্ছি না। প্রশ্ন গুলো হচ্ছে কি পড়বো, কিভাবে পড়বো,কোথা থেকে শুরু করব।
এ সব প্রশ্নের জবাবে আমরা কোন জবাবই খুঁজে পাচ্ছি না।যার ফলসূতিতে আমরা অনেকেই হতাশ হয়ে পরেছি। এই সব প্রশ্নের উত্তর আমি আপনাদের দিব এই পোস্টেই। যার ফলে আপনাদের হতাশা কেটে যাবে এবং আনন্দের সহিত আপনাদের পড়া চালিয়ে যাবেন।

২. কিছু ভুল ধারণা :

অনেকেই ভাবতে শুরু করেছি আসলেই কি ইংলিশে অনার্স করাটা অনেক কঠিন। ইংলিশে অনার্স করাটা কি আমার জীবনের সবচেয়ে বড় ভুল। ইংলিশে ফাস্ট ক্লাস তো দূরের কথা , পাশ মার্ক ওঠানোই অনেক কঠিন। তাহলে কি মানুষের কথা গুলোই সত্য, সত্যিই কি আমার দ্বারা ইংলিশে অনার্স সম্ভব না। আমি এ প্রশ্নের জবাবে বলব ‘ না ‘। ইংলিশে অনার্স করা মটে ও অসম্ভব না।

” ইচ্ছা থাকলে উপায় হয় “

এই কথাটা মনে প্রানে বিশ্বাস করা। যদি আমার ইচ্ছা থাকে তাহলে আমি অব্যশই ইংলিশে অনার্স করতে সক্ষম হব। আর যদি ইংলিশে অনার্স আমি শুধু শখের বসে নেই বা ভাব দেখানোর জন্য নেই তাহলে ইংলিশ বিষয়টা আমাদের জন্য নয়। সঠিক গাইড লাইন পেলে এবং সে অনযায়ী সেগুলো অনুসরণ করলে ইংলিশে ফাস্ট ক্লাস পেতে কেউ আপনাকে আটকাতে পারবে না।

৩. কিছু পরামর্শ :

প্রথমেই বলে নেই সাবজেক্ট হিসেবে যেহেতু আমরা ইংলিশ নিয়েছি তাহলে অবশ্যই ইংলিশ গ্রামারের সম্পর্কে আমরা অবহিত আছি।
আর যদি কোন ধারণাই না থাকে তাহলে অব্যশই, অব্যশই আমাদের গ্রামার ঠিক করতে হবে। কারণ অনেকেই ভাবে কলেজে গ্রামার পড়ানো হবে। মোটে ও না এখন আমরা অনার্স লেভেলের স্টুডেন্ট, এখন টিচাররা আমাদেরকে আর আগের মতো হাত ধরে শিখাবেন না, গ্রামার আমাদেরকে নিজেরটা নিজেদের ঠিক করতে হবে।
গ্রামারের পাশাপাশি আমাদের ফ্রিহেন্ড রাইটিং ও শিখতে হবে। অনার্স লেভেলে আশার পর আমাদের যে করেই হোক মুখস্ত বিদ্যা পরিত্যাগ করতে হবে। কেননা মুখস্ত করে পরীক্ষা দিয়ে ইংলিশে পাশ করা অসম্ভব। তাই ফ্রিহেন্ড রাইটিং এ দক্ষতা বাড়াতে হবে। এখন বলি ফ্রিহেন্ড রাইটিং এ দক্ষতা বাড়াবো কিভাবে। প্রতিদিন ডাইরি লিখব সেটা অব্যশই ইংলিশে লিখব। প্রতিদিন আমরা কি করি সেটা যদি ডাইরিতে কম করে হলেও তিন পৃষ্ঠা লিখি তাহলে আমাদের ফ্রিহেন্ড রাইটিং এ দক্ষতা বারবে।

এখন প্রশ্ন হচ্ছে আমরা যে ইংলিশে লিখব সেটা ভুল না সঠিক সেটা কে বলে দিবে।
এটার ও ব্যবস্থা আছে, আপনারা প্লে স্টোরে গিয়ে Grammarly লিখে সার্চ দিবেন। এই এপটা পুরোপুরি ফ্রি। ফ্রিতেই ডাউনলোড করা যাবে। এই এপটির বিশেষত হচ্ছে এটি আপনার ভুল ধরিয়ে দিবে।আপনি কোথায় কোন গ্রামার ভুল করেছেন সেটি মার্ক করে দিবে। এতে আপনি আপনার ভুল গুলো বুঝতে পারবেন। আর আপনার লিখার দক্ষতা ও বৃদ্ধি পাবে। এখন প্রযুক্তির যুগ প্রযুক্তিকে কাজে লাগান। আপনার সব সমস্যার সমাধান আপনারা পেয়ে যাবেন।

মোবাইল,ল্যাপটপ,কম্পিউটার যেটাই ব্যবহার করেন না কেন গুগল ট্রান্সলেট, ডিকশনারি ডাউনলোড করে রাখেন। ইংলিশ নতুন নতুন শব্দ গুলো শিখতে এবং পাশাপাশি বাংলা অর্থ গুলো জানার জন্য এগুলোই যথেষ্ট। এগুলো একদম ফ্রি।কষ্ট করে আপনাকে বই ঘাটাঘাটি করতে হবে না। যখন যে শব্দ জানতে চাবেন খুব কম সময়ে পেয়ে যাবেন। আপনারা ভাবতেসেন এত সময় কই পাবো।বিশ্বাস করেন ১ম বর্ষে যে সময়টা পাবেন সে সময়টা অন্য বর্ষে একদমই পাবেন না। তাই যা শিখতে হবে প্রথম বর্ষেই শিখতে হবে। তাই ধৈর্য ধরে সময়গুলো কাজে লাগানোর চেষ্টা করেন।

” সময়ের এক ফোড় অসময়ে দশ ফোড় “

তাই এখন থেকে সময়টাকে কাজে লাগাতে থাকুন। পরে পড়ার চাপ শামলাতে পারবেন না।
আমরা যতটুকি পারব বাংলাকে এড়িয়ে চলব। মানে আমরা বাংলা অনুবাদ পড়ি। ইংলিশকে বাংলা করে পড়ি। এগুলো মোটেও করা যাবে না। কেননা আমরা যত বাংলার ওপর নির্ভর হবো তার চেয়ে বেশি ইংলিশ থেকে দূরে সরে যাব। আমরা সব কিছু ইংলিশে বোঝার চেষ্টা করবো । এক বারে না বুঝলে বারবার চেষ্টা করব।

” একবার না পারিলে দেখ শতবার”।

পড়া শুরু করার আগে আমরা ১ম বর্ষে কয়টা বিষয় আছে। কিকি বিষয় আছে? তা জানব। তারপর সিলেবাস সম্পর্কে ধারণা নিব। ১ম বর্ষে অনেকের সিলেবাস বুঝতে বুঝতেই সময় চলে যায়। তাই এদিকে আমরা ইট্টু খেয়াল রাখবো। পোস্টা অনেক বড়। এত কিছুু এক পোস্টে বলা সম্ভব নয়। তাই, এই পোস্টটা পার্ট আকারে দিব। এটা ১ম পার্ট। পরের পার্ট ও অবশ্যই পড়বেন। আমি পার্টগুলোর লিংক কমেন্ট বক্সে দিয়ে দিব।

Related Posts

22 Comments

মন্তব্য করুন