ইন্টারনেট এক আলাদিন প্রদীপের নাম

ইন্টারনেট এক আলাদিন প্রদীপের নাম। আমাদের জীবনযাএা থেকে শুরু করে সবকিছুতে রয়েছে ইন্টারনটের অবদান।কি নেই ইন্টারনেটে?আমাদের জীবনযাএা এবং জীবনযাপন সহজ করে দিয়েছে ইন্টারনেট।ইন্টারনেট আমাদের জীবনের সাথে এমনভাবে জড়িয়ে আছে যে আমরা একটা দিন ও ইন্টারনেট ছাড়া কল্পনা করতে পারিনা।সকালের ঘুম থেকে রাতে ঘুমাতে যাওয়া অবধি ইন্টারনেট আমাদের জীবনের সাথে ওতোপ্রোতোভাবে জড়িয়ে আছে।

এখন মনে প্রশ্ন আসতেই পারে যে ইন্টারনেট কি? ইন্টারনেট এক ধরনের অন্তজাল।যা তার অভ্যন্তরীণ নেটওয়ার্ক নিয়ে একে অপরের সাথে যুক্ত থাকে।১৯৬৯ সালে বিশ্বে ইন্টারনেট চালু করা হয়। বাংলাদেশে ইন্টারনেট চালু হয় ১৯৯৬ সালে।সেই থেকে ইন্টারনেট আমাদের প্রত্যাহিক জীবনের পরম বন্ধু হয়ে দাড়িয়েছে।ইন্টারনেট এর মাধ্যমে আমরা খুব সহজে একে অপরের সাথে যুক্ত থাকতে পারি।ইন্টারনেট এর মাধ্যমে আমারা ঘরে বসেই বাইরের দেশের কোম্পানিতে কাজ করতে পারছি।

আমরা মুহুর্তে কোন মানুষ সম্পর্কে জানতে পারি। ইন্টারনেটের মাধ্যমে বাইরের দেশের প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করতে পারি। ইন্টারনেট এর মাধ্যমে খুব সহজে এক দেশ থেকে অন্যদেশ সম্পর্কে জানতে পারছি। দেশে বসেই বাইরের দেশের মানুষের সাথে যোগাযোগ করতে পারছি। বাইরের দেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোর্স করতে পারছি।ইন্টারনেট এর মাধ্যমে দেশের যে কোনো প্রান্তে বসে বাইরের দেশের খবরাখবর জানতে পারছি। বাইরের দেশের সমস্ত খবরাখবর পেতে পারছি। ইন্টারনেট এর মাধ্যমে আমরা ঘরে বসে বই পড়তে পারছি। ইন্টারনেট এর মাধ্যমে বাইরের দেশের ডাক্তারের পরামর্শ নিতে পারছি। ঘরে বসে খাবারের অর্ডার দিতে পারছি।

ইন্টারনেট আমাদের জীবন পাল্টে দিয়েছে ইন্টারনেট আমাদের জীবনের অপরিহার্য অংশ হলেও ইন্টারনেট এর বেশ কিছু অপকারী দিক ও রয়েছে। ইন্টারনেট ব্যবহারে সহজে মানুষ অপরিচিত মানুষদের সাথে যোগাযোগ করতে পারছে। এতে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে যুক্ত হচ্ছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের সরব উপস্থিতি তাদের লেখাপড়ার প্রতি অমনোযোগীতা বৃদ্ধি পাচ্ছে।এছাড়াও ইন্টারনেট এর সহজলভ্যতা ফলে তরুণ প্রজন্ম নানাধরনের অসামাজিক কার্যকলাপে লিপ্ত হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের ভুয়া খবরাখবর এ ভরে গেছে। শ্নীনতাহনী বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও আরও নানাবিধ অপরাধমূলক কার্যকলাপ সংঘটিত হচ্ছে।

ইন্টারনেট আমাদের জীবনে অভূতপূর্ব পরিবর্তন এনেছে। তবে ইন্টারনেট এর এতসব উপকারীতার পাশাপাশি অপকারিতাও রয়েছে।তবুও ইন্টারনেট এর সঠিক ব্যবহার নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। আমাদের তরুণ প্রজন্মের জন্য সঠিক ইন্টারনেট ব্যবহার এর উপর সকলকে সচেতন হতে হবে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন