ইন্টারনেট – এর ইতিহাসটা কি জানেন?

আপনি যেমন এত বিস্তৃত এবং চির-পরিবর্তিত প্রযুক্তির জন্য আশা করতে পারেন, কোনও একক ব্যক্তির কাছে ইন্টারনেটের উদ্ভাবনকে কৃতিত্ব দেওয়া অসম্ভব। ইন্টারনেট ছিল কয়েক ডজন অগ্রগামী বিজ্ঞানী, প্রোগ্রামার এবং ইঞ্জিনিয়ারদের কাজ যারা প্রতিটি নতুন বৈশিষ্ট্য এবং প্রযুক্তিগুলি বিকাশ করেছিল যা অবশেষে আজ আমরা জানি “তথ্য সুপারহাইওয়ে” হয়ে ওঠে।

প্রকৃতপক্ষে ইন্টারনেট তৈরির জন্য প্রযুক্তিটির অস্তিত্বের অনেক আগেই, অনেক বিজ্ঞানী ইতিমধ্যে বিশ্বব্যাপী তথ্যের নেটওয়ার্কগুলির অস্তিত্ব সম্পর্কে অনুমান করেছিলেন। নিকোলা টেসলা 1900 এর দশকের গোড়ার দিকে একটি “ওয়ার্ল্ড ওয়্যারলেস সিস্টেম” ধারণাটি দিয়েছিলেন এবং পল ওলেট এবং ভেনেভর বুশের মতো দূরদর্শী চিন্তাবিদ 1930 এবং 1940 এর দশকে যান্ত্রিকীকরণ, অনুসন্ধানযোগ্য গ্রন্থাগার এবং মিডিয়াগুলির ধারণার জন্ম দিয়েছিলেন।
তবুও, এমআইটির জে.সি.আর. যখন 1960 এর দশকের গোড়ার দিকে ইন্টারনেটের জন্য প্রথম ব্যবহারিক স্কিমেটিক্স আসত না when লিক্লাইডার কম্পিউটারগুলির একটি “ইন্টারগ্যালাকটিক নেটওয়ার্ক” ধারণাটি জনপ্রিয় করে তুলেছিল। এর খুব অল্প সময়ের পরে, কম্পিউটার বিজ্ঞানীরা “প্যাকেট স্যুইচিং” ধারণাটি বিকশিত করেছিলেন, কার্যকরভাবে বৈদ্যুতিন তথ্য প্রেরণের জন্য একটি পদ্ধতি যা পরবর্তী সময়ে ইন্টারনেটের অন্যতম প্রধান বিল্ডিং ব্লক হয়ে উঠবে।

ইন্টারনেটের প্রথম কার্যক্ষম প্রোটোটাইপটি ১৯60০ এর দশকের শেষদিকে আরপানেট বা অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক তৈরির মাধ্যমে এসেছিল। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ দ্বারা অর্থায়িত, একাধিক কম্পিউটারকে একক নেটওয়ার্কে যোগাযোগ করার অনুমতি দেওয়ার জন্য আরপানেট প্যাকেট সুইচিং ব্যবহার করেছিল।
২৯ শে অক্টোবর, ১৯69৯ এআরপিএনেট তার প্রথম বার্তা দেয়: একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে “নোড-টু নোড” যোগাযোগ communication (প্রথম কম্পিউটারটি ইউসিএলএর একটি গবেষণা ল্যাবে অবস্থিত ছিল এবং দ্বিতীয়টি স্ট্যানফোর্ডে ছিল; প্রত্যেকটিই একটি ছোট বাড়ির আকার ছিল।) “লোগিন” – বার্তাটি সংক্ষিপ্ত এবং সহজ ছিল, তবে এটি যাইহোক, নতুন করে তৈরি এআরপিএ নেটওয়ার্ককে ক্র্যাশ করেছে it : স্ট্যানফোর্ড কম্পিউটার কেবল নোটের প্রথম দুটি চিঠি পেয়েছিল।
১৯ 1970০ এর দশকে বিজ্ঞানী রবার্ট কাহান এবং ভিন্টন সারফ ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল এবং ইন্টারনেট প্রোটোকল, বা টিসিপি / আইপি, একটি যোগাযোগের মডেল তৈরি করেছিলেন যা একাধিক নেটওয়ার্কের মধ্যে কীভাবে ডেটা সংবহন হতে পারে তার জন্য মান নির্ধারণের পরে এই প্রযুক্তিটি বিকাশ অব্যাহত রেখেছে।
আরপানেট ১৯৮৩ সালের ১ জানুয়ারি টিসিপি / আইপি গ্রহণ করেছিলেন এবং সেখান থেকে গবেষকরা “নেটওয়ার্কের নেটওয়ার্ক” জড়ো করা শুরু করেছিলেন যা আধুনিক ইন্টারনেট হয়ে উঠেছে। ১৯৯০ সালে কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উদ্ভাবন করার পরে অনলাইন বিশ্বটি আরও একটি স্বীকৃত রূপ নিয়েছিল। যদিও এটি প্রায়শই ইন্টারনেটে নিজেই বিভ্রান্ত থাকে, ওয়েবটি ওয়েবসাইট এবং হাইপারলিংকের আকারে অনলাইনে ডেটা অ্যাক্সেস করার কেবলমাত্র সাধারণ উপায়।
ওয়েব ইন্টারনেটকে জনসাধারণের মধ্যে জনপ্রিয় করতে সহায়তা করেছে এবং তথ্যটি বিশাল পরিমাণে বিকাশের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে কাজ করেছে যা আমাদের বেশিরভাগই এখন প্রতিদিনের ভিত্তিতে অ্যাক্সেস করে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন