ইন্টারনেট ও অনলাইন ইনকামের বাস্তবতা জেনে নিন

ইন্টারনেট কী ও অনলাইন ইনকাম

বর্তমান তথ্য প্রযুক্তির এই মহাযজ্ঞে সমস্ত বিশ্বের কম্পিউটারগুলো যেন যোগাযোগের এক কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে । আপানার ঘরে রাখা কম্পিউটারটতে যদি ইন্টারেন্ট সংযোগ থাকে তাহলে এই মূহূর্তে আপনি ঘরে বসেই যোগাযোগ করতে পারবেন বিশ্বের যে কোন নেটওয়ার্কভুক্ত কম্পিউটারের সাথে । শুধু যোগাযোগ নয়- ইন্টারেনটে কল্যানে এখন ঘরে বসে চাকরির ইন্টারভিউ থেকে বিয়েশাদি , বাজার করা ইত্যাদি কাজগুলো আনায়নসে করা যাচ্ছে । প্রকৃতপক্ষে পুরো পৃথিবী এখন একটি গ্লোবালভিলেজ এ পরিনিত  হয়েছে , ভবিষ্যতে এই যোগাযোগের সীমা আরও বাড়তে থাকবে ।

এখন তো ঘরে বসে জানতে পারছেন বিশ্বের যে কোন দেশের খবর । কেনাকাটার সুযোগও আছে অনলাইনের। পেমেন্ট করা গ্রহন করা ব্যাবস্থাও আগের থেকে অনেক উন্নত হয়েছে এবং হচ্চে ।আর এই কাজগুলো সম্ভব হয়েছে ইন্টারনেটের দ্রুত উওরনের কারনে । প্রায় প্রতিদিনই হাজার হাজার লক্ষ লক্ষ ওয়েবসাইট , ইমেইল আর বিভিন্ন ধরনের ইন্টারনেট অ্যাকাউন্ট তৈরি হচ্চে । যার ফলে যোগযোগের মাত্তা বেড়ে যাচ্চে আগের থেকে বহুগুন বেশি । তথ্য প্রযুক্তির এই মহাসরনীতে অবস্থান করেও যারা এই যোগাযোগ ব্যাবস্থা থেকে বঞ্ঝিত হচ্চেন তারা নিসন্দেহে সুবিধাবঞ্ঝিত বলে আমি মনে করি । তারা হয়তো চেস্টা করছেন না এখন থেকে প্রকৃত সুবিধাটুকু ভোগ করার ।

তবে ইন্টারনেট থেকে যে কোন সুবিধা ভোগ করার আগে আপনার প্রয়োজন ইন্টারনেট সর্ম্পকে প্রকৃতভাবে জানার । সুতারাং আপনাকে আগে ইন্টারনেটের বিভিন্ন বিষয় সর্ম্পকে প্রকৃতভাবে জানতে হবে । কোথায় কোন লিংক কী পাওয়ার যাবে এইগুলো সম্পর্কে সম্যকভাবে জ্ঞান লাভ করতে হবে । দক্ষতা অর্জন করতে হবে । আর সেই ইন্টারনেট থেকে ইনকামের পথগুলো সম্পর্কে ধারনা লাভ করতে হবে । ইন্টারনেটে হাজার হাজার লক্ষ লক্ষ  উপার্জনের পথ রয়েছে । এইগুলো মধ্যে পথটি খুজে বের করতে পারলেই ইন্টারনেট থেকে সঠিকভাবে উপার্জন করতে পারবেন , আর সেটাই কর উচিত ।

এই সাথে প্রয়োজন কম্পিউটার সম্পর্কে পরিপূর্ন দক্ষতা অর্জন । আপনি সঠিকভাবে কম্পিউটার চালনা না করতে পারলে কীভাবে উপার্জন করবেন ?

অনলাইন ইনকাম বাস্তবতা 

অনলাইন ইনকাম মানে ইন্টারনেট থেকে বা অনলাইন থেকে অর্থ উপার্জন ব্যবস্থা । বর্তমান তথ্য প্রযুক্তির মহাযজ্ঞে এটা খুবই আলোচিত একটা বিষয় । তবে , ইন্টারনেট থেকে টাকা উপার্জনের খাতটি এখন আর স্বপ্নের কোন বিষয় না। আপনার একটি কম্পিউটার আর একটি ইন্টারনেট সংযোগ থাকলে নিজেই চেস্টা করতে পারবেন অনলাইনে ইনকাম । তবে আপনাকে জানতে হবে এর সঠিক পদ্ধতি আর ব্যবহার । শুধু টাকা উপার্জন করলেই চলবে না । এই সাথে সেই টাকা দেশে বসে পাওয়ার ব্যবস্থাও থাকবে হবে ।

মাএ কিছুদিন আগেও এই অনলাইন ইনকামের ব্যবস্থার পুরো পদ্ধতি একশ্রেনীর ব্যবসায়িদের হাতে একচেটিয়াভাবে ছিল । তারা বিভিন্ন পদ্ধতিতে ইন্টারনেট থেকে কাজ সংগ্রহ করত তারপর  সেই কাজ খুবই কম রেটে করিয়ে নিতো বাংলাদেশের ব্যবহারকারীদের দিয়ে । অবশ্য এই কাজটি এখনও করা হয় তৃতীয় বিশ্বের বিশষজ্ঞরা হাতিয়ে নিচ্ছেন হাজার হাজার ডলার । অথচ , সামান্য জ্ঞানের অভাবে আপনি বা আমরা সেটার সুযোগ নিতে পারতছি না ।

আমরা যারা ইন্টারেট ব্যবহার করি তারা একটু সচেতন বা সক্রিয় হলে তথ্যপ্রযুক্তির সীমাহীন কর্মকার্ড থেকে অনায়সে উপার্জন করতে পারি প্রচুর পরিমান বৈদাশিক মুদ্রা । এজন্য প্রয়োজন সচেতনতা এবং এই সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন ।যা অতি সহজেই আমরা আয়ও করতে পারি । বর্তমানে সারা বিশ্বের অনলাইন ইনকাম খুবই আলোচিত একটি বিষয় হিসাবে পরিগনিত । উন্নত বিশ্বের পাশাপাশি আমাদের মতো প্রগতিশীল বা উন্নয়নশীল দেশে ও এর ছোয়া লেগেছে বেশ কিছুদিনই আগে থেকেই। বিশেষ করে কম্পিউটার ও ইন্টারনেটের সুবিধা সার্বজনীন হওয়ার কারনে মফস্বল শহরে ও এর সুবিধা মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন ।

এমন কিছু ওয়েবসাইট আছে যারা কাজ শুরু করার আগেই এমন লোভনীয় অফার প্রদান করে যে লোভ সামলানো মুশকিল। এদের থেকে সবধান ।কাজ করবেন বিনিময়ে উপযুক্ত পারিশ্রমিক নেবেন এইটা নিয়ম । এর ব্যতিক্রম ঘটলে তাতে অর্থ উপার্জনের সঠিক মাধ্যেম বলা চলে না । তবে ঘরে শুয়ে বসে থেকে ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করবেন এমন ভাবটা মর্খতার পরিচায়ক ।

বিভিন্ন ধরনের শিক্ষার পরিধি বিস্তারের পাশাপাশি তৃতীয় বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলদেশে ও শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত বেকারের সংখ্যা বেড়ে চলছে । এই বেকারত্বের অভিশাপ থেকে দেশ ও জাতিকে মক্ত করতে হলে অলাইন ইনকাম সফুলদায়ক একটি পথ হতে পারে।

 

Related Posts

13 Comments

মন্তব্য করুন