ইন্টারনেট ব্যবহারে ভিপিএন কেন প্রয়োজন, চলুন দেখে নিই!

চলুন জেনে নিই ভিপিএন সম্পর্কিত কিছু কথা:

কেমন আছেন আপনারা আশা করি সকলেই ভাল আছেন। আমরা অনেকেই ভিপিএন কোন না কোন কারনে ব্যবহার করে থাকি। যখন আমরা ভিপিএন এর মাধ্যমে ইন্টারনেট ইউজ করি তখন ভিপিএন ব্যবহারের ফলে আমাদের সকল ধরনের পার্সোনাল ডাটা সম্পূর্ণ সুরক্ষিত ভাবে থাকে।
অর্থাৎ ভিপিএন এর মাধ্যমে আমাদের সকল প্রকার ডাটা বা ইনফরমেশন হ্যাকারদের থেকে সম্পূর্ণ সুরক্ষিত থাকে।
ভিপিএন ব্যবহার করে আমরা আমাদের ইন্টারনেট ব্যবহারের লোকেশন এবং আইপি অ্যাড্রেস সম্পূর্ণ লুকিয়ে ফেলতে পারি কিন্তু আমরা যে কোম্পানির ভিপিএন ইউজ করছি তারা কিন্তু আমাদের আসল আইপি অ্যাড্রেস এবং ইন্টার্নেট লোকেশন সেই কোম্পানির কাছে থাকে।
ভিপিএন ব্যবহার করে যেকোনো ব্লক করে দেওয়া ওয়েবসাইট বা যে কোন ধরনের অ্যাপ বা গেম নিজের মোবাইলে বা কম্পিউটারে ব্যবহার করতে পারি।
ভিপিএন এর মাধ্যমে আমাদের নেটওয়ার্কের আইপি অ্যাড্রেস অনেক সহজে পাল্টে ফেলে অন্য আরেকটি দেশের আইপি অ্যাড্রেস এ পরিণত করা যায় যাতে আমাদের আইডেন্টিটি লুকিয়ে রাখা যায়। আবার অনেক ধরনের ভিপিএন আছে যেগুলো ব্যবহার করে আমাদের ব্যবহৃত মোবাইল বা কম্পিউটার এর ইন্টারনেট স্পিড কয়েক গুণ বাড়িয়ে বা কমিয়ে দেওয়া যায়।

যারা খারাপ উদ্দেশ্যে ভিপিএন ব্যবহার কথা ভাবছেন আমি তাদের উদ্দেশ্যে বলব এই ভুল কখনোই করবেন না কারণ ভিপিএন যারা তৈরি করে সে সকল কোম্পানি আপনার ব্যবহারকৃত ডিভাইসটির সকল তথ্য তাদের কাছে থাকে তাই যেকোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সকল তথ্য ভিপিএন এর কোম্পানি থেকে অতি সহজে নিতে পারবে।
তাই ভিপিএন শুধুমাত্র নিজের ইন্টারনেট কানেকশন কে হ্যাকারদের ও ডাটা প্রাইভেসি চোরদের থেকে বাঁচিয়ে রাখার জন্য ব্যবহার করুন অন্য বা অসৎ উদ্দেশ্যের জন্য নয়।

কোন কোন ক্ষেত্রে ভিপিএন ব্যবহারের প্রয়োজনীয়তা নেই:
– সিকিউর এবং প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহারকারী ইন্টারনেটের ক্ষেত্রে এর কোন প্রয়োজনীয়তা নেই।
অর্থাৎ আপনি যদি আপনার বাসায় ওয়াইফাই ইউজ করেন এবং সেই ওয়াইফাই পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকে আর যে পাসওয়ার্ডটি খোলা খুবই শক্ত হবে সেই ধরনের পাসওয়ার্ড দ্বারা সিকিউর করা থাকে তখন ভিপিএন এর কোনো প্রয়োজন নেই। আপনি যদি কোন ওপেন ওয়াইফাই হটস্পট ব্যবহার করে থাকেন তবে আপনার পার্সোনাল ডিটেলস গুলো হ্যাক হবার সম্ভাবনা রয়েছে সেক্ষেত্রে আপনি ভিপিএন ইউজ করতে পারেন যাতে আপনার পার্সোনাল ডাটা গুলো সুরক্ষিতভাবে থাকে এবং অন্য কারও হাতে না যায়।
যদি আমার দেওয়া তথ্যের মধ্যে কোন ভুল হয়ে থাকে অবশ্যই তার কমেন্ট বক্সের মাধ্যমে সকলের উদ্দেশ্যে জানিয়ে দেবেন। এবং ভুলগুলোকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ।

Related Posts

6 Comments

  1. দেখে আসুন হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?
    https://grathor.com/%e0%a6%b9%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%8f%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%9f%e0%a7%81-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%8f%e0%a6%a8/

মন্তব্য করুন