ইফেক্টিভ ডিসিশন মেকিং কি এবং কেন দরকার ?

আপনি যদি সবচেয়ে আন্ডাররেটেড দক্ষতা কী তা গুগল করেন, ফলাফল আপনাকে চমকে দেবে। দক্ষতাটি  হল ইফেক্টিভ ডিসিশন মেকিং বা কার্যকরী সিদ্ধান্ত গ্রহণ।।

Samsung Note 7 বিপর্যয়ের কথা মনে আছে? একটি ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে তাদের ফোনটি তখন তাদের ব্যবহারকারীদের জন্য একটি টাইম  বোমা ছিল। আহত ও সম্পত্তির ক্ষয়ক্ষতি সহ সহস্রাধিক দুর্ঘটনা ঘটেছে। পরে, বিমানবন্দর এবং অনেক দেশে ফোন নিষিদ্ধ করা হয়। স্যামসাংয়ের বাজার শেয়ার মূল্য নাটকীয়ভাবে কমে গেছে। দেখুন, এই ডিস্ট্রিবিউশন এবং মার্কেটিং এর আগে একদল অভিজ্ঞ লোক এই সিদ্ধান্ত নিয়েছিল যেটা ছিল তাদের জীবনের সবচেয়ে খারাপ সিদ্ধান্ত।

আপনি কোন পরিস্থিতিতে বা কোন ধরণের সংস্থায় কাজ করছেন তা বিবেচ্য নয়, প্রতিটি সফল পদক্ষেপ ভাল সিদ্ধান্ত নেওয়ার উপর নির্ভর করে। আমাদের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত, সিদ্ধান্তই হল চাবিকাঠি যা প্রকারের উপর নির্ভর করে দরজা খোলে বা বন্ধ করে। আপনি ক্যারিয়ারের সিঁড়ি যত উপরে উঠবেন, সিদ্ধান্ত নেওয়াই আপনি করবেন এবং আপনার প্রতিটি সিদ্ধান্ত আরও কঠিন হবে।

ডিটারমাইন

একটি কার্যকর সিদ্ধান্ত নেওয়ার জন্য, আপনাকে প্রথমে মূল সমস্যাটি চিহ্নিত করতে হবে এবং এটি সমাধান করার আগে, যেকোন সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে অবশ্যই সেই সমস্যার ফলাফল সম্পর্কে ভাবতে হবে।

উদাহরণ: এই ডেলিভারি পরিষেবাটি ডেলিভারি ব্যক্তির উপর নির্ভর করে, তাই সমস্যাটির সাথে তাদের প্রশিক্ষণের প্রয়োজন এবং অন্যান্য খরচ বৃদ্ধি জড়িত।

সল্যুশন এবং অ্যাকশন

আপনার নেওয়া প্রতিটি সিদ্ধান্তের জন্য, আপনাকে ফলাফল এবং কিছু যৌক্তিক পরিণতি অনুমান করতে হবে এবং এটি আপনাকে ঝুঁকি এবং অনিশ্চয়তা বিশ্লেষণ করতে সাহায্য করবে যা যেকোনো দিক থেকে আসতে পারে। সমাধানের একটি উদাহরণ হতে পারে যে এইচআর বিভাগ শুধুমাত্র অভিজ্ঞ ডেলিভারি ম্যান নিয়োগ করবে।

ফলাফল পরিমাপ করুন

আপনাকে কিছু বিকল্প এবং ব্যাখ্যা করার এবং বোঝার ক্ষমতার কথা ভাবতে হবে কেন আপনাকে এই বিশেষ সিদ্ধান্ত অনুসরণ করা উচিত এবং অন্যদের নয়। যেমন ডেলিভারি মানুষগুলো অনভিজ্ঞ নয় কেন? কম পেমেন্ট  কেন?

সুবিধাগুলি এবং অসুবিধাগুলি

প্রতিটি পদক্ষেপ বোঝার জন্য দলের সাথে প্রতিটি পক্ষের সাথে আলোচনা করুন।যেমন অভিজ্ঞ পুরুষদের প্রশিক্ষণের প্রয়োজন নেই (একটি সুবিধা)। আবার অভিজ্ঞ পুরুষদের আরও অর্থ প্রদানের প্রয়োজন (একটি অসুবিধা)।

উপরের এইগুলা ছাড়াও আপনার নিচের স্কিল গুলো থাকা জুরুরি ভালো ডিসিশন নেয়ার জন্য

লিডারশিপ

নিজেকে XYZ প্রতিষ্ঠানের লিডার হিসেবে ভাবুন। এখন আপনি যদি আপনার প্রতিষ্ঠানের সদস্যদের পরিচালনা করতে না পারেন, তাদের একটি উপযুক্ত কাজ বরাদ্দ করতে না পারেন, তাহলে আপনি এমন একটি ফলাফল আশা করতে পারবেন না যা আপনাকে আপনার পরবর্তী পদক্ষেপ কী হবে তা সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। তাই আপনাকে একজন ভালো লিডার হতে হবে।

সমস্যা সমাধান

বিভিন্ন উপায়ে সমস্যা সমাধানের জন্য আপনার মস্তিষ্ককে প্রশিক্ষণ দিতে হবে। পরে, আপনি দ্রুত এবং কার্যকর সিদ্ধান্তের উপর ভিত্তি করে একটি সুচিন্তিত সমাধান দিয়ে আপনার দৈনন্দিন সমস্যা সমাধান করতে সক্ষম হবেন।

যুক্তি

আপনাকে অবশ্যই মূল সমস্যা থেকে সুবিধা-অসুবিধা পাওয়ার সম্ভাব্য সব উপায় নিশ্চিত করতে হবে। এটি আপনাকে ভবিষ্যতের আরও ভাল দৃষ্টিভঙ্গি পেতে সহায়তা করবে।

Related Posts

14 Comments

মন্তব্য করুন