ইমিউন সিস্টেমের গুরুত্ব কী এবং কীভাবে এটি সুস্থ রাখা যায় ?

রোগ প্রতিরোধ এর সিস্টেমকে কে ইংরেজিতে ইমিউন সিস্টেম বলা হয় । ইমিউন সিস্টেমের গুরুত্ব কী? আসলে এটি আমাদের দেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ যা আমাদের সংক্রমণ থেকে রক্ষা করে এবং প্রতিরোধ ব্যবস্থা আমাদের জীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আমাদের সুস্থ রাখতে এটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ।

আসলে, যখনই কোনও জীবাণু, সংক্রমণ আমাদের শরীরে আক্রমণ করে, তখন অনেকগুলি কোষ এবং অঙ্গ দেহ রক্ষার জন্য একসাথে সংক্রমণের বিরুদ্ধে কাজ শুরু করে। সর্বোপরি, প্রতিরোধ ব্যবস্থা কী এবং এর গুরুত্ব কী, এটি কীভাবে কাজ করে, কীভাবে এটি সুস্থ রাখতে হয়, আজ আমরা আপনাকে এ সম্পর্কে বলব।

 

ইমিউন সিস্টেম কি

আমাদের দেহের প্রতিটি অঙ্গ খুব গুরুত্বপূর্ণ, তবে আমরা যখন অসুস্থ হয়ে পড়ি তখন প্রতিরোধ ব্যবস্থা আমাদের দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করে এবং আমাদের দেহ আবার রোগের সাথে লড়াই করতে সহায়তা করে। আবহাওয়া পরিবর্তিত হয়ে শীত ও ঠান্ডা লাগলে এটি সাধারণ সংক্রমণ থেকে আমাদের রক্ষা করে। এটি বিভিন্ন ধরণের মারাত্মক রোগ থেকেও রক্ষা করে।

আপনি যদি করোনা ভাইরাসে সংক্রামিত হন তবে প্রতিরোধ ব্যবস্থা আপনাকে দ্রুত নিরাময়ে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অতএব, এখানে আপনাকে এমন জিনিস নিতে হবে যা আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কাজ করে। আপনি ঘরে বসে আপনার প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে পারেন।

 

ইমিউন সিস্টেমের গুরুত্ব কী?

  • প্রতিরোধ ব্যবস্থা যখন শীত ও আবহাওয়া পরিবর্তিত হয় তখন সাধারণ ঠান্ডা এবং যুদ্ধে লড়াই করতে সহায়তা করে।
  • হজম শক্তি বজায় রাখতে সহায়তা করে
  • দেহে বিভিন্ন ধরণের অ্যালার্জি প্রতিরোধ করে
  • বিভিন্ন ধরণের ভাইরাস প্রতিরোধ করে
  • ব্যাকটেরিয়ার সাথে লড়াই করতে সহায়তা করে।

 

ইমিউন সিস্টেম কীভাবে কাজ করে

আপনি যখনই পুষ্টিকর কিছু খান, এটি সরাসরি আপনার প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে এবং এটি আপনার শরীরের বিভিন্ন অংশকে শক্তি সরবরাহ করে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। আমাদের দেহে কোনও রোগ তখনই ঘটে যখন রোগ প্রতিরোধ ক্ষমতাতে কোনও সমস্যা থাকে বুঝা যায়।

এই কারণেই আমরা অসুস্থ হয়ে পড়ি এবং আমাদের দেহ দ্রুত পড়ে যায় এবং দুর্বলতাও অনুভূত হতে শুরু করে। কিন্তু যখন প্রতিরোধ ব্যবস্থা পুরোপুরি কার্যকরভাবে কাজ করে, তখন আমরা দ্রুত ক্লান্ত হয়ে পড়ি না এবং কাজ করার পরেও শরীর দুর্বলতা অনুভব করে না ।

এটি বোঝার সহজ উদাহরণটি হ’ল চেইন যেভাবে সাইকেলের মধ্যে কাজ করে, একইভাবে মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতাও কাজ করে। এখন আপনি অবশ্যই ইমিউন সিস্টেমের গুরুত্ব বুঝতে পেরেছেন, তাই এখন প্রতিরোধ ব্যবস্থা কীভাবে সুস্থ রাখতে হবে তা জানা গুরুত্বপূর্ণ।

কীভাবে প্রতিরোধ ব্যবস্থা সুস্থ রাখবেন

আপনি জানেন যে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতাটির গুরুত্ব কী। এর পাশাপাশি এটি কীভাবে স্বাস্থ্যকর রাখতে হয় তাও বোঝা গুরুত্বপূর্ণ যাতে আমরা রোগ ও সংক্রমণ এড়াতে পারি।

ব্যায়াম প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আপনি যদি আপনার ইমিউন সিস্টেমটি সুস্থ রাখতে চান তবে নিয়মিত ব্যায়াম অনুশীলন করুন। এটির সাহায্যে আপনি হৃদরোগ, অস্টিওপোরোসিস এমনকি কিছু ধরণের ক্যান্সার সহ অনেকগুলি রোগ এড়াতে পারেন। ব্যায়াম অনুশীলনও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রত্যেকেরই সপ্তাহের বেশিরভাগ দিনে কমপক্ষে 30 মিনিটের জন্য ব্যায়াম করা উচিত।

পুষ্টিকর খাবার খান 

এটি আপনার ইমিউন সিস্টেমকে সুস্থ রাখতে কাজ করে। আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোনও ওষুধ খান তবে এটি আপনার দেহের জন্য ক্ষতিকারক, এটি করার মাধ্যমে শরীরের কোষগুলি বিভ্রান্ত হয়। ড্রাগগুলি স্ট্রোকের ঝুঁকিও বাড়ায় । তাই ওষুধ থেকে অনাক্রম্যতা বাড়ানোর পরিবর্তে জীবনধারাতে পরিবর্তন আনুন।

ভিটামিন সি জিনিস খাওয়া 

ভিটামিন সি এর জন্য আপনাকে আরও বেশি ফল খেতে হবে কারণ বেশিরভাগ ভিটামিন সি ফলের মধ্যে পাওয়া যায়, এটি মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও সুস্থ রাখে এবং অনেক রোগ থেকে রক্ষা করে। এর জন্য আপনার কমলা, আঙ্গুর, স্ট্রবেরি, পেয়ারা, আপেল ইত্যাদি ফল খাওয়া উচিত এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

নিয়মিত পানি পান করুন

শরীরে পানির অভাব প্রতিরোধ ক্ষমতাও প্রভাবিত করে, এজন্য আপনার প্রতিদিন কমপক্ষে 7 থেকে 8 লিটার পানি পান করা উচিত। এটি আপনার হজম শক্তিও উন্নত করে এবং খাদ্য হজম করতে খুব বেশি সময় লাগে না, বেশি জল পান করে আপনি হাইড্রেটেড থাকবেন।

এর সাথে, আপনি আপনার জীবনযাত্রায় পরিবর্তন করে নিজেকে সুস্থ রাখতে পারেন এবং মনে রাখতে হবে যে কোনও সময় কিছু খাবেন না, সর্বদা সময় মতো খাবার খাওয়ার চেষ্টা করুন। আজকের সময়ে, অনেক শিশু এবং বয়স্ক ব্যক্তিরা ফাস্ট ফুড গ্রহণ করে যা তাদের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়।

এটি তাদের দেহে অসুস্থতার কারণ হয়, তাই আপনার খাবার এবং পানীয়ের যত্ন নিন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন