ই-পাসপোর্ট করবেন যেভাবে

ইলেকট্রনিক্স পাসপোর্টের (ই-পাসপোর্ট) যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, অনলাইনে ই-পাসপোর্টের আবেদন করা যাবে।

ই-পাসপোর্টের আবেদন করবেন যেভাবে:

প্রথমে (www.epassport.gov.bd) এই ওয়েবসাইটে লগ ইন করতে হবে। ওয়েবসাইটে ঢুকে ডিরেক্টলি টু অনলাইন অ্যাপ্লিকেশনে (Directly to online application) ক্লিক করতে হবে।
প্রথম পদক্ষেপটি হ’ল বর্তমান ঠিকানা, জেলা শহরের নাম এবং থানার নাম নির্বাচন করে ক্লিক করুন। পরবর্তী পদক্ষেপটি হ’ল ব্যক্তিগত তথ্য সম্বলিত আসল ই-পাসপোর্ট ফর্মটি পূরণ এবং জমা দেওয়া। তৃতীয় ধাপটি হচ্ছে পাসপোর্টের বৈধতা এবং পৃষ্ঠাগুলির সংখ্যা অনুযায়ী ফি প্রদান করা। এক্ষেত্রে যে কোনও ব্যাংকের ডেবিট এবং ক্রেডিট কার্ড দিয়ে অনলাইন পেমেন্ট করা যেতে পারে।
এছাড়াও, অধিদফতর কর্তৃক অনুমোদিত পাঁচটি ব্যাংকের যে কোনও একটিতে অর্থ জমা দিলে আপনাকে সেই আমানতের স্লিপের নম্বরটি এখানে দিতে হবে। তারপরে আপনাকে ফাইলটি জমা দিতে হবে। ফলস্বরূপ, আপনার তথ্য পাসপোর্ট অফিসের সার্ভারে যাবে।পরবর্তী ধাপে জাতীয় পরিচয়পত্রসহ (এনআইডি) প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে বায়োমেট্রিক তথ্য প্রদানের জন্য পাসপোর্ট অফিসে যেতে হবে।
শেষ ধাপে ই-পাসপোর্ট প্রস্তুতের পর আবেদনকারীকে জানানো হবে৷ আবেদনকারী নির্দিষ্ট সময়ে উপস্থিত হয়ে ই-পাসপোর্ট গ্রহণ করবেন।

Related Posts