ই-মেইলের সব ইতিহাস। আজ জেনে নিন।

বৈদ্যুতিন মেল ( ইমেল বা ই-মেল ) হ’ল ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারী লোকদের মধ্যে বার্তা (“মেল”) বিনিময় করার একটি পদ্ধতি। ইমেল 1960 এর দশকে সীমিত ব্যবহারে প্রবেশ করেছে, তবে ব্যবহারকারীরা কেবল একই কম্পিউটারের ব্যবহারকারীদের কাছে প্রেরণ করতে পারে এবং কিছু প্রাথমিক ইমেল সিস্টেমগুলি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের অনুরূপ লেখক এবং প্রাপক উভয়কে একসাথে অনলাইনে রাখতে হবে । রে টমলিনসন ইমেল আবিষ্কারক হিসাবে জমা দেওয়া হয়; ১৯ 1971১ সালে, তিনি প্রথম সিস্টেমটি বিকাশ করেছিলেন যা বিভিন্ন হোস্টের ব্যবহারকারীদের মধ্যে আরপানেট জুড়ে মেল প্রেরণ করতে সক্ষম হয়েছিল, @ চিহ্ন ব্যবহার করে ব্যবহারকারীর নামটিকে একটি গন্তব্য সার্ভারের সাথে সংযুক্ত করতে। 1970-এর দশকের মাঝামাঝি সময়ে, এটি ইমেল হিসাবে স্বীকৃত ফর্ম।

এই  “ইনবক্স” পৃষ্ঠাটি  ব্যবহারকারীরা নতুন ইমেল দেখতে এবং পদক্ষেপ নিতে, যেমন এই বার্তাগুলি পড়া, মোছা, সংরক্ষণ করা বা প্রতিক্রিয়া জানাতে পারে।

এ নিদর্শন , যে SMTP এর একটি অংশ ইমেল ঠিকানা [1]
ইমেল কম্পিউটার নেটওয়ার্কগুলিতে কাজ করে , প্রাথমিকভাবে ইন্টারনেট । আজকের ইমেল সিস্টেমগুলি স্টোর এবং ফরোয়ার্ড মডেলের উপর ভিত্তি করে । ইমেল সার্ভারগুলি বার্তা গ্রহণ, ফরোয়ার্ড, বিতরণ এবং সঞ্চয় করে। ব্যবহারকারী বা তাদের কম্পিউটার একসাথে অনলাইনে থাকা প্রয়োজন হয় না; বার্তা প্রেরণ বা গ্রহণ করতে বা ডাউনলোড করতে এটি কোনও মেল সার্ভার বা একটি ওয়েবমেল ইন্টারফেসের সাথে সংযুক্ত হওয়া দরকার ।

মূলত একটি ASCII পাঠ্য-কেবল যোগাযোগ মাধ্যম, অন্যান্য ইমেল অক্ষর এবং মাল্টিমিডিয়া সামগ্রী সংযুক্তিতে পাঠ্য বহন করতে মাল্টিপারপাস ইন্টারনেট মেল এক্সটেনশানস (এমআইএমআই) দ্বারা ইন্টারনেট ইমেল প্রসারিত হয়েছিল । আন্তর্জাতিক ইমেল ব্যবহার আন্তর্জাতিক ইমেল ঠিকানার সাথে হল UTF-8 , আদর্শায়িত কিন্তু ব্যাপকভাবে গৃহীত হয় না। [২]

আধুনিক ইন্টারনেট ইমেল পরিষেবাদির ইতিহাস ১৯ AR৩ ( আরএফসি ৫1১ ) হিসাবে প্রকাশিত ইমেল বার্তাগুলি এনকোডিংয়ের মান সহ প্রারম্ভিক আরপানেটে ফিরে আসে । 1970 এর দশকের গোড়ার দিকে প্রেরিত একটি ইমেল বার্তা আজকে পাঠানো একটি প্রাথমিক ইমেলের অনুরূপ। বলে আমি মনে করি।

Related Posts