উচ্চ ডিগ্রি অর্জনের জন্য কিভাবে শিক্ষা লোন নিবেন

উন্নত ও উঁচু ডিগ্রির অর্জনের জন্য অথবা কারো কারও কর্মজীবন সমৃদ্ধ করার জন্য প্রচুর অর্থের প্রয়োজন। কিছু বেসরকারী ব্যাংক সহজ শর্তে শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদী লোন দেয়। আগ্রহী শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার জন্য লোনগুলি শিক্ষার্থী লোন হিসাবে পরিচিত। আপনার সুবিধার জন্য, কিছু প্রদানকারী প্রতিষ্ঠানের কন্ডিশন, সুদের হার, লোন নেওয়ার জন্য যোগাযোগের সম্পূর্ণ ডিটেইলস নীচে দেওয়া হয়েছে।

এখানে কিছু লোনদানকারী প্রতিষ্ঠান রয়েছে:
.
যদিও দেশের অর্থনৈতিক মন্দা এবং মুদ্রাস্ফীতির কারণে কেন্দ্রীয় ব্যাংক লোন প্রদান ও বিতরণ সঙ্কুচিত করেছে, তবে বেশ কয়েকটি বেসরকারী ব্যাংক স্বল্প পরিসরে বিশেষ পরিষেবা কর্মসূচির আওতায় শিক্ষার্থী লোন সরবরাহ করেছে। এর প্রধান উদ্দেশ্য হলো অভিজাতদের পাশাপাশি মধ্যবিত্তদেরও উচ্চশিক্ষা পাওয়ার সুযোগ পাওয়া উচিত। কিছু ব্যাংক এটিকে ক্যারিয়ার লোন বলে এবং কিছু ব্যাংক কেবল এটিকে ছাত্র লোন বা শিক্ষার লোন বলে থাকে। সাধারণত এই জাতীয় লোন সরাসরি বাবা-মা বা শিক্ষার্থীদের দেওয়া হয়। তবে এক্ষেত্রে অভিভাবক বা শিক্ষার্থীদের অবশ্যই লোন প্রদানকারী প্রতিষ্ঠানের নির্দিষ্ট শর্ত অনুযায়ী লোন গ্রহণ করতে হবে।

প্রদানকারী প্রতিষ্ঠানের নাম:

১) এইচএসবিসি ব্যাংক
২) ব্র্যাক ব্যাংক
৩) প্রাইম ব্যাংক
৪) ইসলামী ব্যাংক লিমিটেড
৫) উত্তরা ব্যাংক
৬) গ্রামীণ ব্যাংক

লোণ নেওয়ার যোগ্যতা:
.
যে কেউ শোধ করতে সক্ষম বলে বিবেচিত হয়, তারা এই ব্যাংকগুলির কাছ থেকে শিক্ষার জন্য লোণ নিতে পারে। সাধারণত, সরকারী বা বেসরকারী সংস্থায় কর্মরত যাদের বেতন 12 থেকে 16 হাজার টাকা। এই সুবিধাভোগী ব্যবসায়ীদের ক্ষেত্রে আয়ের প্রমাণসামগ্রী থেকে আয় করতে হবে ৫০ হাজার টাকা। ২৫ থেকে ৬০ বছর বয়সের যে কেউ তার যোগ্যতা অনুযায়ী লোন নিতে পারবেন।

কীভাবে লোণ পাবেন?

যদি পিতা-মাতা তাদের বাচ্চাদের পড়াশোনা করাতে আগ্রহী হন। তবে তাদের উচিত লোনদাতা ব্যাংকের যে কোনও শাখায় গিয়ে বিপণন বিভাগের সাথে যোগাযোগ করা। দায়িত্বরত অফিসার আপনাকে বিশদভাবে অবহিত করবেন তবে এই ক্ষেত্রে এটি প্রয়োজনীয় তথ্য এবং আয়ের প্রমাণ, কলেজ / বিশ্ববিদ্যালয় ভর্তির প্রশংসাপত্র এবং শিক্ষার্থীর সম্মতিপত্রের মতো নথিপত্র অবশ্যই জমা দিতে হবে। ব্যাংক আপনার কাগজপত্র পরিক্ষা করে এপ্রভ করলে লোন পেদে সক্ষম হবেন।

সাইট লিংক:

Http://www.hsbc.com.bd

এইচএসসি থেকে শিক্ষার্থী লোণ নেওয়ার শর্তাদি:
.
১) কোনও ব্যক্তিগত গ্যারান্টি বা নগদ আমানতের প্রয়োজন নেই।
.
২) লোণ নিতে পরিবারের সদস্যকে অবশ্যই আয় করতে হবে এবং তার মাসিক আয় 18 হাজার থেকে 22 হাজার হতে হবে।

.

লোনের সুদের হার ১৮%

12 12, 24, 36, 48 এবং 60 মাসের মধ্যে তুলনামূলকভাবে কম সুদের হারে লোন পরিশোধ করতে হবে।
.
শিক্ষার্থীদের ফাইল খোলার সুবিধা রয়েছে যদি কোনও আউটপুট বা সিইপিএস গ্রাহক তবে শিক্ষার্থী লোণ নিতে চান।

Related Posts

3 Comments

মন্তব্য করুন