উচ্চ রক্তচাপ ঔষুধ ছাড়া নিয়ন্ত্রনে রাখুন মাত্র ১০টি উপায়ে

বাংলাদেশের অধিকাংশ রোগীরাই উচ্চ রক্তচাপ জনিত রোগে ভুগছে। এখন রোগটি খুবই পরিচিত রোগে পরিণত হয়েছে। তবে বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করলে উচ্চরক্তচাপ খুব সহজেই নিয়ন্ত্রনে রাখা সম্ভব। চিকিৎসকের মতে, উচ্চরক্তচাপ একটি ক্রোনিক রোগ যা নিয়ন্ত্রনে রাখা না গেলে জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে। উচ্চরক্তচাপ থেকে হার্টের রোগ ও স্ট্রকসহ অন্যান্য রোগের প্রবণতা বৃদ্ধি পায়। এজন্য যাদের উচ্চরক্তচাপ আছে তাদের অবশ্যই রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে হবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে ১০টি উপায় সম্পর্কে জেনে নিন:

শরীরের ওজন কমানো: উচ্চ রক্তচাপ রোগীদের হাঁটা-হাঁটি ও ব্যায়ামের মাধ্যমে শরীরের ওজন কমিয়ে রাখতে হবে।

শারীরিক চর্চা: এই ধরণের রোগীদের অবশ্যই নিয়মিত শারীরিক চর্চা করার অভ্যাস করতে হবে এবং শরীরের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

ভালো খাবার: উচ্চ রক্তচাপ রোগীদের ভিটামিনযুক্ত ফলমূল খেতে হবে এবং তৈলাক্ত খাবার পুরোপুরি বর্জন করতে হবে। এই রোগীদের অতিরিক্ত তেল, ঝাল ও মসলা থেকে সম্পূর্ণ বিরত রাখতে হবে।

খাবারে লবন খুবই কম: উচ্চ রক্তচাপ রোগীদের খাবারে লবন খুব কম দিয়ে খেতে হবে। এছাড়াও কাঁচা লবণ একেবারেই বর্জন করতে হবে। এতে উচ্চ রক্তচাপের ঝুকি অনেক কমে আসে।

মদ্যপান পরিহার করুন: উচ্চ রক্তচাপে মদ্যপান একেবারেই পরিহার করে চলতে হবে। মদ্যপান রক্তচাপ বৃদ্ধি করে।

সিগারেট ও ধুমপান পরিহার করুন: এই সকল রোগীদের সিগারেট ও ধুমপান থেকে রক্তচাপ বৃদ্ধি পেয়ে থাকে। এইজন্য উচ্চ রক্তচাপ থাকলে সিগারেট ও ধুমপান পরিহার করে চলুন।

কফি খাওয়ার অভ্যাস পরিহার করুন: কফিতে প্রচুর পরিমানে ক্যাফেইন থাকে যার কারণে কফি খেলে উচ্চ রক্তচাপ বাড়ার আশংকা থাকে। এইজন্য উচ্চ রক্তচাপজনিত রোগীদের কফি সম্পূর্ণ পরিহার করে চলতে হবে।

মতিস্কের ভেতর দুশ্চিন্তা দূর করুন: অনেক সময় মতিষ্কে দুশ্চিন্তার কারণে রোগের সৃষ্টি হয়ে থাকে এবং এর ভেতর উচ্চ রক্তচাপ অন্যতম। এজন্য দুশ্চিন্তা একেবারেই পরিহার করে চলুন।

ঘরে বসেই উচ্চ রক্তচাপ পরিমাপ করুন: ঘরে উচ্চ রক্তচাপ পরিমাপ করার যন্ত্র থাকলে মাঝে মাঝে রক্তচাপ পরিমাপ করে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন। এছাড়াও আপনার নিকটস্থ চিকিৎসা কেন্দ্রে গিয়েও উচ্চ রক্তচাপ পরিমাপ করতে পারবেন।

চিকিৎসকের পরামর্শ নিন: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে হাসপাতালের চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং প্রয়োজনীয় তথ্য নিজের কাছে সংগ্রহ করে সতর্কতার সাথে চিকিৎসা গ্রহন করতে হবে।

উচ্চ রক্তচাপ একটি রোগ এবং এই রোগকে কোন ভাবেই অবহেলা করা যাবে না। এই রোগ থাকলে অবশ্যই সতর্কতা অবলম্বন করে নিজের সুরক্ষারর্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে। এছাড়াও দুশ্চিন্তা সর্বদা এড়িয়ে চলতে হবে এবং নিয়মিত শরীরচর্চার দিকে খেয়াল রাখতে হবে। এসকল সাধারণ বিষয় ঠিক রাখলে আপনি উচ্চ রক্তচাপ খুব সহজেই নিয়ন্ত্রনে রাখতে পারবেন।

সূত্র: এইসময়.কম

Related Posts

11 Comments

মন্তব্য করুন