এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২১ এর রেজাল্ট কত তারিখ ?

এইচএসসি রেজাল্ট ২১, কবে প্রকাশিত হবে। তা নিয়ে চলছে হাজার একটা মত। অনেকে চিন্তায় আছে কবে প্রকাশিত হবে সেই কাঙ্খিত ফলাফল। আজ ১০ ফেব্রুয়ারী প্রকাশ হয়নি তাহলে কবে হবে।

২০২০ এর ১৭ই মার্চ থেকে সারাদেশে মহামারি কোভিড-১৯ এর জন্য স্কুল,কলজে বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছিলো,ধাপে ধাপে সেই ছুটি বৃদ্ধি পেয়ে টানা ২ বছর এর মতো সময় পর ২০২১ এর শেষ দিকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয় বাংলাদেশ সরকার। কিন্তু তার পূর্বে এসএসসি ও এইচএসসি ব্যাচ ২০২০ এর সকল পরিক্ষার্থীদের দেওয়া হয় অটোপাশ। কারণ দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।এর পরের বছর ২০২১ ব্যাচ নিয়েও ছিলো ধোয়াশা।আদো কি তাদের পরিক্ষা হবে নাকি এবারও দেওয়া হবে অটোপাশ।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়া লেখা থেকে অনেক দূরে চলে যাচ্ছিল। অনলাইন ক্লাসগুলাতেও ছিলো নানাবিধ সমস্যা। কারও নেট কেনার খরচ হতো না বা দাম বৃদ্ধি । ভালো মানের ডিভাইস ছিলো না। প্রত্তান্ত অঞ্চলগুলাতেও থাকতো নেট প্রব্লেম। এইরকম হাজার একটা সমস্যার জন্য শিক্ষার্থীরা পড়া শোনা থেকে দূরে যায়। এমন অবস্থায় সরকার কি করবে তা নিয়ে বার বার বৈঠক করে এমন সিদ্ধান্ত নেয় যে এবার অটোপাশ নয় দিতে হবে পরীক্ষা।

তখনি শিক্ষার্থীরা পড়ে যায় বিপাকে। কিভাবে কোনো রকম ক্লাস না করে,সিলেবাস শেষ না করে পরিক্ষা দিবে। তখন সরকার আবার সিদ্ধান্ত নেয় যে ৫০ মার্কে হবে ৩ নৈর্বাচনিক বিষয়ের পরিক্ষা যেখানে সিলেবাসও করে দেয় হাফ।তারপর ২০২১ এর শেষের দিকে স্কুল কলেজ খুলে দিলে সাড়ে তিন মাস শর্ট সিলেবাসে ক্লাস করিয়ে ২০২১ এর ডিসেম্বরের ২ তারিখ থেকে শুরু হয় এইচএসসি ও সমমান পরিক্ষা যা শেষ ৩০ তারিখ। এবছর প্রায় আড়াই লক্ষ্য শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরিক্ষায় অংশগ্রহণ করেছে।

এখন সবাই অপেক্ষায় রয়েছে কবে দিবে রেজাল্ট। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে এই ফেব্রুয়ারিতেই দেওয়া হবে রেজাল্ট। ফলাফল প্রায় প্রস্তুত। সম্ভবত দিন ধার্য করা হয় ১০,১১ ও ১২ই ফেব্রুয়ারী ২০২২ তারিখ। আজ ১০ই ফেব্রুয়ারী,কিন্তু আজ রেজাল্ট প্রকাশ করা হয়নি। তার মানে বাকি রয়েছে ১১ ও ১২ তারিখ। আশা করা যায় ১২ তারিখ এর মধ্যেই প্রকাশিত হবে এইচএসসি ও সমমান ব্যাচ ২০২১ এর রেজাল্ট।

এই রেজাল্ট এর অধিক আগ্রহে বসে রয়ে লাখ লাখ শিক্ষার্থী। কারণ এই রেজাল্ট এর পরেই শুরু হবে ভর্তি পরীক্ষা যদ্ধু। তাই আশা করাই যায় ১২ তারিখ-ই হবে ফলাফল প্রকাশের দিন।

বিঃদ্রঃ এইরমকম নতুন নতুন তথ্য জানতে ও সঙ্গে থাকুন গ্র‍্যাথোর.কম এর সাথে। এইরকম নতুন নতুন শত শত নিউজ আপডেট পেতে এবং আর্টিকেল লিখে টাকা ইনকাম করতে চাইলে আজই একাউন্ট খুলে নিন। আর্টিকেল লিখে ইনকাম করতে থাকুন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন