এই গরমে শীতল থাকবেন কিভাবে??

গ্রীষ্মের দাবদাহ গরমে সবার জীবন উষ্ঠাগত।।এই সময় সবার প্রয়োজন বাড়তি কিছু যা থেকে গরমে থাকা যায় শীতল এবং ফুরফুরে মেজাজে।
আসুন গরমে কিভাবে শরীরকে শীতল রাখা যায় সেসম্পর্কে জেনে নিই…
১,আয়ুর্বেদ চিকিৎসা বলে,গরমকালে মানুষের পিত্ত তীব্র হয়ে ওঠে।তাই শীতের দিনের সবজি যেমন,গাজর,ফুলকপি,বিট,বাঁধাকপি বাদ দিন গ্রীষ্মের খাদ্যতালিকা থেকে।তার বদলে খাদ্যতালিকায় নিয়ে আসুন শসা,ঝিঙা,পটল,কুমড়া,এঁচড়ের মতো সবজি ও তরমুজ, ফুটি,বেল,আপেল ইত্যাদি। কিছুদিন পর আম উঠবে তখন আমও খেতে পারেন।সেই সঙ্গে দইয়ের ঘোল,ডাবের পানি খেতেও ভুলবেন না।চিজ তেল-মশলা,ভাজাভুজি, বেশি মরিচ,কমলালেবু ইত্যাদি যতটা এড়িয়ে চলতে পারবেন ততই লাভ।
২.খাওয়ার মাঝে খুব বেশিক্ষণের বিরতি রাখা উচিত নয়।দিনের মাঝখানে সবচেয়ে ভারি খাবার খান,রাতের দিকে হালকা খেলেও চলবে।বেশি করে স্যালাড আর ফলমূল খাওয়া উচিত এ সময়ে।
৩.মাথায় ও গায়ে খাটি নারকেল তেল মেখে গোসল করুন।আপনার ত্বকে গরমে র্যলাশ বেরোনোর মাত্রা নিশ্চিত ভাবেই কমে যাবে।নারকেল তেল সানস্ক্রিন হিসাবেও কাজ করে।
৪.গরমের দিনে চা-কফি বেশি না খাওয়ায় ভাল।ঘরের তাপমাত্রায় শরবত খান।বরফ_ঠান্ডা পানীয় থেকেও দূরে থাকুন তাতেও শরীর গরম হয়।
৫.দুঃসহ গরমে ঘামের সাথে বেরিয়ে যায় প্রচুর পরিমানে পানি।সেই পানির অভাব পুরন করতে আপনাকে অবশ্যই প্রচুর পানি পান করতে হবে।শরীরের কোষগুলো সতেজ রাখতে হলে পানির কোন বিকল্প নেই।
৬.বিভিন্ন চর্বি জাতীয় খাবার মাংশ ডিম ইত্যাদি খাবারের কথা ভুলে যান তার পরিবর্তে তরল খাবার,ডাবের পানি,তরমুজ খান বেশি করে।
৭.সবসময় হালকা রংয়ের পোশাক পরার চেষ্টা করুন।সবচেয়ে ভাল হয় সাদা রংয়ের পোশাক পরলে।গাঢ় রংয়ের পোশাকে তাপ শোচন করে বলে গরম বেশি লাগে।তাই সবসময় সুতি ও ঢিলাঢালা পোশাক পরার চেষ্টা করুন।
৮.ছায়ার মধ্যে থাকার চেষ্টা করুন।রোদে গেলে মাথায়, ক্যাপ,ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন।রিকশায় উঠলে হুড উঠিয়ে চলুন,ত্বকে সানস্ক্রিন ক্রিম বা লোশন ব্যবহার করুন।
৯.কোন প্রকার ভারি ব্যায়াম করতে চাইলে একেবারে সকালে বা সন্ধ্যায় করবেন।রোদের মধ্যে ভারী ব্যায়াম করলে মাসলে ক্র্যাম্প ধরা থেকে আরম্ভ করে নানাধরনের সমস্যা হতে পারে।
১০.সিগারেট খাওয়ার অভ্যাস থাকলে ত্যাগ করুন দ্রুত। ধুমপানে শরীর আরও গরম হয়ে ওঠে।।

Related Posts

24 Comments

মন্তব্য করুন