এই গরমে সুস্থ থাকতে আমাদের করণীয়

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম,কেমন আছেন সবাই?আশা করি ভালই আছেন।আজ আপনাদের জন্য নিয়ে এলাম এই গরমে সুস্থ থাকার বেশ কিছু টিপস।আশাকরি উপকৃত হবেন।

বর্তমানে বাংলাদেশে মোটামুটি গরম পড়া শুরু হয়েছে।সময়ের সাথে সাথে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি পায়।ফলে অসহ্য গরমের অনুভূতি হয়।তাছাড়া বৃক্ষ নিধন,বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি,গ্রীণ হাউজ প্রতিক্রিয়া,ওজন স্তরের হ্রাস পাওয়ার সাথে সাথে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটছে।আমরা যদি এই গরমের সময় কিছু কৌশল অনুসরণ করি তাহলে নানান সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।আমাদের চারপাশের তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন রোগ বালাই আক্রমণ করে থাকে।বেশি গরম পড়লে সর্দি-জ্বর,ইনফ্লুয়েঞ্জা,দাউদ,ঘামাচি,ডায়রিয়া,হাপানি,এলার্জিসহ আরো বিভিন্ন রোগ দেখা দেয়।তাছাড়া গরম বেশি পড়লে আমাদের প্রচুর ঘাম হয়।ঘাম যদি বেশি হয় তাহলে ঘামের সাথে সাথে সোডিয়াম ক্লোরাইড (NaCl) শরীর থেকে বের হয়ে যায়।অনেকে পানি শূণ্যতায় ভোগে।এই গরমে যদি পানি শূণ্যতা হয় তাহলে স্ট্রোক হতে পারে যা জীবন নাশের কারন হতে পারে।তাই গরম কালে বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে কিছু টিপস ফলো করলে আমরা এসব সমস্যা থেকে রেহাই পাবো।তাহলে চলুন গরম কালে আমাদের কি কি করণীয় সে ব্যাপারে জেনে নেয়া যাকঃ

** গরমে আমরা প্রচুর ঘামাই ফলে দেহে পানির ঘাটতি দেখা দেয়।তাই গরমে আমাদের দৈনিক ২.৫-৩.৫ লিটার পানি পান করতে হবে।আর পানি পান করার আগে এক চিমটি লবণ মিশিয়ে নিলে লবণের ঘাটতি পূরণ হবে।

** গরমে ঘাম হওয়া স্বাভাবিক।এসময় আমাদের নিয়মিত গোছল করার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।এতে বিভিন্ন প্রকার চর্ম রোগ থেকে বাঁচা যাবে।

** এই সময় বেশিক্ষণ সূর্যের আলোতে থাকা থেকে বিরত থাকতে হবে।

** এসময় হালকা বা পাতলা ধরনের পোশাক পরিধান করাই উত্তম।

** ভাজা পোড়া বা রাস্তার বিভিন্ন অস্বাস্থ্যকর খবার থেকে দূরে থাকতে হবে।এতে ডায়রিয়াসহ পেটের বিভিন্ন অসুখ থেকে বাঁচা যাবে।

** রাস্তায় চলাচলের সময় মাস্ক পরতে পারেন।এতে ধূলাবালি নাকে যাবে না।ফলে শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা থেকে পরিত্রান পাওয়া যাবে।এবং এলার্জিজনিত সমস্যা থেকেও বাঁচা যাবে।

** বাইরে বের হওয়ার সময় সাথে অবশ্যই ছাতা রাখবেন।এতে রোদের তাপ থেকে মুক্তি পাওয়া যাবে।

** গরমে স্যালাইন,ডাবের পানি এবং লেবুর শরবত খেতে পারেন।এতে পানি শূণ্যতা পূরণ হবে।

** শাক সবজি,সালাদ,দই,ডিমসহ বিভিন্ন পুষ্টিকর খাবার খেতে পারেন।গরমে বাইরে থেকে এসে সরাসরি ফ্রিজের ঠান্ডা পানি খাবেন না।এতে ডায়রিয়া,টনসিল ইত্যাদি সমস্যা হতে পারে।

যদি আমরা এই টিপস গুলো ফলো করি তাহলে গরমে সুস্থ থাকতে পারব বলে আশাকরি।

তো আজকে এপর্যন্তই।পরবর্তীতে আবারো অন্য কোনো বিষয় নিয়ে উপস্থিত হবো,ইনশাআল্লাহ।সবাই ভাল থাকবেন।

Related Posts

15 Comments

মন্তব্য করুন