একটি মোটিভেশনাল বই এবং আমার মতামত

আনলক ইয়োর ইনার মিলিয়নিয়ার
জোবায়ের রুবেল

বিষয়বস্তুঃ আচ্ছা,বলুনতো,সুখ কি?আপনি যখন কঠিন মানসিক চাপে থাকেন তখন আপনার অ্যাডরেনাল গ্রন্থি থেকে অ্যাডরেনালিন নামক একধরনের হরমোন নিঃসৃত হয় যেটা আপনাকে চিন্তামুক্ত হতে সাহায্য করে। আবার কোন লেখক যখন তাঁর লেখার প্রশংসা শোনেন তখন তাঁর দেহজুড়ে ডোপামিন নামক আরেকটি বিশেষ হরমোনের ফোয়ারা ছোটে, যেটা তাকে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখে এক অন্যরকম ভালো লাগার অনুভূতিতে।তাহলে এসবকে কি আপনি সুখ বলবেন?

অনেকে আবার সফলতা আর সুখ শব্দদুটিকে সমার্থক বলে মনে করেন।কিন্তু সুখ আর সফলতা দুটো সম্পূর্ণ ভিন্ন জিনিস।সহজ ভাষায়,সুখ হলো ব্যর্থতাকে স্বাভাবিকভাবে মেনে নেওয়ার সক্ষমতা। এখন প্রশ্ন হলো,সেই সক্ষমতা আপনি অর্জন করবেন কিভাবে?এই সক্ষমতা অর্জন করতে হলে আপনাকে অবশ্যই একজন ‘ইনার মিলিয়নিয়ার’ হতে হবে।সেটা কেমন?চলুন একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা পরিস্কার করা যাক।

ধরুন যদি আপনি কোনভাবে জানতে পারেন, আপনার বাড়ির নিচে একটি সমৃদ্ধ হীরক খনি আছে-তাহলে আপনি কি করবেন?প্রথমেই চেষ্টা করবেন একজন পেশাদার ব্যক্তির পরামর্শ নিয়ে সেটা উত্তোলন করতে।তারপর সেই হীরা বিক্রি করে মিলিয়নিয়ার হতে,তাইতো?সুখ জিনিসটাও ঠিক তেমনই!আপনার ভেতরেই রয়েছে সুখের অফুরান ভান্ডার!আপনাকে শুধু সেটা উত্তোলন করে একজন ‘ইনার মিলিয়নিয়ার’ হতে  হবে।এক্ষেত্রে পেশাদার ব্যক্তির ভূমিকা পালন করবে “আনলক ইয়োর ইনার মিলিয়নিয়ার” বইটি।

বইটির সার্থকতাঃসাধারণত মোটিভেশনাল বইগুলো একঘেয়ে হয়।তবে ১৯০পৃষ্ঠার এই বইটি পড়তে আপনার একটুও বোরিং লাগবে না একথা আমি বুকে হাত দিয়ে বলতে পারি।বরংচ প্রতিটা লাইন আপনি উপভোগ করতে পারবেন যেকোন থ্রিলার বইয়ের মতোই টানটান উত্তেজনা সহকারে!শেষপৃষ্ঠার আগে সেই মুগ্ধতা এক চুল পরিমাণও ম্লান হবে না!ভাষাশৈলি এবং শব্দপ্রয়োগ দুটোই ঝরঝরে।এক্ষেত্রে লেখককে শতভাগ সফল বলতে হবে।তাছাড়া বইটি পড়তে পড়তে একটা কথা বারবার ভাবছিলাম,লেখক কি মাইন্ড রিডিং জানে?তার যথেষ্ট যুক্তিসংগত কারণও আছে অবশ্য।একটি প্যারা শেষ করে আমার মনে যে প্রশ্নটা জেগেছে লেখক ঠিক সেই প্রশ্নের উত্তরই দিয়েছেন পরবর্তী প্যারাই।পুরো

বই জুড়ে এর ব্যতিক্রম খুব একটা হয়নি।

বইটির প্রচ্ছদ অসাধারণ,মূল বিষয়বস্তু প্রচ্ছদে ফুটিয়ে তোলার যথাসম্ভব চেষ্টা করেছেন শিল্পী।পেইজ কোয়ালিটিও উন্নতমানের।সূচিপত্রের কথা আলাদাভাবে বলতেই হয়।বইটিতে সাতটি অধ্যায় ছাড়াও একটি এক্সট্রা অধ্যায় রয়েছে।প্রত্যেকটি অধ্যায়ের সংক্ষিপ্ত বর্ণনাও দেয়া হয়েছে সূচিপত্রে।যা এর আগে কোথাও দেখি নি আমি।

বইটি শেষ করার পর আপনি একধরনের ঘোর অনুভব করবেন।জীবনকে বদলে দেওয়া বই বাংলা সাহিত্যে খুব বেশি নেই।‘আনলক ইয়োর ইনার মিলিয়নার’ নিঃসন্দেহে সেই ফাঁকাস্থান অনেকটাই পূর্ণ করেছে!ভবিষ্যতে এরকম আরো অনেক বই লেখকের কাছ থেকে পেতে চাই আমরা।

বইটির দুর্বল দিকঃ কিছু কিছু জায়গায় টাইপিংজনিত ত্রুটি রয়েছে বটে তবে অত্যধিক খুতখুতে না হলে পাঠক সেটা ধার্তব্যের মধ্যে আনবেন না।এছাড়া আর কোন উইকনেস নেই বইটির!

সবশেষে বলতে পারি,একজন সত্যিকারের ‘ইনার মিলিয়নিয়ার’ হয়ে উঠতে পারবেন বইটি শেষ করলে।আপনাকে নিজের জীবন নিয়ে নতুন করে ভাবতে শেখাবে এই বই।

বই:আনলক ইয়োর ইনার মিলিয়নিয়ার
লেখক:জোবায়ের রুবেল
প্রকাশক:প্রিয়মুখ
পৃষ্ঠাসংখ্যা:১৯০
মুদ্রিত মূল্য:৪০০ টাকা মাত্র
ব্যক্তিগত রেটিং: ৪.৮৯/৫.০০

রিভিউ লেখক:নাফিস ইসতিয়াক ইমন
উত্তরফরওয়ার্ড

Related Posts

12 Comments

  1. আজকাল এমন একটা ব্যাপার দাঁড়িয়েছে,টাকা ছাড়া গরিবের শান্তি নেই,বড়লোকেরও শান্তি নেই।টাকা নামক জিনিসটা মানুষের জীবনের ওপর থেকে সমস্ত নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে।

মন্তব্য করুন