একাদশ শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি সবসময়। একাদশ শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর –

বর্তমানে করোনা মহামারীতে দেশের শিক্ষাঙ্গন পুরোপুরি থমকে আছে। বেশ কিছুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে পুরোপুরি ছিটকে পড়েছে। শিক্ষার্থীদের পড়াশোনার ম্যান উন্নয়নে বর্তমান শিক্ষামন্ত্রণালয় শিক্ষার্থীদের পুনরায় পড়াশোনার ফেরাতে বদ্ধ পরিকর। তারই ধারাবাহিকতায় তারা শিক্ষার্থীদের এসাইন্টমেন্ট চালু করেছে। যাতে শিক্ষার্থীরা পড়াশোনার ট্রাকে থাকে।

মউচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের এসাইন্টমেন্ট এর উত্তর প্রদানের ধারাবাহিকতায় আমি আজ নিয়ে এসেছি একাদশ শ্রেণীর বাংলা এসাইন্টমেন্ট। আশা করি শিক্ষাথীদের উপকার হবে।

একাদশ শ্রেণীর বাংলা প্রথম পত্র এসাইন্টমেন্ট ২০২১
১.ক.উওর:আহবান গল্পের লেখক প্রথমে বুরুকে আমবাগানে মধ্যে আমবাগানে ছায়া।
২.খ.প্রশ্নোক্ত কথাটি দ্বারা বুড়ির স্নেহের অমর্যাদা করা ঠিক হয়নি বুঝিয়েছেন।
গল্পের লেখক ছুটি কাটাতে গ্রামে গেলে এক বুড়ির সাথে পরিচয় হয়। বুড়ি তাকে সন্তানস্নেহে এবং গোলপাল বলে ডাকতেন। এর কারণে কবির জন্য বুড়ি দুধ নিয়ে আসতেন। কবি তখন তার দুধের পয়সা দেন। বুড়ি পয়সা নিয়ে চলে গেলে কবি বিষয়টি বুঝতে পারেন এবং অনুশোচনা করেন। আলোচ্য গল্পে তাই ফুটে উঠেছে।

১.গ.উদ্দীপকে জোহরা বেগম চরিত্রের সাথে গল্পের আহবান গল্পের বাড়ির চরিত্রের সাদৃশ্য বৈসাদৃশ্য রয়েছে।
জগতের স্নেহ মমতার অবদান শাশ্বত ও চিরন্তন। পৃথিবীতে মানুষে মানুষে যে বন্ধন গড়ে উঠে তা মূলত মানবিক। মানবিক কারণে ধনি -গরিব ,ধর্ম ও বর্ণের ব্যবধান দেখা যায়।
উদ্দীপকের অবস্থাসম্পন্ন এক নারীর জীবনের দুঃসময় ঘটনা এবং মানবিকতার দিক প্রতিফলিত হয়েছে। এখানে জোহরা নামের ওই নারী স্বামী সন্তানের মৃর্তুর পর তার বিষয় সম্পত্তি মানব কল্যাণের কাজে নিয়োজিত করে। সে ধর্মের বিধি নিষেধ উপেক্ষা করে সড়ক দুর্ঘটনায় নিহত একটি হিন্দু পরিবারের শিশু অনিকে মাতৃস্নেহে লালন পালন করেন তুলেন। জোহরা বেগমের এই মাতৃস্নেহ আহবান গল্পের বুড়ির সাথে সাদৃশ্যপূর্ণ। গল্পে সন্তান না থাকায় বুড়ি লেখকের প্রতি অনুরাগ প্রকাশ করে। লেখককে সে নিজের সন্তানের আসনে বসিয়েছে। অন্যদিকে বুড়ি গরিব তার অর্থ বিত্তের অধিকারী নয়। এইদিকে বুড়ির সাথে উদ্দীপকের জোহরা বেগমের বৈসাদৃশ্য রয়েছে।

১.ঘ.প্রেক্ষাপট ভিন্ন হলেও উদ্দীপকে উদার মানবিকবোধ আহবান গল্পের অসাম্প্রদায়িক ও মানবিক সহঅবস্থাকে নির্দেশ করে মন্তব্যটি যথাযথ।

পৃথিবীতে নানা ধর্ম-বর্ণ ,গোত্র -জাতি ও শ্রেণীর ও পেশার মধ্যে নানা বিবেধ ও বৈষম্য বিদ্যমান। অথচ ধর্ম বর্ণ জাতিভেদে এ শ্রেণীর পেশার মধ্যে নানা বিবেধ ও বৈষম্য বিদ্যমান। অথচ ধর্ম। বর্ণ,গোত্র ও জাতিভেদে মানুষ এর যে পরিচয় তা তাদের প্রকৃত পরিচয় নয়। মানুষের প্রকৃত পরিচয় সে মানুষ।

উদ্দীপকে জাত ,ধর্ম ,বর্ণ উপেক্ষা করে মানুষ হিসেবে মানুষের যে পরিচয় মানুষের পাশে দাঁড়ানো তা বর্ণনা করা হয়েছে। জোহরা বেগম একজন মুসলিম নারী হয়েও একটি হিন্দু পরিবারের একটি শিশুকে মাতৃস্নেহে লালন পালন করেন। উদ্দীপকের ধর্ম বর্ণ বৈষম্যহীন এই অসম্প্রদায়িক চেতনার সংগে আহবান গল্পের প্রতিফলিত মুসলমান হওয়া সত্ত্বেও ব্রাহ্মণ সন্তান লেখককে বুড়ির সন্তান স্নেহ করা এবং তার জন্য এটা সেটা নিয়ে আসা মিল রয়েছে। লেখক ও বুড়ির ইচ্ছা অনুযায়ী তার সত্যকারের সমস্ত বেবস্থা করেছেন

বলা যায় গল্পটি একটি উদার মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন  বুঝিয়েছে।

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts