একাদশ শ্রেণীর অর্থনীতি ১ম পত্র এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা যে যেখানে আছেন, ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

চলে এসেছ এসাইমেন্ট সিরিজ।করোনা মহামারীর কারণে শিক্ষা জীবন আজ বিপন্ন প্রায়।সরকার কয়েকদফা শিক্ষা প্রতিষ্ঠান খেলার তারিখ ঘোষণা করলেও করোনার প্রাদুর্ভাব আজ বেরে যাওয়ার কারণে তা এখন সম্ভব হচ্ছেনা।শিক্ষার্থীদের পড়াশোনার যাতে বেঘাট না ঘটে তার জন্য ফিরে এসেছে এসাইনমেন্ট সিরিজ। আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু একাদশ শ্রেণির অর্থনীতি প্রথম পত্রে ২০২১। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

প্রশ্নঃহাওর এলাকালে কৃষক সালামত হক সাহেবের এক খন্ড জমিতে ধান ও গম উৎপাদনের ক্ষেত্রে নিম্বরুপ বিকল্প সম্ভাবনা বিদ্যমান রয়েছে। যেমনঃধান উৎপাদনে যখন ১৬,১০ ও ০ মনে হয় তখন গম উৎপাদন হয় যথাক্রমে ০,১০,১৬ মন।

প্রাপ্ত তথ্যের আলোকে উৎপাদন ও সম্ভাবনা রেখার তাৎপর্য বিশ্লেষণ কর।

উত্তরঃউৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমান সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপাদন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ আলোচনা কর।

এই রেখাটি PPC নামে পরিচিত।অভাব অসীম সম্পদের সাপেক্ষে সীমাবদ্ধতার কারণে আমরা সব অভাব একসাথে পূরণ করতে পারিনা।তবে দুষ্প্রাপ্য সমস্যা ও নির্বাচনের প্রয়োজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করতে পারি।অর্থাৎ বর্তমান সম্পদ ও প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তা আমরা এই উৎপাদন সম্ভাবনা রেখা আমরা জানতে পারি।

এ প্রসঙ্গে লিপসি বলে,

“উৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা যা বিভিন্ন দ্রব্যের এমন বিকল্প সমন্বয়সমূহ প্রকাশ করে যেগুলো তাৎক্ষনিকভাবে অর্জন করা সম্ভব যদি প্রাপ্ত উৎপাদিত সম্পদের সবটুকুই ব্যবহার করা যায়। “

এতএব এখানে সালামত সাহেব যদি ১৬ মন ধান উৎপাদন করে তাহলে তার গম উৎপাদন হয় শুন্য অর্থাৎ তার গম উৎপাদন ছেড়ে দিতে হয়।এবং সে যদি ১৬ মণ গম উৎপাদন করে তাহলে তার ধানের উৎপাদন হয় শুণ্য এক্ষেত্রে তাকে ধান উৎপাদন ছেড়ে দিতে হয়।এক্ষেত্রে তার ১৬ মণ ধান উৎপাদন হচ্ছে ১৬ গম উৎপাদনের সুযোগ ব্যয় এবং তার ১৬ মণ গম উৎপাদন ১৬ মণ ধান উৎপাদন ১৬ মণ ধান উৎপাদনের সুযোগ ব্যয় হয়।

সুতরাং এভাবে উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে দুষ্প্রাপ্যতা ও অসীম অভাব এর মাধ্যম সমস্যাটি ব্যাখ্যা করা যায়।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবেন আপনাদের সামনে।

মাস্ক পড়ুন

সুস্থ থাকেন। 

Related Posts

9 Comments

মন্তব্য করুন