একাদশ শ্রেণীর পৌরনীতি ১ম পত্র এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা যে যেখানে আছেন, ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

চলে এসেছ এসাইমেন্ট সিরিজ।করোনা মহামারীর কারণে শিক্ষা জীবন আজ বিপন্ন প্রায়।সরকার কয়েকদফা শিক্ষা প্রতিষ্ঠান খেলার তারিখ ঘোষণা করলেও করোনার প্রাদুর্ভাব আজ বেরে যাওয়ার কারণে তা এখন সম্ভব হচ্ছেনা।শিক্ষার্থীদের পড়াশোনার যাতে বেঘাট না ঘটে তার জন্য ফিরে এসেছে এসাইনমেন্ট সিরিজ। আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু একাদশ শ্রেণির পৌরনীতি প্রথম পত্রে ২০২১। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

এসাইনমেন্ট ২০২১

প্রশ্ন:নাগরিক সভ্যতা ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণ করে একটি রচনা লেখ। 

উত্তর:

পৌরনীতি হলো সামাজিক নাগরিকতা বিষয়ক বিজ্ঞান। পৌরনীতির ইংরেজি শব্দের প্রতিশব্দ CIVICS .CIVICS শব্দটির ল্যাটিন শব্দ CIVIS ও CIVITAS থেকে এসেছে। সুতরাং শব্দগত ও উৎপত্তিগত অর্থে পৌরনীতি হলো নগর রাষ্ট্রের বসবাসরত নাগরিকদের আচার-আচরণ ,রীতিনীতি ও কার্যাবলী সংক্রান্ত বিজ্ঞান। তবে প্রাচীনকালে ভারতবর্ষে এবং এবং গ্রিসে পৌরনীতি বলতে নাগরিকদের অধিকার ও কর্তব্য সংক্রান্ত বিজ্ঞান হিসেবে বলা হতো। সংস্কৃত ভাষার নগরকে পুর বা পুরি এবং নগরে বসবাসরত নাগরিকদের পুরবাসী বলা হতো। যার জন্য নাগরিক জীবনের ওপর নাম পৌরবিজ্ঞান এবং নাগরিক জীবনের অধিকার সংক্রান্ত বিদ্যার নাম পৌরনীতি। প্রাচীন গ্রিসে এক একটি নগর ছিল এক একটি রাষ্ট্র। এই রাষ্ট্রের মধ্যে উল্লেখযোগ্য হলো এথেন্স ও স্পার্টা। এ নগর রাষ্ট্রগুলোর আয়তন ও জনসংখ্যা ছিল অত্যন্ত কম। 

নগর রাষ্ট্রের সকল নাগরিকদের নাগরিক বলা হতো না। যারা নগর রাষ্ট্রের যারা অধিকার ভোগ করতো এবং সেই সাথে রাষ্ট্রের শাসন পরিচালনার কাজে যারা অংশগ্রহণ করতো তাদেরকে নাগরিক হিসেবে আখ্যায়িত করা হতো। উল্লেখ্য নারী ,দাশ ,বিদেশিদের নাগরিক হিসেবে আখ্যায়িত করা হতো না। এসব নগর রাষ্ট্রের বসবাসকারী নাগরিকদের অধিকার ,কর্তব্য,আচার -আচরণ , রীতিনীতি নিয়ে আলোচনা করা হতো পৌরনীতিতে। মূলত সকগত অর্থে পৌরনীতির ধারণা ছিল অনেক বেশ সংকীর্ণ। বর্তমানে পৌরনিটিকে কেবল শব্দগত অর্থে আলোচনা করা হয় না। বর্তমানে পৌরনিটিকে শুধুমাত্র শব্দগত অর্থে আলোচনা করা হয় না। 

বরং আধুনিক নগররাষ্ট্রগুলো গ্রিস নগর রাষ্ট্রের মতো নয়। দএগুলো এখন অনেক বড় একটি জাতি রাষ্ট্র। প্রাচীন গ্রিসের নগর রাষ্ট্রের তুলনায় গ্র বর্তমান গ্রিসের নগর রাষ্ট্র ও জনসংখ্যা অনেক বেশি। এসব জাতি রাষ্ট্রের নাগরিকদের জীবন এবং কার্যাবলী জটিল ও বহুমুখী। আধুনিক জাতি রাষ্ট্রে নাগরিকদের ভূমিকা ও কার্যাবলী ,আচার – আচরণ ,তাদের বিভিন্ন অর্থ সামাজিক রাজনৈতিক ,সাংস্কৃতিক প্রতিষ্ঠান সম্পর্কিত ধারাবাহিক আলোচনার মাধ্যমে যে শাস্ত্র আদর্শ নাগরিক জীবনের জ্ঞান দান করে তাকে পৌরনীতি বলে।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।

মাস্ক পড়ুন

সুস্থ থাকুন

Related Posts