এক নজরে দেখে নিন সুস্থতায় ফলের উপকারিতা সম্পর্কে

আমরা কমবেশি সবাই ফল খেতে ভালোবাসি। যদি পাকা হয় তবে তো আর কথাই নেই কেননা পাকা ফল খেতে যেমন সুস্বাদু তেমন তার উপকারিতা ও রয়েছে অনেক। আপনি জানেন কি আপনার দেহের অধিকাংশই ফলমূল ও সবুজ শাকসবজি থেকে। তবে আর কথা না বলে চলুন জেনে নিই ফলের উপকারিতা সম্পর্কে।
*প্রথমেই আসা যাক কলায় একটি পাকা ও পরিপক্ক কলায় আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা আপনার শরীর ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। শুধু তাই নয় আমাদের শরীরের মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে পাকা কলা। প্রতিদিন দুইটা করে পাকা কলা খাওয়ার অভ্যাস করুন তাহলে পরিবর্তন টা আপনি নিজেই বুঝতে পারবেন।
*লেবু এই লেবু সবার কাছে বেশ পরিচিত। কেননা প্রচন্ড গরমে লেবুর রসের শরবত পান করে থাকি। আবার অনেকে রোযার পর ইফতারের সময় শরবত পান করি তখন বেশ সতেজতা অনুভব করি। শুধু তাই নয় লেবুতে থাকা সাইট্রিক এসিড আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। লেবু আমরা শরবত থেকে শুরু করে রান্নাবান্নার কাজেও ব্যবহার করে থাকি। লেবুর খোসা আর তার সাথে একটু লবন দিয়ে আমাদের থালা বাসন-এর অতিরিক্ত চর্বি ও পরিস্কার করতে পারি, লেবু মূলত রসের জন্যই তার কদর রয়েছে।
*আপেল আপেল হচ্ছে ফলের রাজা বলা হয়। আপেল আমাদের শরীরের জন্য বেশ উপকারী একটি ফল। যাতে রয়েছে অনেক ভিটামিন, ও সাইট্রিক অ্যাসিড ভিটামিন আমাদের চোখ সহ ত্বক ও হাড়ের উপকারী। এবং সাইট্রিক এসিড, গ্লুকোজ আমাদের পেটের খাবার গুলো ভালো করে হজম করতে সাহায্য করে। এবং আপেলে থাকা গ্লুকোজ আমাদের শরীরের ক্লান্তি দূর করতে সাহায্য করে।
*কমলা! কমলা হচ্ছে সুন্দর ও রসালো ফল। এধরনের ফল গুলো একটু টক জাতীয় হয় । এই ফল ও লেবুর মতো এতেও থাকে সাইট্রিক এসিড যা সুস্থ ও রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। এবং খাবারের হজম শক্তি বৃদ্ধি করে।
*এবারে আসা যাক তরমুজ এ তরমুজ একটি বৃহৎ আকারের ফল ।এর ভেতরের অংশ লাল হয় এবং খেতেও ভারি মজা তরমুজ ও আমাদের শরীরের পানির অভাব পূরণ করে।
*কাঠাল, আমাদের দেশে জাতীয় ফল কাঁঠাল। যা দেখতেও যেমন বড় খেতেও ভারি মজা। কাঁঠালের সারা শরীরে কাঁটা হয়ে থাকে। কাঁঠালের কোষ বা রোঁয়া যে থাকে ভিটামিন এ যা আমাদের দৃষ্টি শক্তি ভালো রাখতে সাহায্য করে এবং রাতকানা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
এমন অনেক ফলমূলের উপকারিতা সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন।http://grathor.com/earning-program/?mref=ADMIN
সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্ট এখানেই শেষ করছি।

Related Posts

10 Comments

মন্তব্য করুন