এতো সাবজেক্ট থাকতেও CSE বা Computer Science এ পড়া কেনো আমাদের জন্য দরকার [চলুন জেনে নেই]

আমরা জানি আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটার বিশাল জায়গা দখল করে নিয়েছে। কম্পিউটার এখন যোগে এমন হয়ে দাঁড়িয়েছে আমাদের জীবনের এক অংশ জায়গা দখল করে নিয়েছে। এখন আধুনিক যুগে শপিং-মল, চাকরি অথবা বেবসা প্রতিটি কাজেই আমাদের কম্পিউটার এর সাহায্য নিয়ে করতে হয়।

দিন দিন প্রতিটি জিনিস আপডেট হয়ে যাচ্ছে এখন বাসের টিকিট কাটতে পারি অনলাইনে ট্রেনের টিকিট কাটি অনলাইনে আগে সারি সারি মানুষের পিছনে দারিয়ে থাকতে হতো টিকিট কাটার জন্য বিরক্ত হয়ে পরতাম। কিন্তু এখন ঘরে বসেই নিমিষে টিকিট কেটে ফেলি তাও ২দিন অথবা ৭ দিন আগেই করে ফেলতে পারি।

এ সকল কিছুর পিছনেই অবদান রয়েছে টেকনিক্যাল পদ্দতির যুগের সাথে তাল মিলিয়ে দিন দিন আপডেট হচ্ছে টেকনিক্যাল এর এই যুগ । এই যোগ থেকে যেন পিছিয়ে না পরি এর জন্য দরাকার আমাদের কম্পিউটার সাইন্স পড়া সবকিছু জানতে পারবো শিখতে পারবো।

তবে অনেকেই এখনো জানেনা যে কম্পিউটার সাইন্স এ পড়তে তার শিক্ষাগত যোগ্যতা কতটুকু লাগে।আমরা এখনো ভাবি আমাদের জন্য কি এটা সম্ভব আসলেই চাইলেই সম্ভব যদি মন থেকে চাই। চলুন যেনে নেওয়া যাক কম্পিউটার সাইন্স এ আপনি কিভাবে ভর্তি হতে পারবেন বা কিভাবে পড়বেনঃ

ডিপ্লোমাঃ

কম্পিউটার সাইন্স এ পড়ার জন্য আপনাকে যে একেবারে হাই লেভেল এর ছাত্র হতে হবে এমনটা নয়।আপনি যদি কমার্স বা অন্য সাবজেক্টে SSC পাস করে কম্পিউটার সাইন্সে ভর্তি হতে পারবেন। আপনি চোখ বন্ধ করে   কম্পিউটার সাবজেক্ট নিয়ে ৪ বছরের জন্য ডিপ্লোমাই ভর্তি হয়ে যেতে পারেন।কারিগরি শিক্ষায় ভর্তি হলে আপনার প্রেক্তিকেল অভিজ্ঞতাটা বেশিই থাকবে।

ডিপ্লোমাই ৮ সেমিস্টারে শেষ করে দেওয়া হয় আর প্রতি সেমিস্টার ৬ মাস পর পর হয়ে থাকে। আপনি যদি মন দিয়ে করেন ৪ থেকে ৫ সেমিস্টারে কোনও সাইটে কাজ করে আপনার নিজের খরচ নিজে বহন করে নিতে পারবেন। এটিই ডিপ্লোমার মজার সুবিধা খুব নিজের খরচ নিজে বহন করে নেওয়া। তবে আপনি চাইলে ডিপ্লোমা শেষ করে ইউনিভার্সিটিতে B.Sc করে নিতে পারবেন। B.sc করার সুবিধা হলো আপনি বাহিরে ভিবিন্ন বড় বড় কম্পানির সাথে জয়েন হতে পারবেন এবং সেলারি দ্বিগুণ পাওয়া যাই এবং উপরের পোস্টে খুব তারাতারি চলে যাওয়া যায় ।

CSE / Computer Science Engineering:

Cse এর পূর্ণরূপ হলো Computer Science Engineering আপনি যদি সরাসরি Cse করতে চান তাহলে আপনাকে HSC পাস করে যেতে হবে।তবে আরেকটি কথা আপনার SSC এবং HSC এর background Science থাকতে হবে তা নাহলে আপনি পারবেন না।আপনি যে কোন ইউনিভার্সিটিতে CSE করেন আপনার সময় লাগবে ৩.৫ বছর এর ভিতরে শেষ করে ফেলতে পারবেন।

তবে অনেকে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি না হয়ে youtube দেখেই প্রোগ্রামিং শিখে সফটওয়্যার ডেভেলপ করছে অনেক সফটওয়্যার প্রতিষ্ঠানে চাকরি করেছে। আসলে মনের জোর হচ্ছে বড় জোর যা সবকিছুকেই হার মানায় আপনার ইচ্ছে থাকলে আপনিও হতে পারেন youtube দেখে সফটওয়্যার দেভেলপার ।

আপনার মূল্যবান সময় দিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

19 Comments

    1. https://blog.jit.com.bd/earn-money-by-watching-youtube-videos-at-home-3587
      যারা ছাত্র রয়েছে চাইলে আমরা ফ্রি তাইমটা কাজে লাগিয়ে কিছু উপার্জন করতে পারি। বিস্তারিত জানতে লিঙ্ক এ ক্লিক করে দেখে নিন ।

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন