এন্ড্রয়েড ফোনে মোবাইল নাম্বার সংরক্ষণ করার উপায়

বর্তমানে সকলের সাথে যোগাযোগের প্রথম সর্বপ্রধান মাধ্যম হলো মোবাইল ফোন। সেই পালে নতুন হাওয়া লাগিয়েছে এন্ড্রয়েড ফোন। মোবাইল ফোনের মাধ্যমে আপনি খুব সহজে আপনার আশে পাশের সকলের সাথে যোগাযোগ রক্ষা করতে পারছেন। এমনকি সকলের সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগ করতে পারছেন এই ফোনের মাধ্যমে৷ মোবাইল ফোনের এতসব বিশ্বয়কর অবদানের ফলে মানুষ এখন অনেকটাই নির্ভরশীল মোবাইল ফোনের মাধ্যমে।

আপনি আপনার মোবাইল ফোনে আপনার আশেপাশের নিকটআত্নীয়, পাড়া প্রতিবেশী থেকে শুরু করে আপনার বন্ধুবান্ধব সকলের গুরুত্বপূর্ণ মোবাইল নাম্বার সংরক্ষণ করে রাখেন আপনার মোবাইল ফোনে। এতসব হাজার হাজার নাম্বার থেকে আপনি আপনার গুরুত্বপূর্ণ নাম্বারটি যদি সেভ করা থাকে খুব সহজে খুঁজে রাখতে পারবেন।মোবাইল ফোন আবিষ্কার এর ফলে মানুষের সাথে যোগাযোগের মাত্রা বেড়ে গেছে। সেই সাথে কাছের মানুষ যেমন এসেছে আরও কাছে ঠিক তেমনি দূরের মানুষ এসেছে কাছে।

কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ নাম্বার যদি হারিয়ে হারিয়ে যায় তাহলে সেই যোগাযোগের ধারা কি করে অব্যাহত রাখবেন?যদি আপনি পুরাতন ফোন থেকে নতুন ফোন ব্যবহার করেন তাহলে কি করে পুরাতন ফোন নাম্বারগুলো ফেরত পাবেন? সেই জন্য আপনাকে আপনাকে সবার আগে আপনার ব্যবহৃত এন্ড্রয়েড ফোনে একটি জিমেইল আইডি খুলতে হবে। আপনার গুরুত্বপূর্ণ তথ্যসম্যহ ব্যবহার করে জিমেইল আইডি সাইনআপ করুন।

পরবর্তীতে আপনি যখন কোন নাম্বার সেভ করতে যাবেন তখন সেই নাম্বার আপনি আপনার জিমেইল আইডিতে সেইভ করে রাখবেন। এতে নাম্বার সংরক্ষণ থাকবে বছরের পর বছর।তবে আপনার জিমেইল আইডি তার পাসওয়ার্ড মনে রাখবেন সবসময়। কারণ কোন কারণে জিমেইল আইডির পাসওয়ার্ড যদি ভুলে যান তাহলে সেই ক্ষেত্রে কিন্তু হারিয়ে যাওয়া নাম্বারসমূহ ফিরে পাবেন না।তবে এই ক্ষেত্রে একটি কাজ করতে পারেন। আপনি জিমেইল আইডি যেই নাম্বার এ খুলবেন সেই আইডির সংযুক্ত মোবাইল নাম্বারটি সবসময় মনে রাখবেন। তাহলে আপনি পাসওয়ার্ড ভুলে গেলেও সংযুক্ত নাম্বার এ কোড আসলে আপনি সেই পাসওয়ার্ড পেতে পারেন।

এছাড়াও আপনি নতুন এন্ড্রয়েড ফোন ব্যবহার করলেও আগের মোবাইল ফোনের নাম্বারগুলো ফেরত পেতে পারেন। সেই জন্য আপনাকে আগের মোবাইল ফোনের সমস্ত নাম্বারগুলো জিমেইল আইডিতে সেইভ করা থাকতে হবে।তাহলে আপনার নতুন ফোনে জিমেইল আইডি আর পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমেই আপনি আপনার আগের ফোনের সমস্ত নাম্বার ফেরত পেতে পারেন।

এইভাবে শুধুমাত্র জিমেইল আইডি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার এন্ড্রয়েড ফোন এ হারিয়ে যাওয়া নাম্বার ফেরত পেতে পারেন।

Related Posts

19 Comments

মন্তব্য করুন