এন্ড্রয়েড ফোন ফার্স্ট ও সুরক্ষিত রাখার বেস্ট টিপ্স।বেস্ট এন্ড্রয়েড টিপ্স।

আসসালামু আলাইকুম গ্রাথোর-বাসি।কেমন আছেন আপনারা?আশা করি অনেক বেশিই ভালো আছে। তো আজকে আমি নিয়ে এসেছি নতুন একটি পোস্ট নিয়ে,যে কিভাবে আপনি আপনার ফোনকে ফার্স্ট ও সিকিঊর রাখতে পারেন।আপনার এন্ড্রয়েড ফোন চলবে স্পীড গতিত এবং তেমন হ্যাং করবে না।তাহলে চলুন শুরু করা যাক।   

  • প্রথমত আপনার ফোনকে ফার্সট ও সিকিউর রাখতে আপনার কতগুলো অভ্যাসে পরিবর্তন আনতে হবে।যেমন চার্জিংয়ে লাগিয়ে মোবাইল চালানো।এ অভ্যাস মোটেই ভালো না।এবং অচিরেই এ অভ্যাস পাল্টানো জরুরি।কেননা এতে প্রথমত ফোনের ব্যাটারির হেয়ালথ এ খারাপ প্রভাব ফেলবে,মোবাইল গরম হয়ে যাবে।তাছাড়াও মোবাইল বারে বারে হ্যাং দেখাবে।কাজেই আপনার মোবাইলে যে লেভেলের প্রসেসর ও র‍্যাম থাকুক না কেন আপনার এটা করা মোটেও ঠিক হবে না।
  • তারপরের ধাপে বলতে যাচ্ছি যে আমরা অনেক এপ ইউজ করি।যেমনঃগ্যামিং এপ।ওসব এপ মোবাইলে ইউজ না করলেও কোনো মানে খোজে পাওয়া যায় না।তবে আপনার ফোনে হয়তো একটি সেটিংস থাকতে পারে আবার নাও থাকতে পারে।তবে সেক্ষেত্রে  যাবেন সেটিংস >>> ডিভাইস ম্যানেজমেন্ট/ডিভাইস কেয়ার >>> স্টোরেজ >>> স্টোরেজ বুস্টার >>> অটু ডিলিট আননেসেসারি ডাটা অপশন্টি অন রাখবেন।বাস হয়ে গেল।এই সেটিংস টি অনেক দরকারি।যাদের স্যামসাং ফোন আছে তাদের ফোনে এ সেটিংস টি করিয়ে নিবেন। অন্যন্য ফোনেও দেখতে পারেন এ সেটিংস টি ইউজ করে।
  • ম্যসেঞ্জার এপটি আপনার ডিভাইসকে স্লো করে দেয়।এর ডাটা স্টোরেজ অনেক বেশি।কাজেই ম্যসেঞ্জার এপ্টির ডাটা অলঅয়েজ ক্লিয়ার রাখবেন।এর জন্য এপটির App info তে গিয়ে Clear Data করে দিবেন।তাছাড়াও ওয়াটস এপ,ইমু, ফেসবুক লাইট এসব এপও আপনার ফোনের স্লো হওয়ার জন্য দায়ি হতে পারে।কাজেই এগুলো আন-ইন্সটল না করে,একাউন্ট হিস্টোরি রেখে অন্যান্য ডাটা ক্লিয়ার করে দিতে হবে।
  • এর জন্য একটি ভালো সাজেশন হচ্ছে প্লে স্টোর থেকে Clean Master নামক এপটি ইন্সটল করে নিবেন।আর নিয়মিত র‍্যাম,রোম,স্টোরেজ খালি রাখার চেস্টা করবেন।
  • বড় বড় গ্যামিং এপ বা যেকোনো গেমই আপনার ফোনের জন্য বিপদ।তবে যারা গেম খেলতে পছন্দ করেন তারা প্রতিনিয়ত Clean Master দিয়ে মোবাইপ ক্লিন করবেন।
  • কোনো অহেতুক ছবি,ভিডিও ফোনে রাখবেন না।আর একই রকম দেখতে অনেক গুলো ছবি থাকলে একটি রেখে বাকি গুলো ডিলিট করে দিবেন।
  • আর ফোনের স্টোরেজ যতই বেশি খালি থাকবে,ততই ভালো।
  • যারা মেমোরি ইউজ করেন,তারা চাইলে ডিভাইস স্টোরেজ একদম খালি রেখে মেমোরি ফুল থাকলেও সমস্যা নাই।কিন্তু মেমোরি নস্ট হয়ে গেলে আবার আরেক ঝামেলা।কাজেই দরকারি জিনিস পত্র ও ছোটো এপ ডিভাইস স্টোরেজে রাখবেন।আর অদরকারি ও বড় বড় এপ,জিনিসপত্র ও গেম মেমোরিতে রাখবেন।তাহলেই হবে।এক্ষেত্রে মূল এপটি মূভ করে নিয়ে আসতে পারেন এক্সটার্নাল মেমোরিতে।      
  • মোবাইলে কম এপ ইন্সটল থাকলে র‍্যাম অনেকটাই খালি থাকে।আর র‍্যাম খালি থাকলে মোবাইলো কাজ করে বেশি।কাজেই কম এপ ইন্সটল করবেন।

তো আপনাদের কেমন লাগল?ভালো লাগলে শেয়ার করে পাশে থাকবেন।আর এরকম আরো পোস্ট নিয়ে আপনাদের কাছে আসবো ইনশাল্লাহ।

 

তো আজ এ পর্যন্তই। দেখা হবে অন্য আরেকটি পোস্টে।সে পর্যন্ত সবাই সুস্থ ও ভালো থাকবেন। 

সবাইকে ধন্যবাদ।               

Related Posts

9 Comments

মন্তব্য করুন