এবাউট এলি ২০০৯ (ইরানী মুভি রিভিউ সিরিজ পর্ব -০২)

আসসালামুয়ালাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমার লেখা মানে ইরানি মুভি রিভিউ সিরিজ এর দ্বিতীয় পর্ব নিয়ে হাজির হলাম। লেখা পোস্ট করতে একটু দেরি হয়ে গেল তার জন্য ক্ষমা চাইছি। তো দেরি না করে শুরু করছি।


আজকের মুভিও একটি সাদামাটা গল্পের নাম এবাউট এলি

About Elly 2009
Country: Iran
Screenplay+ Direction: Ashgar Farhadi.
Cast:
Golshifteh Farahani, Taraneh Alidoosti, Shahab Hosseini, Mani Haghighi, Merila Zarei, Peyman Moaadi, Ahmad Mehranfar, Rana Azadivar, Saber Abar.
Ratings: IMDb- 8/10.  Rotten Tometos- 99% Fresh.

তো গল্প শুরু হয় মধ্যবিত্ত ইরানি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন সহপাঠী ও তাদের পরিবার কে নিয়ে যারা তিন দিনের ছুটিতে কাস্পিয়ান সাগরে পরিবারের সাথে ঘুরতে যান। সেপিদেহ, তার স্বামী আমির এবং তাদের যুবতী কন্যা; শোহরেহ, তার স্বামী পেমান এবং তাদের দুই সন্তান, তাদের ছেলে আরাশ এবং নাজি এবং তার স্বামী মানুচেহর সহ। সেপিদেহ, যিনি এই ভ্রমণের পরিকল্পনা করেছিলেন, জার্মানি থেকে আসা তালাকপ্রাপ্ত বন্ধু আহমেদের সাথে তাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য তার মেয়ের কিন্ডারগার্টেন শিক্ষিকা এলিকে সাথে নিয়ে আসেন।সেপিদেহ যে সমুদ্রতীরবর্তী প্রাসাদ বুক করেছে।

সেখানে দায়িত্বে থাকা মহিলা তাদের বলে যে মালিকরা পরের দিন ফিরে আসবে এবং পরামর্শ দেয় যে তারা একটি নির্জন সৈকত-সামনের ভিলায় থাকার জন্য। সেপিদেহ বৃদ্ধ মহিলার কাছে এলি এবং আহমেদের সম্পর্কের বিষয়ে মিথ্যা বলেছেন সে বলে যে তারা বিবাহিত এবং তারা হানিমুনে এসেছেন।এলি কিছুটা লাজুক, কিন্তু আহমদের প্রতি আগ্রহী বোধ করতে শুরু করে, যার মনে হয় এলির প্রতি অনুভূতি রয়েছে। সে তার মাকে ফোন করে এবং তার সাথে মিথ্যা বলে যে সে তার সহকর্মীদের সাথে সমুদ্রের ধারে একটি রিসর্টে আছে এবং সে পরিকল্পনা অনুযায়ী পরের দিন তেহরানে ফিরে যাওয়ার আশা করছে। সেপিদেহ অবশ্য চায় না যে এলি চলে যাক এবং তার লাগেজ লুকিয়ে রাখুক।সেই বন্ধুদের একজনের স্ত্রী এলিকে সমুদ্রের ধারে বাচ্চাদের খেলা দেখতে বলেন।

সেই মহিলার ছেলের নাম হলো আরাশ। পরে আরাশকে সাগরে ভাসতে দেখা যায় এবং এলিকে কোথাও দেখা যায় না। আরাশকে উদ্ধার করা হয়েছে, কিন্তু তারা জানে না যে এলি ডুবে গেছে নাকি তেহরানে চলে গেছে। পুলিশকে ডাকা হয়, যখন সবাই এলির জন্য অনুসন্ধান চালিয়ে যায়। গ্রুপটি তার নিখোঁজ হওয়া এবং ট্রিপে তার উপস্থিতির জন্য ধারাবাহিক ঘটনার জন্য একে অপরকে দোষারোপ করতে শুরু করে।যাইহোক, জিনিসগুলি যেমন মনে হয় তেমন নয়, কারণ দেখা যাচ্ছে যে সেপিদেহ মিথ্যা বলছে এবং জানত যে এলি আলিরেজা নামে একজন ব্যক্তির সাথে বাগদান করেছে৷ কিন্তু এলি আলিরেজাকে বিয়ে করতে অনিচ্ছুক, তাই সেপিদেহ জোর দিয়েছিলেন যে এলি আহমেদের সাথে দেখা করতে সফরে আসে।

এলি প্রথমে আসতে না করেছিল কিন্তু সেপিদেহের চাপের কারণে অবশেষে রাজি হয়েছিল।ওদিকে আলিরেজা এলির নিখোঁজ হবার খবর শুনে চলে আসে। সে এসে আহমেদের কথা জানতে পেরে আহমেদকে আক্রমণ করে। তারপর সেপিদেহকে জিজ্ঞাসা করে যে এলি তার ছুটিতে যাওয়ার না করেছিল কিনা। সেপিদেহ এলির সম্মান রক্ষা করতে চায় এবং সত্য বলতে চায় কিন্তু, অন্যদের চাপের পরে যারা আলিরেজা দ্বারা হুমকি বোধ করে, সে মিথ্যা বলে এবং তাকে বলে যে এলি বিনা দ্বিধায় তাদের সাথে আসতে রাজি ছিল।কিন্তু এখন বিষয়টা হলো কোথায় গেলো এলি? সে কি পালিয়ে চলে গেছে নাকি তার কোন বিপদ ঘটেছে। জানতে হলে দেখে নিন এবাউট এলি।

Related Posts

11 Comments

মন্তব্য করুন