এবার ফেসবুক হবে শিক্ষনীয়।

আশা করি বন্ধুরা সবাই ভালো আছেন।বর্তমানে বাংলাদেশে ১৮ কোটি জনগনের মধ্যে ৬ কোটি জনগণের কাছেই ইন্টারনেট আছে।এবং এই ৬ কোটি জনগন থেকে একজনও হয়তো পাওয়া যাবে না যে কিনা ২০২০ সালে এসে ফেসবুক চালায় না।

কিন্তু আমাদের মধ্যে সবাই ফেসবুকটাকে সাধারণ কাজে ব্যবহার করি বা টাইম নষ্ট করি।যেমন;চ্যাট করি,লাইক-কমেন্ট করি।এইগুলা করলে আমাদের জ্ঞানের পরিধি তো বৃদ্ধি পায় না বরং আরো সময় অপচয় হয়।

কিন্তু আমরা ফেসবুকে যতক্ষণ সময় সেটা যদি শিক্ষনীয় করা যায় তাহলে তো আমাদের জীবনেই আরো ভালো হয়।তাই আমি কিভাবে ফেসবুকের সময়টাকে কাজে লাগাই সেইটা নিয়েই আজকের পোষ্ট।

১.অনেক সময় ফেসবুকে অনেক বাজে পোষ্ট দেখতে পাই।কিন্ত তখন আমি সেই পোষ্টটা যে করেছে তাকে আনফলো করে দেই।আর আপনারা তো জানেন যে কাওকে আনফলো করলে তার পোষ্ট আর আপনার সামনে কখনোই দেখাবে না।

২.অনেক শিক্ষনীয় ভিডিও রয়েছে ফেসবুকে যেমন আয়মান সাদিক,ফ্রিল্যান্সার নাসিম,সোলেমান সুখোন তাদের পেজটাতে লাইক দিয়ে দেই।এতে তারা নতুন কোনো ভিডিও আপলোড দিলে সেটার নোটিফিকেশন আমার কাছে চলে আসে।

৩.অনেক সময় অনেক ভালো পোষ্ট আছে যেইগুলা আমাদের অনেক শিক্ষনীয়।সেইগুলো আমি কপি না করে সেয়ার করি এতে আমার পার্সোনালিটিকে আরও বৃদ্ধি করে।

৪.অনেকে দেখি ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠায়।এবং আমি তাদের প্রফাইলে গিয়ে যদি দেখি ভালো ভালো পোষ্ট করে এবং শিক্ষনীয় পোষ্ট করে তাদের ফ্রেন্ড রিকুয়েষ্ট এক্সেপ্ট করে ফলো করে রাখি।

৫.অনেক ফেসবুক ফ্রেন্ড আছে যাদের কাছ থেকে আমাদের জানার অনেক বিষয় আছে।যেমন;যদি আমরা ফ্রিল্যান্সার হতে চাই তাহলে কোনো ফ্রিল্যান্সারের সাথে ইনবক্সে কথা বলতে পারি।এরকম আরও অনেক কিছুই করতে পারি।

৬.অনেকে দেখি আবার অনেক খারাপ স্টোরি দেওয়া শুরু করে যেমন তারা আগে ভালো পোষ্ট করতো।কিন্তু এখন শুধো মেয়েদেরকে নিয়ে পোষ্ট করে।আমি সাধারণত সেই পোষ্টগুলো যেহেতু আমাকে কোনো শিক্ষা দিচ্ছে না তাই তাকে ব্লক করে দেই।কিন্তু সে এটা বুঝতেও পারে না।

তো আপনারা এই ৬ টি আইডিয়া ফেসবুকে ব্যবহার করতে পারি।এবং আইডিয়াগুলো আপনার বন্ধুর সাথে শেয়ার করুন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন