এসইও কি? এসইও শেখার মাধ্যমে কিভাবে অনলাইন থেকে আয় করা যায় দেখতে ক্লিক করুন এখানে

সুপ্রিয় পাঠক গন। কেমন আছেন সবাই। আশা করি সবাই ভাল আছেন। ভাল থাকুন সুস্থ থাকুন পরিবারের সাথে ভালোভাবে দিনগুলো কাটানো এই আশাই করি। আমি আজ আপনাদের মাঝে আসলাম আর একটা নতুন পোস্ট নিয়ে। পোস্টটি হচ্ছে এসইও কি বা কি কাজে এসইও ব্যবহৃত হয় সে সম্পর্কে আমাদের ধারণা দেয়ার চেষ্টা করব।তাই আপনারা যারা এসইও সম্পর্কের না জানেন তারা আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা কিছুটা হলেও এসইও সম্পর্কে ধারণা পেয়ে যাবেন আশা করি।

 

এস ই ও এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এর পূর্ণরূপ শুনে আপনার হয়তো কিছুটা সম্পর্কে ধারণা পেয়েছেন। এসইও হচ্ছে একটি পদ্ধতি যার মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন গুগল ইয়াহু বিং এইসবের বিভিন্ন অভ্যন্তরীণ প্যারামিটার গুলি ব্যবহার করে একটি ওয়েবসাইট বা এর কোন পেইজ কে সার্চ ইঞ্জিন রেজাল্ট কত উপরে কত নাম্বারে বা কত ভালো দেখাবে তা নিশ্চিত করা যায়।

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রধানত দুই প্রকার

১. অর্গানিক এসইও

২. পেইড এসইও।

 

 

যেমন দুই ধরনের সার্চ ইঞ্জিন রয়েছে প্রথমত অন পেইজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং দ্বিতীয়তো

অফপেইজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

 

যার একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে তাহলে তার স্পষ্ট ভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানা উচিত না হলে সে তার ওয়েবসাইটে কোনরকম ভিজিটর পাবেন এবং গুগল এডসেন্স পাবে না। এসইওর কতগুলো বেসিক জিনিস আমি আপনাদেরকে জানিয়ে দিচ্ছি –

 

১. লেখার উন্নত মান

২. কিওয়ার্ড

৩. অভ্যন্তরীণ লিংক বিন্যাস

৪. বহিগামী লিংক

৫. বিভিন্ন ট্যাগ এবং মেটার এর উপযুক্ত ব্যবহার

৬. ইউআরএল কাঠামো

৭. অফ পেজ এসইও

৮. মার্কেটিং

 

উপরোক্ত বিষয়গুলি হলো এসইওর কয়েকটি বেসিক বিষয়। আপনি যদি কোন ব্লগার হয়ে থাকেন তাহলে উপরোক্ত বিষয়গুলো জানা থাকলে আপনার সাইট পাবেন খুবই ইতিবাচক।

 

যখন কোন মানুষ কোন বিষয় বা টপিক সার্চ করে তখন সার্চ ইঞ্জিন খুব ভালো এবং মানসম্মত পোস্ট গুলো সবার উপরে দেখায়। এবং ধারাবাহিকভাবে অন্যান্য পোস্ট বা সাইট গুলি পর্যাক্রমে শো করতে থাকে।

 

এখন অনেক মানুষের বলে যে কেন এসইও শিখব । এর প্রতি উত্তরে বলা যায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইওর গুরুত্ব অপরিসীম । এক কথায় যদি বলতে হয় তাহলে ব্লগিং মার্কেটিং ব্যবসার প্রচারও অনলাইনের কোন বিষয়ে সফলতা অর্জনের জন্য এসইও শেখা অনেক জরুরী। এসইও না শিখে কোনভাবেই অনলাইনে সফলতা অর্জন করা সম্ভব নয়। গুগলে অনেক মানুষ অনেক কিছু সার্চ করে এখন আপনি যদি গুগলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না জানেন তাহলে আপনি কিছুই পাবেন না তাই গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার অনেক জরুরী।

 

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখে কিভাবে আয় করা যায় তা আমি আপনাদেরকে বলছি।

 

 

১. গুগল এডসেন্সের মাধ্যমে

২. অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে

৩. মার্কেটপ্লেসে মাধ্যমে

৪. লোকাল ব্যবসার মাধ্যমে

৫. বিভিন্ন ধরনের চুক্তিবদ্ধ কাজের মাধ্যমে

 

উপরোক্ত বিভিন্ন উপায়ে আপনারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখে আয় করতে পারেন। তাই আপনারা যদি এ বিষয়ে কোনো ভাবে দক্ষ হতে পারেন তাহলে আপনাদেরকে অনলাইনে সফল হওয়ায় আর কেউ আটকাতে পারবেনা। অতএব এটুকু বলা যায় যে বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্ব অপরিসীম। তাই এটি সম্পর্কে জ্ঞান লাভ করা সবারই জরুরি।

 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। উপরোক্ত পোস্টটি পড়লে আপনারা কিছুটা হয়তো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন