এসিডিটির কারণ কী? পেটে গ্যাসের সমস্যা হয় কেন?

অ্যাসিডিটির সমস্যার বলা যায় আমাদের জাতীয় সমস্যা।

অম্লতা এখন সমস্ত বয়সের লোককে প্রভাবিত করে। অম্লতা সারা বিশ্ব জুড়েই মানুষকে প্রভাবিত করে, বয়স নির্বিশেষে। অনেকে মনে করেন অ্যাসিডিটি একটি সমস্যা যা কেবলমাত্র পেটে হতে পারে। তবে অ্যাসিডিটি নির্ণয় করা হয় বুক এবং আশেপাশের অঞ্চলে এক ঝাঁকুনির সংবেদন দিয়ে।

মাঝে মাঝে পেটে ব্যথা এবং হালকা জ্বালা হতে পারে। পেটে অ্যাসিড লুকিয়ে থাকা এবং খাদ্যনালীতে ফিরে আসার কারণে এই অ্যাসিডিটি হয়। একে অ্যাসিড রিফ্লাক্স বলা হয়।

এই অম্লতা কি? উপসর্গ গুলো কি? লক্ষণগুলি গুরুতর হয়ে উঠলে কী করা উচিত তা আসুন দেখে নেওয়া যাক।

হাইড্রোক্লোরিক অ্যাসিড আমাদের খাওয়ার খাদ্যকণা দ্রবীভূত করতে পেটের ভিতরে সঞ্চার শুরু করে। এই অ্যাসিডটি পেটের ভিতরে লুকিয়ে থাকে। এই অ্যাসিড ক্ষতিকারক ব্যাকটিরিয়া ধ্বংস করে এবং পেটের অঙ্গগুলিকে সুরক্ষা দেয়।

পেটের নিকটে থাকা ত্বক পেটে লুকানো অ্যাসিডের বিরুদ্ধে প্রতিরোধী। তবে খাদ্যনালী নরম এবং সূক্ষ্ম, হাইড্রোক্লোরিক অ্যাসিড দ্বারা ক্ষয় প্রতিরোধী করে তোলে। এজন্য এসিডিটি খাদ্যনালীর মধ্য দিয়ে আসে এবং এসিডিটির সমস্যা তৈরি করে।

প্রায়শই এটি ডায়েট এবং জীবনধারা দ্বারা সংশোধন করা যায়। শুধুমাত্র গুরুতর ক্ষেত্রে সার্জারি করার পরামর্শ দেওয়া হয়। এই অ্যাসিডিটির লক্ষণগুলি জানা থাকলে প্রাথমিক পর্যায়ে এড়ানো যায়।

বুকের অঞ্চলে জ্বালা বা অম্বল

অম্লতা শুরু হওয়ার সময় আপনি এই লক্ষণটি অনুভব করতে পারেন। খাওয়ার পরে বুক জ্বালা। এগুলি ২ ঘন্টা অবধি স্থায়ী হতে পারে। কিছু লোকের জন্য খাওয়া বা সর্বদা শুয়ে থাকা, সোজা হওয়া বা সর্বদা প্রসারিত হওয়ার পরে জ্বালা আরও ভাল অনুভূত হয়।

মাঝে মাঝে এই অবস্থার পুনরাবৃত্তি ঘটে। খাবার হজম না হলে অম্বল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এটি যদি এক সপ্তাহেরও বেশি সময় অব্যাহত থাকে তবে ডাক্তারের সাথে পরামর্শ করা প্রয়োজন।

টক বিপ

অনেকেই বুঝতে পারেন না যে বিপিং হুবহু এটি। খাওয়ার পরে খাবারের স্বাদ নিয়ে বীপিং রয়েছে। এটিও খুব কম লোকের কাছেই আসতে পারে। তবে এই বীপ, যা অ্যাসিডিটি হওয়ার সময় খাওয়ার কয়েক ঘন্টা পরে সারা দিন সময়ে সময়ে সময়ে আসে, এটি আরও টক হতে পারে।

মুখ এই টক গন্ধ অনুভব করবে। অবিচ্ছিন্ন টক জাতীয় পেটের কারণেও দুর্গন্ধ হতে পারে। দীর্ঘসময় ধরে চলতে থাকলে নিজের মুখে সবসময় দুর্গন্ধ অনুভব করা অ্যাসিডিটির লক্ষণ হতে পারে।

খাবার গিলতে অসুবিধা

গলাতে প্রদাহ হওয়া কেবল খাবার গ্রাসে অসুবিধার কারণ নয়। অ্যাসিডিটির প্রাথমিক পর্যায়ে শক্ত খাবার খাওয়ার সময় গ্রাস করা খুব কঠিন হতে পারে।

এমনকি অতিরিক্ত পরিমাণে অল্প পরিমাণে খাবার গিলে অসুবিধা এবং আরও ব্যথা হতে পারে। এছাড়াও, খাওয়ার পরে বমি বমি ভাব এবং বমি হওয়া এই অম্লতা প্রভাবের শুরু হতে পারে। যদি দীর্ঘদিন ধরে অবিচ্ছিন্নভাবে খাবার গ্রহণ করা কঠিন হয় তবে ডাক্তারের পরামর্শ প্রয়োজন কারণ এটি অ্যাসিডও হতে পারে।

গলা প্রদাহ

গলা খারাপ হওয়া, ঘোলাটে হওয়া, কণ্ঠস্বর পরিবর্তন হওয়া, গলা ব্যথা ইত্যাদি কফ, জ্বরযুক্ত টনসিলাইটিস এবং থাইরয়েড ব্যতীত অ্যাসিডিটির সমস্যার কারণে হতে পারে। দীর্ঘদিন এই সমস্যাটি সহ গলাতে ব্যথাও বটে। গলা ব্যথা, গলায় ফোলাভাব অম্লতার লক্ষণ হতে পারে।

ব্যথা এবং অসংলগ্নতা অনুভূতি

বুকের অঞ্চলে অস্থির জ্বলনের পাশাপাশি ব্যথা অনুভূতি হতে পারে। পেটের উপরের অংশে ব্যথা অনুভূতি হবে।

অ্যাসিডিটি অব্যাহত থাকলে মলে মলিন বা রক্তের বিবর্ণকরণে রক্তপাত হয়। এই লক্ষণগুলি উপেক্ষা করা হলে মলের রঙ আরও গাড় হবে।

যদি এই লক্ষণগুলি অব্যাহত থাকে তবে তাদের আরও খারাপ হওয়ার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। আশা করি সুস্থ ভাবে ওভারকাম করতে পারবেন।

ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন