ওয়েবসাইটে কিভাবে ভিজিটর আনবেন? 2022 টিউটোরিয়াল

একটা ওয়েবসাইটে জন্য ভিজিট অনেক গুরুত্বপূর্ণ। ভিজিটর ওয়েবসাইটে আয় এবং অন্যান্য পারিপার্শ্বিক বিষয়ের উপর বিশেষ প্রভাব ফেলে। যে ওয়েবসাইটে যত বেশি ভিজিটর আসে তার ততবেশি আর এবং জনপ্রিয়তা বৃদ্ধি পায়। ওয়েবসাইটে ভিজিটর আনা একটা জটিল এবং কৌশলী বিষয়। কিন্তু যদি আপনি সঠিক পদ্ধতিতে কাজ করতে পারেন তাহলে খুব সহজেই সফল হতে পারবেন।

ভিজিটর আনার একাধিক উপায় রয়েছে। এগুলো মধ্যে কিছু আপনার ওয়েবসাইটে ভিতরের কাজ এবং কিছু ওয়েবসাইটে বাইরে। এখানে কিছু মার্কেটিং ও কিছু টেকনিক্যাল কাজ রয়েছে, যেগুলো ভিজিটর পেতে আপনাকে অনেক সাহায্য করবে। টেকনিক্যাল বিষয় শুনে ভয় পাওয়ার কিছু নাই। এখানে টেকনিক্যাল বিষয় কোনো কোডিং বা অন্য কোন সেটিং পরিবর্তন করা নয়। এই টেকনিক্যাল বিষয় হচ্ছে আপনার আর্টিকেল লেখার সময় ব্যবহার করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে ওয়েবসাইটে ভিজিটর আনতে পারবেন।

SEO

এসইও হচ্ছে অর্গানিক ভিজিটর পাওয়ার সবচেয়ে ভালো উপায়। উপরে যে টেকনিক্যাল বিষয় এর কথা বলেছিলাম SEO হচ্ছে সেটা। SEO যুক্ত আটিকেল গুগল সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পেতে সাহায্য করে। SEO যত ভালো হবে গুগল সার্চে আপনার আর্টিকেলের অবস্থান তত উপরের দিকে হবে, ফলে ভিজিট আসার পরিমাণ ও বেড়ে যাবে। আর একবার ভালো ভাবে SEO করলে এর ফল দীর্ঘ সময় ধরে পাবেন।

আর আপনার ওয়েবসাইটে যত বেশি SEO যুক্ত আর্টিকেল থাকবে আপনি গুগল সার্চ ইঞ্জিন থেকে তত বেশি ভিজিটর পাবেন এবং আপনারা হয়তো জানেন যে গুগল এডসেন্স এ সার্চ ইঞ্জিন ভিজিটরের মূল বেশি দেয়। SEO করার কয়েকটি ধাপ রয়েছে। আর্টিকেল লেখার সময় এই সকল বিষয়ে খেয়াল রেখে আর্টিকেল লিখতে হবে। এছাড়াও যদি আপনার WordPress ওয়েবসাইট থাকে তাহলে সেক্ষেত্রে আপনি বিভিন্ন SEO plugin এ সাহায্য নিতে পারেন আর্টিকেল লেখার জন্য।

শিরোনাম লেখা

আর্টিকেলের শিরোনাম ভিজিটরের দৃষ্টি আকর্ষণ করতে বড় ভূমিকা পালন করে। একটা আর্টিকেলের শিরোনাম ভিজিটরকে আর্টিকেল সম্পর্কে ধারণা দিতে সক্ষম। এবং যদি শিরোনাম পড়ে ভিজিটর আকর্ষন ও তার কাছে গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে হয় তাহলে সে অবশ্যই আপনার আর্টিকেল সম্পূর্ণ পড়তে আপনার ওয়েবসাইট ভিজিট করবে। কিন্তু আকর্ষণীয় শিরোনাম লিখতে গিয়ে যদি আর্টিকেলের বিষয় বস্তু বহির্ভূত কোন কিছু লিখে ফেলেন তাহলে এতে বিপরীত কিছু হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অনেক সময় আমরা ফেইসবুকে বা অন্য কোথাও দেখে থাকি বিভিন্ন শিরোনামে নানা নিউজ। বেশিরভাগ ক্ষেত্রেই শিরোনাম দেখে সম্পূর্ণ নিউজ পড়তে গেলে দেখা যায় শিরোনামের সাথে নিউজের কোন মিল নাই। এ ক্ষেত্রে ভিজিটর আপনার ওয়েবসাইটে পরবর্তি প্রবেশ করতে আগ্রহ প্রকাশ করবে না। এজন্য সঠিক এবং আকর্ষণীয় শিরোনাম বাছাই করুন।

সোস্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমানে মার্কেটিং এর জন্য সোস্যাল মিডিয়া অন্তত গুরুত্বপূর্ণ একটা জায়গা। এখানে আপনি নানা ধরনের দর্শক পেয়ে যাবেন। শুধু আমাকে আপনার কাংখিত দর্শক খুঁজে বের করে নিতে হবে। ওয়েবসাইটে ভিজিটর আনার জন্য ফেসবুক পেইজ ও গ্ৰুপ ব্যবহার করে মার্কেটিং করতে পারেন। আপনার ওয়েবসাইটে লিংক ফেসবুকে শেয়ার করে সেখানে থেকে ভিজিটর পেতে পারেন।

পেইড প্রমোশন

গুগল এডসেন্স ও ফেসবুক এর মাধ্যমে পেইড প্রমোশন করিয়ে ওয়েবসাইটে ভিজিটর আনতে পারবেন। এই পদ্ধতি অনেক বেশি কার্যকর কিন্তু এই পদ্ধতিতে অর্থ ব্যয় করতে হয়। যদি আপনার কোন ব্যবসা প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা e-commerce ওয়েবসাইট হয়ে থাকে সেক্ষেত্রে পেইড প্রমোশন করা উচিত। এতে আপনি আপনার কাংখিত গ্ৰাহক খুঁজে পাওয়া হার বেড়ে যাবে।

কিন্তু যদি আপনার ব্লগ সাইট হয় তাহলে পেইড প্রমোশন করাটা তেমন গুরুত্বপূর্ণ নয়‌। আর যদি নতুন ওয়েবসাইট হয় সেক্ষেত্রে চাইলে করতে পারেন। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে শেয়ার করুন।

Related Posts

23 Comments

মন্তব্য করুন