ওয়েবপেজ কি? ওয়েবপেজের খুঁটিনাটি

ইন্টারনেট (Internet) হলো তথ্যের মহাসমুদ্র। যে কেউ ইন্টারনেট তথা ওয়েবে (Web) যে কোনো তথ্য রাখতে পারে। ওয়েবে কোনো তথ্য যা লেখা, অডিও, ভিডিও, ইমেজ (Image), অ্যানিমেশন ইত্যাদি হতে পারে। তথ্য গুলো নির্দিষ্ট অর্থের বিনিময়ে রাখা সম্ভব হয়। বর্তমানে সারা বিশ্বে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান (Trading Company) তাদের পণ্যের প্রচারের জন্য ইন্টারনেটে তাদের পণ্য সম্পর্কিত তথ্য গুলো পরিবেশন করছে। ইন্টারনেটে তথা ওয়েবে এরূপ কোনো তথ্য রাখার স্পেস বা পেজকে ওয়েব পেজ (Web Page) বলা হয়।

ওয়েব পেজ এক বা একাধিক পৃষ্ঠার হতে পারে। একটি ওয়েবসাইটে (Website) প্রথম ঢুকলে যে পেজ ওপেন হয় সেই পেজকে হোম পেজ (Homepage) বলা হয়। সার্বক্ষণিক (All Time) ইন্টারনেটে যুক্ত কোনো বড় ক্ষমতা সম্পন্ন কম্পিউটার যাকে সার্ভার (Server) বলা হয়, সেই সার্ভারে নির্দিষ্ট স্পেস বা জায়গা এবং সময়ের জন্য নির্দিষ্ট অর্থের বিনিময়ে ওয়েব পেজ রাখা যায়।

ইন্টারনেটে ওয়েব পেজকে যে সার্ভারে রাখা হয় তার জন্য একটি নির্দিষ্ট ঠিকানা (Address) থাকে। সেই অ্যাড্রেসকে URL বা ওয়েব অ্যাড্রেস (Web Address) বলা হয়।

ইন্টারনেটে প্রবেশের পর ব্রাউজারে (Browser) ওয়েব অ্যাড্রেসটি লিখে সার্চ দিলে মনিটরে ওয়েব পেজটি প্রদর্শিত হয়। ওয়েবে একজনের জন্য যে নাম থাকে তা অন্য আর কারো জন্য থাকতে পারবে না। বিশেষ সার্ভিস সিস্টেমের মাধ্যমে নির্দিষ্ট অর্থের বিনিময়ে ওয়েবে কোনো নাম নির্দিষ্ট করা যায়। এই পদ্ধতিকে ডোমেইন নেম রেজিস্ট্রেশন (Domain Name Registration) বলে। প্রতিদিন সারা বিশ্বে হাজার হাজার ওয়েব পেজ তৈরি হচ্ছে।

কোনো ওয়েব পেজ যে বিষয়ের সে বিষয়ে কেউ সার্চ করলে সার্চ তালিকায় ঐ ওয়েব পেজেরও লিংক চলে আসার ব্যবস্থা করা যায়। এতে করে কেউ শুধু নির্দিষ্ট কোনো ওয়েব ঠিকানা (Web Address) ব্যবহার না করেও তার প্রয়োজনীয় কোনো বিষয় সম্পর্কে জানার জন্য সার্চ করে ঐ বিষয় সম্পর্কিত ওয়েব পেইজে ঢুকতে পারে।

ইন্টারনেটে একটি ওয়েব পেজ তৈরির জন্য যে কার্যাবলী গুলো করা প্রয়োজনঃ

  • প্রথমে একটি ডোমেইন নেম (Domain Name) রেজিস্ট্রেশন করতে হবে।
  • ওয়েব পেজকে ডিজাইন করতে হবে।
  • ওয়েব পেজটি নির্ভরযোগ্য কোনো সার্ভারে অর্থের বিনিময়ে রাখতে হবে।
  • ওয়েব পেজটি আরো প্রচারমুখী করা জন্য সার্চ ইঞ্জিনে সাবমিশন (Search Engine Submission) করতে হবে।

বর্তমানে আপনি কোনো অর্থ প্রদান না করেই ওয়েব পেজ তৈরির স্বাদ নিতে পারবেন ব্লগার, ওয়ার্ডপ্রেস ইত্যাদি প্লাটফর্মের মাধ্যমে। কারণ এই সার্ভিস গুলো তাদের প্রদান করা সাবডোমেইনের সাথে ফ্রি ওয়েবসাইট তৈরির সুবিধা দিয়ে থাকে।

আশা করি ওয়েবপেজ সম্পর্কে আপনি সঠিক একটি ধারণা নিতে পেরেছেন। এ সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন