ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির কিছু উপায়

একটি ওয়েবসাইট তৈরি করার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় টি হলো ট্রাফিক বা ভিজিটর বৃদ্ধি করা। বিশেষ করে যে সকল ওয়েবসাইট নতুন সেই সাইট সম্পর্কে কেউ জানে না।তাই ট্রাফিক আনতে ওয়েবসাইটের মালিকরা হিমসিম খাচ্ছে। কেউ কেউ আবার মোটা অংকের টাকা খরচ করেও সফলতা অর্জনে ব্যর্থ হচ্ছে। এই প্লাটফর্মে আপনি আপনার ওয়েবসাইট এ ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধির সকল ধরনের কার্যকরী উপায়গুলো জানতে পারবেন।আশা করি ধৈর্য ধারণ করে সম্পুর্ন লেখাটি পড়বেন।চলুন শুরু করি এখন।

SEO/সার্চ ইন্জিন অপটিমাইজেশন

যে কোন ধরনের ওয়েবসাইট এ ভিজিটর বৃদ্ধির উপায় হচ্ছে SEO করা। আপনি যখন কোন ওয়েব ব্রাউজারে কোন কী-ওয়ার্ড লিখে সার্চ করেন। তখন আপনার সার্চ রেজাল্টে ১ম যে ওয়েবসাইটি চলে আসে নিশ্চয়ই সেটা বেশির ভাগই দেখে থাকেন। তারপর হয়ত বা ২য়,৩য়, অথবা চতুর্থ ওয়েবসাইট ভিজিট করেন তায় নয় কি? এখানে সার্চ ইন্জিনের কাজ হলো আমাদের ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের উপরে তুলে আনা। তাই যে ওয়েবসাইটের SEO যত বেশি ভালো তত বেশি ভিজিটর সেখানে আসে৷ মূলত ট্রাফিক বৃষ্টি করতে অবশ্যই অবশ্যই এসইও করতে হবে এবং করা উচিৎ।

বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম

বর্তমান প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়া ছাড়া কোন ওয়েবসাইট এ ভিজিটর বৃদ্ধি করা অসম্ভব।কারণ এখান থেকে প্রায় তাৎক্ষণিক ভিজিটর চলে আসে। সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট শেয়ার করুন।এক্ষেত্রে আপনি ফেসবুক,ইউটিউব, ইন্সটাগ্রাম,টুইটার, স্নাপচ্যাট,রেডিট,লিংক দিনের মত সাইট থেকে ভিজিটর ডাইভার্ট করে আপনার ওয়েবসাইটে নিয়ে আসতে পারেন।,

আকর্ষনীয় টাইটেল ব্যবহার করা উচিৎ

একটি কনটেন্টের ভালো টাইটেল আপনাকে অনেক বেশি ভিজিটর এনে দিতে পারে। কারন
কেউ যখন গুগলে কোনো কিছু লিখে সার্চ করে তখন বেশীরভাগই শুধুমাত্র টাইটেল/শিরোনাম এর দিকে লক্ষ্য করে পেজে ভিজিট করে থাকে।

আর্টিকেল মার্কেটিং করতে হবে

বর্তমানে যে কোনো ওয়েবসাইটে মানসম্পন্ন ট্রাফিক আনার সহজ পদ্ধতি হলো আর্টিকেল মার্কেটিং।কেউ কেউ বলে থাকেন বলেন যে, ওয়েব মার্কেটিংয়ের ক্ষেত্রে আর্টিকেল মার্কেটিংয়ের দীর্ঘমেয়াদী কোনো প্রভাব নেই। কিন্তু গুগল ওয়েব স্প্যাম বিভাগের হেড ম্যাটকাট সম্প্রতি এ বিষয়ে একটি বিস্তারিত দিক নির্দেশনা দিয়েছেন। তার মতে, যেহেতু গুগল সার্চ ইঞ্জিনে এখন কনটেন্ট কোয়ালিটি প্রাধান্য দেয়া হচ্ছে।সেহেতু অবশ্যই আর্টিকেল মার্কেটিং অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে প্রাধান্য বিষয়। আর্টিকেলের মানের উপরেই নির্ভর করবে, পাঠক আপনার লেখায় কতোটা সন্তুষ্ঠ ও আকর্ষিত হয়েছেন। আপনার লেখনির মাধ্যমে তাকে আপনার ব্লগে আসার মানসিকতা তৈরি করতে পারলেই আপনি ট্রাফিক পাবেন।

ভিডিও মার্কেটিং করে ভিজিটর বৃদ্ধি

ভিডিও মার্কেটিং ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির জন্য অন্যতম পদ্ধতি গুলোর মধ্যে একটি। আপনি ভিডিও শেয়ারিং ওয়বেসোইট গুলোতে
নিশ রিলেটেড ভিডিও পোষ্ট করুন। তারপর সেখানে ডিসক্রিপশন বক্স এ আপনার সাইটের লিংক শেয়ার করুন।এতে করে ওই ভিডিওর মাধ্যমে আপনার ওয়েবসাইট এ প্রচুর পরিমানে
ভিজিটর বৃদ্ধি পাবে।

পরিশেষে আপনার ওয়েবসাইট তৈরি করার পর থেকেই গেস্ট পোস্ট করা, ব্লগ কমেন্ট, বিভিন্ন ফোরম পোষ্টিং/প্রশ্ন-উত্তর সাইট,পেইড মার্কেটিং ইত্যাদিতে জড়িয়ে পড়ুন। তারপর একেবারে প্রথম দিন থেকেই সকল ধরনের ভিজিটরদের ইমেইল সংগ্রহ নিশ্চিত করুন। ট্রাফিক বাড়াতে এটি একটি দুর্দান্ত উপায়।

Related Posts

13 Comments

মন্তব্য করুন