কম্পিউটারে আপনার লেখা গুলোকে ভালো ফরমেটিং এর মাধ্যমে প্রফেশনাল করে তুলবেন কিভাবে?

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন আর সুস্থ্য আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আমরা কম্পিউটারে অনেক ধরনের লেখালিখি করে থাকি।সেটা হতে পারে শিক্ষা বিষয়ক প্যারাগ্রাফ, রচনা আবার হতে পারে যেকোনো কাজের জন্য। সেক্ষেত্রে আমরা অনেকেই চাই আমাদের লেখাটিকে সুন্দর ভাবে বিভিন্ন Formatting এর মাধ্যমে সাজিয়ে তুলতে।আজকের এপিসোডে আমরা শিখবো কিভাবে আমরা বাড়িতে বসেই কম্পিউটারে লিখা বিভিন্ন কিছু ফরম্যাটিং করতে হয়।

 

টেক্সটকে ফরমেট করা:

 

Font সিলেক্ট করা: প্রয়োজনীয় শব্দ,বাক্য বা প্যারাগ্রাফ কে সিলেক্ট করি।এরপর Home Tab – Font গ্রুপের Font টুলের ড্রপডাউন আইকন- পুলডাউন menur থেকে নিজের পছন্দের ফন্ট নিয়ে Ok নির্বাচন করি।

 

Font এর আকার পরিবর্তন: প্রয়োজনীয় অংশ সিলেক্ট করি।

Home ট্যাব এ গিয়ে Font গ্রুপের font টুল font size এর ড্রপডাউন আইকন গ্রুপ থেকে কাঙ্খিত সাইজ চেপে Ok বাটনে চাপ দিন।

অথবা, টেক্সট সিলেক্ট করে Home ট্যাব এর বড় করা A আর ছোট করা A এই দুই আইকন এর মাধ্যমে আপনি আপনার লিখাটি পছন্দমত ছোটবড় করে নিতে পারেন

 

Bold করা: বোল্ড করা মানে কোনো লাইনকে হাইলাইট করা অথবা মোটা করা।প্রয়োজনীয় টেক্সট সিলেক্ট করে Home ট্যাবে গিয়ে ফন্ট গ্রুপে গিয়ে B অপশনে ক্লিক করলেই লিখাটি বোল্ড হয়ে যাবে।

 

টেক্সটকে italic করা: italic করা মানে প্রয়োজনীয় টেক্সটটিকে একটু বাঁকা করা। প্রয়োজনীয় অংশ সিলেক্ট করে Home ট্যাবে গিয়ে বাঁকানো I তে ক্লিক করলেই Italic হয়ে যাবে।

 

Underline করা: টেক্সট আন্ডারলাইন করতে প্রয়োজনীয় টেক্সট সিলেক্ট করে Home ট্যাবে গিয়ে আন্ডারলাইন করা U আইকনে ক্লিক করলেই লিখাটি আন্ডারলাইন হয়ে যাবে।

 

টেক্সকে Superscript করা: প্রয়োজনীয় লেখাটিকে সিলেক্ট করে Home ট্যাবে গিয়ে x2 আইকনে ক্লিক করলে লিখাটি Superscript হয়ে যাবে।

 

Sentence Case করা: বাক্যের প্রথম অক্ষর Capital Later করতে Home ট্যাবে গিয়ে Font গ্রুপের Aa আইকনে ক্লিক করলে লিখাটি Sentence Case হয়ে যাবে।

 

এইভাবে বাকি কাজগুলো একই ভাবে করা যায়।

 

*lowercase (সকল text ছোট হাতের)

*UPPERCASE (সকল text বড় হাতের)

*Capitalize Each Word(সকল word এর প্রথম অক্ষর বড় হাতের থাকবে)

*tOGGLE cASE (সকল word এর প্রথম অক্ষর ছোট হাতের)

Font এর কালার পরিবর্তন করা: প্রয়োজনীয় টেক্সট সিলেক্ট করে Home ট্যাবে গিয়ে কালার সহ A আইকনে ক্লিক করে পছন্দের কালার পরিবর্তন করুন।

 

Underline প্রদান:প্রয়োজনীয় টেক্সট সিলেক্ট করে Home Tab এ গিয়ে Font গ্রুপ থেকে Underline টুলের ড্রপডাউন আইকনে ক্লিক করে পছন্দের আন্ডারলাইন নির্বাচন করুন।

 

আসা করি ফন্ট টুলটির কাজ আপনারা ভালোভাবে বুঝে গেছেন। আজকের মত শেষ করছি।দেখা হবে পরের কোনো এপিসোডে।ততদিন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন।ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন