কম্পিউটারে টাইপিং শেখার সেরা ৫ টি সাইট

সরকারী বা বেসরকারী যে কোন ধরনের চাকুরী, ডাটা এন্ট্রি, বিভিন্ন ধরনের এসাইনমেন্ট কিংবা নিজস্ব কোন কাজে কম্পিউটারে টাইপ একটি গুরুত্বপূর্ণ বিষয় হলেও আমাদের অনেকের কাছেই টাইপিং বিষয় টা অনেক জটিল ও দূরহ মনে হয়।এমন অনেক চাকুরীর ইন্টারভিউ আছে যে গুলোতে ভালো টাইপিং স্পিড ছাড়া এমপ্লয়ি নিয়োগ দেয় না।আবার অনেক চাকুরীর বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান রয়েছে যারা বিজ্ঞাপন এ উল্লেখ করে দেয় ভালো টাইপিং স্পিড ছাড়া আবেদন করার প্রয়োজন নেই। তাই একথা নিঃসন্দেহে বলা যায় যে, একটা ভালো টাইপিং স্পিড আপনাকে কম্পিটার সম্পর্কিত যাবতীয় কাজ এবং প্রতিযোগিতা মূলক চাকরির বাজারে অনেকটা এগিয়ে রাখবে। আজকে আমি আপনাদের কম্পিউটারে টাইপিং শেখা নিয়ে এমন ৫ টি ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো, যে গুলো থেকে আপনি একদম বিগেনার লেভেল থেকে খুব সহজেই টাইপিং শিখতে পারবেন।একাউন্ট খুলে আপনার টাইপিং এর অগ্রগতি সংরক্ষন করে রাখতে পারবেন ।এছাড়াও রয়েছে  টাইপিং প্রতিযোগিতায় অংশগ্রহন করে আপনার দক্ষতা বাড়ানোর সুযোগ। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে দেখে নেয়া যাক টাইপিং শেখার চমৎকার ৫ টি ওয়েব সাইট :-

১) www.10fastfingers.com : টাইপিং শেখার অত্যন্ত চমৎকার একটি ওয়েবসাইট হলো 10fastfingers.com  এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি বিগেনার টু এডভান্স লেভেলের টাইপিং শিখতে পারবেন। তাছাড়া এই ওয়েবসাইট টিতে রয়েছে বিভিন্ন দেশের মানুষের সাথে টাইপিং প্রতিযোগিতার সুযোগ যা আপনার দক্ষতাকে আরো বাড়িয়ে তুলবে পাশাপাশি এই ওয়েবসাইটে একাউন্ট করে রাখার মাধ্যমে আপনি আপনার কাজের অগ্রগতি সংরক্ষন করে রাখতে পারবেন।

২) www.typingclub.com : আমার খুব পছন্দের একটা ওয়েবসাইট হলো  typingclub.com এই ওয়েব সাইটটির একটি বৈশিষ্ট্য হলো এর ইউজার ইন্টাফেস যা আপনাকে একটি ভিন্ন অভিজ্ঞতা দেবে। যারা টাইপিং সম্পর্কে একদম কিছুই জানেন না অর্থাৎ একদম নতুন তাড়াও এই ওয়েবসাইট এর মাধ্যমে খুব সহজেই টাইপিং শিখতে পারবেন। একদম বিগেনার থেকে এডভান্স লেভেল পর্যন্ত বেশ কয়েকটি লেসন রয়েছে এখানে যা আপনার টাইপিং এর আগ্রহ দিন দিন আরো বাড়িয়ে তুলবে।

৩) www.typing.com : টাইপিং এ আপনার গতি বাড়ানোর একটি অন্যতম ভালো  ওয়েবসাইট হলো  typing.com ।ইংরেজী সহ আরো বেশ কয়েকটি ভাষায় টাইপিং শেখার সুযোগ রয়েছে এই ওয়েবসাইটটিতে। শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে আলাদা বিভাগ ,রয়েছে টাইপিং গেম খেলে গতি বাড়ানোর সুযোগ যা আপনাকে ভিন্ন একটি অভিজ্ঞতা দিবে।

৪)  www.ratatype.com : আমরা এমন অনেকেই আছি যাদের অনেক সময় অনলাইন টাইপিং সার্টিফিকেট এর প্রয়োজন হয়।এক্ষেত্রে www.ratatype.com অন্যতম ভালো একটি সাইট। টাইপিং চর্চার পাশাপাশি আপনার সর্বোচ্চ টাইপিং স্পিড এর সার্টিফিকেট দিয়ে থাকে এই ওয়েবসাইটটি।

৫) www.speedtypingonline.com: টাইপিং এর মৌলিক দিক গুলো আলোচনা করার পাশাপাশি এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি ১ মিনিট এর টাইপিং টেস্ট দিতে পারবেন। এখানে রয়েছে একদম বেসিক থেকে শেখার সুযোগ, রয়েছে গেম খেলে টাইপিং স্পিড বাড়ানোর সুযোগ। চাইলে একাউন্ট খুলে কাজের অগ্রগতি সেভ করে রাখতে পারবেন এই সাইটে।

তো এই ছিল আজকের আলোচনায়। পোস্টটি ভালো লাগলে কমেন্ট এবং শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

আল্লাহ হাফেজ।

Related Posts