করোনাভাইরাস থেকে বাঁচতে যে ধরনের খাবার খাবেন না!

করণা থেকে বাঁচতে যেসব খাদ্য খাবেন না ।কেমন আছেন সবাই ? আশা করি ভাল আছেন ।
সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য মার্কিন গবেষকদের মতে আমাদের সকলের সেসব খাদ্য বর্জন করা উচিত যেসব খাদ্যে তেল-চর্বি শর্করা বেশি থাকে যা দ্রুত ওজন বৃদ্ধি করে । তো আর দ্রুত ওজন বৃদ্ধির ফলে মৃত্যুঝুঁকি দ্রুত বৃদ্ধি করে । এখন থেকেই অভ্যাস না ছারলে আপনি হতে পারেন করনায় করুণ পরিণতির শিকার যা কখনোই কাম্য নয় কারো জন্য । যদি এখনই সচেতন না হন তবে ভবিষ্যতে আপনাকে ভুগতে হতে পারে ! আমরা এই অবসর সময়ে প্রতিদিন কোন না কোন তেল যুক্ত খাদ্য খাচ্ছি । আমরা বাঙ্গালীদের জীবনে তেলযুক্ত খাবার এক অপরিহার্য উপাদান হয়ে উঠছে দিন দিন । তাই উক্ত খাদ্য না হলে আমরা তা খেতে চায় না বা খেতে অনীহা প্রকাশ করি । করোনার দুর্যোগের সময় হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকলেও আমরা ঘরের তা রান্না করে খাচ্ছি তাও আবার তেল বেশি দিয়ে । কেউ কেউ চর্বিযুক্ত মাংস ছাড়া ভাত খান না । কেউ তো আবার অনলাইনের মাধ্যমে খাবার অর্ডার করে খাচ্ছি । এতে শরীরের উপর কি পরিমান যে বিরূপ প্রভাব পড়ছে তা আমরা জেনেও না জানার ভান করে আছি।
অতিরিক্ত ওজন আর স্থূলতা শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাকে দুর্বল করে দেয়। ফলে নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিসেবার সঙ্গে যুক্ত ড. মালহোত্রার।
তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় যারা মারা গেছেন, তাদের প্রায় ৬০ শতাংশ প্রাপ্তবয়স্কই অস্বাস্থ্যকর জীবনযাত্রা আর খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ বা হার্টের নানা সমস্যায় আক্রান্ত ছিলেন। তিনি আরো বলেন ডায়াবেটিস আর মেটাবলিক সিনড্রমে যারা ভুগছেন, তাদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ১০ গুণ বেশি।
ড. মালহোত্রা জানান, সুস্থ থাকতে প্রথমেই বদলে ফেলুন অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস। তিনি বলেন, প্যাকেটজাত খাবার খাবেন না। অত্যধিক পরিমাণে শর্করা, অস্বাস্থ্যকর তেল, কৃত্রিম রঙ স্বাদ বা গন্ধযুক্ত খাবার এড়িয়ে চলুন।
অতএব আজকে থেকে আমাদের সংকল্প নেওয়া উচিত যে যতটুকু পারি চর্বি ইত্যাদি যুক্ত খাদ্য কম খায় । এবং নিয়মিত শরীর চর্চা করি কারণ শরীরচর্চায় পারে শরীরকে সুস্থ রাখতে শরীর ভালো থাকলে মন ভালো থাকবে ।
আশা করি এই গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার পর আমরা সবাই স্বাস্থ্য নীতিমালা মেনে সুষম খাদ্য খাব । তেল ও চর্বিযুক্ত খাদ্য খাওয়া কমিয়ে দেব । যাতে কননা বিরুদ্ধে আমরা সবাই জিততে পারি । জানি এ লড়াই সহজ হবে না । তবুও আমাদের সাধ্যমত লড়ে যেতে হবে । তবেই আসবে আমাদের কাঙ্খিত সাফল্য । ধন্যবাদ।

Related Posts

9 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন