করোনাভাইরাস: বাড়ির কোয়ারেন্টাইন চলাকালীন উদ্বেগ সামলান

করোনাভাইরাস: বাড়ির কোয়ারেন্টাইন চলাকালীন উদ্বেগ সামলান

নতুন করোন ভাইরাস কোভিড-19 এর কারণে বিশ্ব ভয় ও উদ্বেগের সাথে কাঁপছে।

লোকেদের বাড়িতে থাকতে এবং স্ব-বিচ্ছিন্নতা বজায় রাখতে বলা হযয়েছে। যাইহোক, বাড়ির কোয়ারান্টায়নে থাকার সময় অনেক লোক করোনা ভাইরাস-উদ্বেগে ভুগছেন যা তাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য অবনতি ঘটাচ্ছে , (ইউএনবি রিপোর্ট)

বাড়ির কোয়ারান্টাইন চলাকালীন আপনার করোনভাইরাস উদ্বেগকে কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে এখানে কিছু উপায় রয়েছে।

ঘন ঘন স্বাস্থ্য বুলেটিন পরীক্ষা করবেন না

আপনার শহর এবং দেশে COVID-19 এর উপস্থিতির বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত থাকার জন্য দুর্দান্ত। তবে আপনি যদি প্রতিদিন প্রায় লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছেন বা মারা যাচ্ছেন তার পরিসংখ্যান যদি আপনি ঘন ঘন পরীক্ষা করে থাকেন, তাহলে আপনি নিজের মানসিক শান্তি ঝুঁকিপূর্ণ করছেন। মনে রাখবেন যে উদ্বেগ আপনাকে করোনভাইরাস থেকে বাঁচাতে পারে না, তবে সচেতনতা পারে!

গুগলিং লক্ষণগুলি সম্পর্কে সতর্ক থাকুন

আজকাল, মানুষ প্রায়শই ডাক্তারকে দেখার চেয়ে স্বাস্থ্যের বিষয়ে গুগল থাকে, এটি বিপজ্জনক হতে পারে। যদি আপনি করোনাভাইরাস সম্পর্কিত কোনও লক্ষণ অনুভব করেন তবে গুগলিংয়ের জন্য সময় নষ্ট না করে ডাক্তারের সাথে পরামর্শ করুন।
গুগল, নকল মেডিকেল বার্তা বোর্ড, ব্লগ এবং ফোরামে ভরা। যারা প্রায়শই সন্দেহজনক স্বাস্থ্য পরামর্শ দেয়।

কোয়ারেন্টাইন রুটিন তৈরি করুন

বলা হয়ে থাকে যে অলস মস্তিষ্ক দুষ্ট চিন্তার স্রষ্টা। আপনি আপনার সঙ্গতিকালীন সময়ের জন্য একটি রুটিন তৈরি করতে পারেন।আপনার সকাল কিছু ওয়ার্কআউট এবং / অথবা যোগ ব্যায়াম দিয়ে শুরু করুন। আপনার পছন্দসই টিভি শো দেখার জন্য, একটি নতুন উপন্যাস পড়ার জন্য সময়সূচী নির্ধারণ করুন,
আপনি যখন সৃজনশীল কাজগুলিতে আপনার মনকে ব্যস্ত রাখতে পারেন, উদ্বেগ খুব কমই আপনাকে ধরতে পারে!

পরিবারের সাথে মানের সময় ব্যয় করুন

করোনভাইরাস হোম কোয়ারেন্টাইন সময় আপনাকে এই বায়ুপ্রবাহের সুযোগ দিতে পারে। আপনার যদি বাচ্চা থাকে তবে তাদের একাডেমিক অধ্যয়নের জন্য আরও বেশি সময় ব্যয় করুন।
উদ্বেগ দূরে রাখার জন্য আপনি রান্না করতে পারেন .. এটি আপনাকে কেবল আপনার উদ্বেগ কমাতে সহায়তা করবে না, তবে আপনার পরিবারের অন্যান্য সদস্যদেরও স্বাস্থ্যকর এবং সুখী রাখতে সহায়তা করবে।

একটি আশাবাদী মাইন্ডসেট ধরুন

আপনি এবং আপনার প্রিয়জনের মৃত্যুর বিষয়ে যদি আপনি ক্রমাগত উদ্বেগ প্রকাশ করে থাকেন তবে অবশেষে আপনি মানসিক শকটিতে অসুস্থ হয়ে পড়বেন।অতএব, COVID-19 এর বিরুদ্ধে মানবজাতির জয় সম্পর্কে আশাবাদী হওয়ার চেষ্টা করুন। COVID-19 এর মৃত্যুর পরিমাণের উপর জোর দেওয়ার পরিবর্তে, নতুন করোনভাইরাস 2019 থেকে পুনরুদ্ধারের ক্রমবর্ধমান হার সম্পর্কে ভাবেন। সর্বদা মনে রাখার চেষ্টা করুন যে পৃথিবীতে কিছুই স্থায়ী নয়.।

একটি দৈনিক ‘উদ্বেগ’ সময়ের জন্য সময়সূচী

আপনি যদি এখনও করোনাভাইরাস সম্পর্কে উদ্বিগ্ন থাকেন তবে একটি দৈনিক ‘চিন্তার সময়’ নির্ধারণ করুন। আপনি নিজেকে একটি সীমিত সময় – যেমন 30 মিনিট বা তারও কম সময়কে উদ্বেগ করতে দিতে পারেন।এই সময়ের মধ্যে আপনি COVID-19 পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকার জন্য সংবাদটি দেখতে বা একটি খাঁটি ব্লগ পড়তে পারেন।
এটি উভয়ই আপনার কৌতূহল প্রশমিত করবে এবং বিশ্বজুড়ে কী ঘটছে সে সম্পর্কে আপনাকে সচেতন রাখতে সহায়তা করবে। এরপরে আপনার কোয়ারানটাইন রুটিনে ফিরে যান এবং অন্যান্য স্বাস্থ্যকর কাজে নিজেকে দখল করুন।

বটম লাইন

মোট কথা, আপনার মানসিক শক্তি করোনা ভাইরাস উদ্বেগ থেকে নিজেকে রক্ষা করতে পারে। যাহোক, বাড়ির কোয়ারানটায়নে থাকুন, স্বাস্থ্যকর অভ্যাস অনুশীলন করুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং করোনাভাইরাস 2019 দ্বারা আক্রান্ত হওয়া রোধ করতে প্রয়োজনীয় সুরক্ষা সতর্কতা অবলম্বন করুন।

নিরাপদ থাকুন!

Related Posts

11 Comments

মন্তব্য করুন