করোনাভাইরাস হতে বাঁচতে বিশেষ সতর্কবার্তা

করোনাভাইরাস হতে বাঁচতে বিশেষ সতর্কবার্তা

মাস্ক এর মতাে বাজার থেকে স্যানিটাইজারও মার্কেট আউট হয়ে যেতে পারে এই ভেবে মাস্ক বা স্যানিটাইজার কোনােভাবেই মজুদ করার চেষ্টা করবেন না । হাত ও ব্যবহার্য জিনিস পরিস্কার রাখুন ।

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খান । যেমন লেবু , গাজর , টমেটো , ক্যাপসিকাম , পালং শাক , পুদিনা পাতা , কমলা , গ্রিন টি ইত্যাদি । এতে আপনার শরীরের রােগপ্রতিরােধ ক্ষমতা বৃদ্ধি পাবে । যা করােনা ভাইরাসকে । প্রতিরােধ করতে সহায়তা করবে ।

বাইরে যদি একান্তই চা পান করতে । হয়ে তাহলে খেয়াল করুন চায়ের কাপ ভালাে করে গরম পানিতে ধােয়া হয়েছে । কি না । চায়ের সাথে বিস্কিট , কেক কিংবা পলিথিনে ভরে রাখা কোনােকিছু খাওয়া থেকে বিরত থাকুন । কারণ এগুলােতে সবাই হাত দেয় । ফলে সংক্রমিত হবার সভাবনা খুব বেশি থাকে ।

সিঁড়ির রেলিং বিশেষ করে লিফট এর ভেতরের । রেলিংয়ে হাত দিয়ে ধরা বা হেলান দেয়ার অভ্যাস বন্ধ করুন । লিফটের ভিড় এড়িয়ে সিড়ি ব্যবহার করুন । বাইরের কোনাে কিছুর হাতল যেমন গাড়ির ও দরজার হাতল ইত্যাদি ধরার আগে টিস্যু বা রুমাল ব্যবহার করুন । বাসাবাডি , লিফট , সিডি পরিষ্কার । রাখুন । প্রতিদিনের ময়লা প্রতিদিন ফেলে দিন । তবে যে কাজটাই করেন না কেন অবশ্যই শক ব্যবহার করুন ।

অযথাই অমুক মিডিয়া , তমুক ফ্রেন্ড , এই নিউজ পেজ , সেই পাব্লিক ফিগার ইত্যাদির দেয়া পোেস্ট বা কোনাে খবর তথ্য যাচাই করে শেয়ার করে গণমাধ্যমে আতঙ্ক । তৈরি করবেন না । চেষ্টা করুন জাতীয় ও আন্তর্জাতিক কোনাে বিশ্বস্ত মিডিয়া থেকে | তথ্য সংগ্রহ করার ।

বাইরে থেকে এসে কাপড় না বদলিয়ে সােফা কিংবা বিছানায় গা এলিয়ে দেওয়ার অভ্যাস ত্যাগ করুন । চেষ্টা করুন বাইরের জুতা আর ভেতরের জুতা আলাদা আলাদা রাখতে । চেষ্টা করুন বাইরের জুতা বাড়ির বা বাসার দরজার বাইরেই রাখার ।

মােবাইল ফোনে নাকি টয়লেট থেকেও । বেশি জীবাণু থাকে । তাই সেইফটি রক্ষার্থে আপনার ফোন ও নিত্য প্রয়ােজনীয় গেজেট বা ইলেক্ট্রনিক্স এন্টিসেপ্টিক লিকুইড দিয়ে মুছে ফেলুন । এটা প্রতিদিনই করার চেষ্টা করুন ।

সবাই হাত ধুতে বলছেন । কারণ হাতের স্পর্শেই এ ভাইরাস ছড়ায় বেশি । কিন্তু । কখনাে ভেবে দেখেছেন আপনার কাপড় , মাথার চুল , পায়ের জুতা যেগুলি আমরা । বাইরে থেকে এসে ধুই না , কিংবা বদলাই না এগুলির মাধ্যমেও করােনা ভাইরাস ছড়াতে পারে । তাই বাহির থেকে এসে যদি গােসল করেন তাহলে সবচেয়ে ভালাে হয় ।

স্কুল – কলেজ বন্ধ হয়েছে বলে এখন । যথেষ্ট সময় পেয়েছেন । তাই বলে বন্ধুদের সাথে আড্ডা , বাইরে বেড়ানাে এগুলাে । ” কোনােভাবেই করবেন না । বাসায় থাকুন , বাসা । বাড়ির কাজে মা – বােনদের সাহায্য করুন । সতর্কতা বজায় রাখুন ।

খাদ্যাভ্যাসকে একদমই বদলে ফেলুন । খাবারের তালিকা থেকে ফাস্টফুড , কোক , অতিরিক্ত তেলে ভাজা খাবার বাদ বাদ দিন । সিগারেট , জর্দা এড়িয়ে চলুন । কারণ এগুলাে রােগ প্রতিরােধ । ক্ষমতাকে কমিয়ে দেয় ।

বাহির থেকে আসার পরই যে শুধু হাত ধােবেন এমনটা নয় । পাশাপাশি টাকা গােনা , মানিব্যাগ ধরা , বাইরের খবরের কাগজ পড়া , কোনাে পার্সেল বা ফুড ডেলিভারী আসলে ধরার পর সাথে সাথে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন ।

রাস্তার পাশের খাবার বিশেষ করে চা , সিংগারা , বেলপুরি , ফুচকা , চটপটি ও নানান স্ট্রিটফুড আপাতত এড়িয়ে চলুন । ট্রাস্ট মি , অস্বাস্থ্যকর স্ট্রিটফুড খাওয়ার মাধ্যমে ভাইরাস ছড়ানাের ভয়াবহতা আপনি কল্পনাও করতে পারবেন না । তাই এগুলাে এড়িয়ে চলুন । বাসায় তাে নিয়ে আসবেনই না

Related Posts

13 Comments

মন্তব্য করুন