করোনার পর এবার ‘লাসা’ জ্বর

করোনার পর এবার ‘লাসা’

করোনার পর এবার ‘লাসা’

করোনার পর লাসা জ্বর যা আফ্রিকার একটি দেশ নাইজেরিয়ার  তিনটি প্রদেশে হয়েছে।প্রদেশ গুলো হলো আন্ডো, ডেলটা ওবং কাদুনা।এই তিনটি প্রদেশের প্রায় ৮৫ জন লোক মারা গেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা।এমন কি এই রোগে অনেক মানুষ আক্রান্ত হেয়েছে। এমনকি চার থেকে পাঁচ জন স্বাস্থ্যকর্মী নতুন করে আক্রান্ত হেয়েছে।

সংবাদ সংস্থার মতে এখন পর্যন্ত মোট ৪৭২ জন জ্বরে আক্রান্ত হয়েছেন। এই জ্বর বিভিন্ন কারনে মানুষের হতে পারে যেমন –
১.মলমূএের মাধ্যম।
২.গৃহস্থালীর জিনিসপত্রের মাধ্যমে।
৩.ইঁদুরের মাধ্যমে।
মূলত ইঁদুরের মাধ্যমে এই রোগ হয়ে থাকে।সাধারণত ইঁদুরের মাধ্যমে ৮০℅ রোগ হয়ে থাকে।এই রোগের আরেক টি লক্ষন হলো এই রোগ হলে হঠাৎ করেই শরীরের তাপমাত্রা বেড়ে যায়।
কিছু লক্ষন নিচে লিখা হলো-
১.মাথা ব্যাথা হতে পারে।
২.মুখে ঘা হতে পারে।
৩.শরীরের বিভিন্ন স্থানে ঘা হতে পারে।
৪.ত্বকের নীচে রক্তরক্ষণ হতে পারে।
৫.হৃদযন্ত্র অচল হয়ে যেতে পারে।
৬.এমনকি কিডনি অচল হয়ে যেতে পারে।
এই রোগে আক্রান্ত হলে একুশ দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হয়।
এই রোগ বিভিন্ন মাধ্যমে হতে পারে যেমন
১.হাঁচি কাঁসির মাধ্যমে হতে পারে।
২.মশা-মাছির মাধ্যমে হতে পারে।
৩.সংস্পর্শ থেকেই এই রোগ ছড়ায়।
৪.এছাড়াও  আক্রান্ত ব্যক্তির শরীর থেকে অন্য কারও শরীরে রক্ত বা রক্তজাতীয় পদার্থের সঞ্চালনের মাধ্যমেও এই রোগ ছড়াতে পারে।
চিকিৎসক এরা জানিয়েছে এই রোগের ঔষধ হিসেবে রিবাভিরিন ব্যবহার করা যেতে পারে।তবে নাইজেরিয়াতে পযাপ্ত পরিমাণ ল্যাবরেটরি না থাকাই শুধু মাএ পাঁচ টি ল্যাবরেটরিতে এই রোগের শনাক্তকরণ পরীক্ষা চলছে।যা  প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লাসা জ্বর থেকে বাঁচার উপায়-
সব সময় পরিস্কার থাকা।এিশ সেকেন্ড সাবান দিয়ে হাত পরিস্কার করা।বাড়ি পরিস্কার করা। ইঁদুর যাতে খাবার না খাতে পারে সেই দিকে খেয়াল রাখা। ইঁদুর বাড়িতে ঢুকতে না পারে সেই দিকে খেয়াল রাখা।
সাবধানতা –
আমরা যদি সাবধান হয় তাহলে বাচতে পারে একটা সমাজ।এবং সমাজের সবাই যদি সচেতন হয় তাহলে একটা জাতি বাঁচতে পারে।সুতরাং লাসা থেকে বাঁচতে হলে আমাদের নিজেদের কে সচেতন হতে হবে কোন ব্যাক্তির থেকে রক্ত নেয়ার আগে সেই ব্যাক্তির রক্ত ভালভাবে পরিক্ষা করা।যাতে করে লাসা সারা পৃথিবী তে না ছড়াতে না পারে।
এই ভাবে আমরা নিজেদের কে বাঁচাতে পারব। সুতরাং লাসা জ্বর হলে ভয় পাওয়ার কিছু নেই।
সাবাই কে অগ্রিম ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন