করোনা ভাইরাস আর ফ্লু ভাইরাস কি একই? সর্দি হয় কেন?

আমরা অনেক লোককে বলতে শুনেছি যে বর্ষার সময়
সর্দির সমস্যা আসে। তবে এখন আমরা জানি যে এই সমস্যাটি সর্বদা হতে পারে। যদি তার ঠান্ডা ধরা দেয় তবে তার নাক, গলা এবং খাদ্যনালীতে হাঁচি সৃষ্টি করতে পারে।

যদিও সাধারণ সর্দি একটি সাধারণ শারীরিক অসুস্থতা, এটি বিভিন্ন গুরুতর অসুস্থতার লক্ষণও হতে পারে। তবে এগুলি দীর্ঘস্থায়ী হতে থাকবে। যদিও আমরা এখন যা দেখছি তা সাধারণ সর্দি সম্পর্কে, তবে এটি সম্পর্কেও জানা গুরুত্বপূর্ণ।

সর্দি বা ফ্লু কী?

সাধারণ সর্দি আমাদের ভাইরাসগুলির সংক্রামিত একটি ভাইরাসজনিত কারণে ঘটে। রাইনোভাইরাস সর্বাধিক সর্দিজনিত কারণ হিসাবে দেখা গেছে।

এছাড়াও, ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, শ্বাস প্রশ্বাসের সিনসিটিয়াল ভাইরাস এবং করোনার ভাইরাস শরীরে প্রবেশ করে সর্দি-কাশির সৃষ্টি করে। জন্মের সময় থেকে জীবনের শেষ অবধি, কোনও ব্যক্তি ঠান্ডা লাগা এড়াতে পারে না।

সর্দি একটি সংক্রামক রোগ

যেহেতু সাধারণ সর্দি একটি সংক্রামক রোগ। তবে এটি সাধারণ সর্দিযুক্ত লোকগুলিকে প্রভাবিত করে না। একমাত্র ব্যতিক্রম শিশু এবং গর্ভবতী মহিলারা।

এটি সহজেই যারা কাছাকাছি বাস করেন তাদের কাছে সাধারণ সর্দিতে সংক্রামিত ব্যক্তিদের থেকে সংক্রমণ করা হয়। সর্দিতে আক্রান্ত ব্যক্তির দ্বারা ব্যবহৃত পদার্থ ব্যবহার করে আক্রান্ত হতে পারে।

হাঁচি বা কাশি হয়ে যাওয়ার পরে সে তার মুখ থেকে থুথু ফেলা ফোঁটার মধ্যে অদৃশ্যভাবে মিশ্রিত হওয়া এই ভাইরাসটি বাতাসের মাধ্যমে বাইরের নাকের নাকের ছিটে এবং এর মাধ্যমে গলাতে সংক্রামিত হয়।

সংক্রমণটি কি সবার জন্যই দুর্বল

সাধারণ সর্দিতে আক্রান্ত ব্যক্তি যদি ভাইরাসটি কাছের মানুষগুলিকে সংক্রামিত করে তখন তার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে তিনি সুস্থ থাকবেন। তার প্রতিরোধ ব্যবস্থা ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং শ্বেত রক্ত ​​কণিকার সাহায্যে দেহকে ধ্বংস করে রক্ষা করে।

একই সঙ্গে আপনি যখন প্রথমবার এই সংক্রমণের মুখোমুখি হন তখন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা এটির বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত নয়। এজন্য নাক এবং গলা ফুলে যায় এবং শ্লেষ্মা বিকাশ হয়। এক্ষেত্রে ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করতে শরীরকে আরও বেশি শক্তি ব্যবহার করতে হয়।

এই পরম শক্তি যখন ভাইরাসের সাথে লড়াই শুরু করে, তখন আমাদের দেহ ক্লান্ত হয়ে পড়ে। যে কারণে আমরা সর্দি এবং ফ্লুতে শারীরিকভাবে ক্লান্তি বোধ করি।

যে কোনও জায়গায় ক্ষতিগ্রস্থতা

এই আপনাকে জানতে হবে কি ফ্লুজনিত সাধারণ সর্দি আলাদা। সাধারণ ঠাণ্ডার প্রভাবগুলি পৃথক।

আপনার যখন সর্দি লাগছে তখন অনুনাসিক ভিড়ে থাকবে। নাকের উপরে চোখের উপর ভারী অনুভূতি দেখা যায়। যখন সাইনাস থাকে তখন গালে ব্যথা ছড়িয়ে যায়। কারও কারও শ্বাসকষ্ট হতে পারে। সেখানে অনুনাসিক ভিড় এবং হাঁচি আসবে যেখানে আপনি কোনও গন্ধ অনুভব করতে পারবেন না।

বেশিরভাগ সময় আপনার গলাতে শ্লেষ্মা অনুভূত হতে পারে। এগুলি নাকে সর্দি লাগার লক্ষণ।

চোখের মাঝে মাঝে জল পড়া, মাথাব্যথা বা হালকা বা মারাত্মক মাথাব্যথা, গলায় কুঁচকে যাওয়া, জ্বালা, কাশির শ্লেষ্মা এবং ঘাড়ে লিম্ফ নোড ফোলাভাবের কারণে গলা প্রদাহ হতে পারে।

এগুলি ছাড়া ক্লান্ত বোধ করা, সর্বদা ক্লান্ত এবং দুর্বল হওয়া, জ্বর অনুভব করা এবং শ্বাস নিতে কষ্ট হওয়া ইত্যাদি লক্ষণগুলি একটি সাধারণ সর্দিগুলির লক্ষণ।

কি চিকিত্সা

অনুভূতিগুলির প্রবাহকে থামিয়ে দেবে এমন কোনও নির্দেশিত ওষুধ নেই যদিও এর প্রভাবগুলি কমানো যেতে পারে। এমন ওষুধ রয়েছে যা লক্ষণগুলি হ্রাস করতে এবং তাদের আরও খারাপ হওয়া থেকে রক্ষা করতে পারে। আপনার যদি শ্লেষ্মার জ্বর থাকে তবেই ট্যাবলেটগুলি নেওয়া যেতে পারে।

আপনার যদি সর্দি হয়, তবে প্রথমে আপনাকে 10 থেকে 12 ঘন্টা বিশ্রাম নিতে হবে।

যদি এটি একটি সাধারণ সর্দি হয় তবে তারা 5 থেকে 7 দিনের মধ্যে আরও ভাল হয়ে উঠতে পারে। এটি ডায়েট, ব্যায়াম এবং পর্যাপ্ত বিশ্রামের সাথে চিকিত্সা করা যেতে পারে। একই সাথে যদি উপরের উপসর্গগুলি আরও তীব্র হয় তবে দেরি না করে আপনার চিকিত্সকের কাছে যাওয়া সেরা সমাধান।

Related Posts