করোনা ভাইরাস আসলে কি?

করোনাভাইরাস হ’ল এমন এক ধরণের ভাইরাস যা শ্বাসকষ্টের অসুস্থতা সৃষ্টি করে, সাধারণ সর্দি সহ, তবে কখনও কখনও বিশেষত শিশু, প্রবীণ এবং দুর্বল বা আপোস প্রতিরোধ ব্যবস্থা সহ রোগীদের ক্ষেত্রে আরও গুরুতর হতে পারে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য মার্কিন কেন্দ্রগুলি অনুযায়ী ( সিডিসি)। এই ভাইরাসজনিত প্যাথোজেনটি মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিনড্রোম (এমআরইএস) এবং গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের (এসএআরএস) প্রাদুর্ভাবের জন্য দায়ী ছিল। ২০০৩ সালে সারস-এর প্রাদুর্ভাবও চীন থেকে উদ্ভূত হয়েছিল এবং এটি 8,000 কেস এবং 800 জনের মৃত্যুর জন্য দায়ী বলে মনে করা হয়। চীনা কর্তৃপক্ষের পরিচালন এবং ভাইরাসটির প্রভাবগুলি সম্পর্কে কভার কভারেজ সম্পর্কে কিছু বিতর্ক হয়েছিল। এমআরএসের প্রথম চিহ্নিত কেসটি সৌদি আরবে ২০১২ সালে ঘটেছিল এবং এর প্রকোপটি মূলত আরব উপদ্বীপে অন্তর্ভুক্ত ছিল। তবে, ২০১৫ সালে প্রজাতন্ত্রের কোরিয়াতে আরও বড় আকারের প্রকোপ দেখা গিয়েছিল, যিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন সফর করেছিলেন এমন একজনের দ্বারা সংক্রমণিত হয়েছিল। এই প্রাদুর্ভাবের ফলে প্রায় 186 টি ঘটনা এবং 36 জন মারা গেছে।

দুর্ভাগ্যক্রমে, 2019-এনসিওভির লক্ষণগুলি সাধারণ ফ্লুর লক্ষণগুলির সাথে সমান – যেমন জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট – এগুলি দাগীদারি করা শক্ত করে তোলে। সিডিসিতে উল্লেখ করা হয়েছে যে ভাইরাসের সংস্পর্শে যাওয়ার পরে দু’ থেকে 14 দিনের মধ্যে লক্ষণগুলি দেখা দিতে পারে। রোগীদের যদি তাদের লক্ষণগুলি থাকে তবে তাদের একটি স্বাস্থ্যসেবা পেশাদারের কাছে উপস্থাপন করার পরামর্শ দেওয়া হয়। চীনের বাইরের রোগীদের ক্ষেত্রে তাদের পরামর্শ দেওয়া হচ্ছে যদি তারা সম্প্রতি চীন থেকে ফিরে এসেছেন বা অন্য কারও সাথে ঘনিষ্ঠ যোগাযোগ করেছেন যারা এই লক্ষণগুলি দেখিয়েছেন এবং প্রদর্শন করেছেন। একটি পরামর্শের পরে, রোগী তারপরে ভাইরাসের জন্য পরীক্ষাগার-ভিত্তিক ডায়াগনস্টিক পরীক্ষা করিয়ে নেবেন।

যদিও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল যে 2019-এনসিওভি কেবলমাত্র প্রাণীদের সাথে মানুষের যোগাযোগের মাধ্যমেই ছড়িয়ে পড়েছিল কারণ এই প্রাদুর্ভাবের উত্সটি ওুহানের একটি মাছ এবং জীবন্ত পশুর বাজার হিসাবে বিশ্বাস করা হয়েছিল, তবে চীনা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে করোন ভাইরাসও মানুষের মাধ্যমে ছড়িয়ে যেতে পারে – মানুষের সাথে যোগাযোগ। জার্মানি এবং জাপান সম্প্রতি কোনও ব্যক্তি যিনি সাধারণত শহর বা চীন সফর করেননি এমন ব্যক্তির কাছে উহান সফর করেছিলেন এমন ব্যক্তির কাছ থেকে ভাইরাসের ঘরোয়া সংক্রমণ নিশ্চিত করেছেন।

Related Posts

19 Comments

মন্তব্য করুন