করোনা ভাইরাস : ভাইরাসের চেয়ে আগে ছড়াচ্ছে গুজব

বর্তমান বিশ্বে করোনার চেয়ে আতঙ্কজনক আর কিছুই নেই ।

 

সেই ব্যাপারে সবাই অবগত হয়ে গেছে । সর্বশেষ খবর অনুযায়ী বর্তমানে করোনাভাইরাস এ বাংলাদেশে আক্রান্ত রোগীর সংখ্যা তিনজন । এর মধ্যে দুজন পুরুষ এবং একজন নারী ।

 

তবে করোনা ভাইরাস কে কেন্দ্র করে আমাদের সমাজে এক ধরনের লোক এটির বিভিন্ন ধরনের সুবিধা ভোগ করছে । তাদের প্রধান লক্ষণ আজকে আমরা জেনে নেব , করোনা ভাইরাস সম্পর্কে যে সকল গুজব ছড়াচ্ছে সেই সকল গুজব সম্পর্কে এবং তারা এমন গুজব কেন ছড়াচ্ছে এবং তা প্রতিহত করার উপায় সম্পর্কে ।

 

তো চলুন শুরু করা যাক … বাংলাদেশের মানুষ সচরাচর গুজব ছড়াতে বেশি ভালোবাসে ।আর বর্তমানে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির যুগে সব খবরাখবর এখন মানুষের হাতের মুঠোয় চলে আসে । আর এর সুবিধা ভোগ করে বাংলাদেশী ইউটিউবার রা বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছে । যেগুলো সম্পূর্ণ ভিত্তিহীন ।শুধু ইউটিউবাররা নয় অনেক সময় সাধারণ মানুষের মুখে মুখে করোনাভাইরাস এর এই ধরনের গুজব ছড়িয়ে পড়ছে । করনা ভাইরাসে আক্রান্ত হবার আগেও বাংলাদেশের সাধারণ জনগন নিশ্চিত করেছিল যে বাংলাদেশ নাকি করোনা ভাইরাসে সম্পূর্ণ আচ্ছাদিত হয়ে গেছে ।

 

কিন্তু গতকাল বাংলাদেশের বিশেষজ্ঞরা জানিয়েছেন ,বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী আছে মাত্র তিনজন । এর মাধ্যমে গুজব ছড়ানো ব্যক্তিরা নিশ্চিত হলো যে বাংলাদেশে যদি সত্যি সত্যি কোন ভাইরাস যদি জড়িয়ে থাকে তাহলে বিশেষজ্ঞরা তা নিশ্চিত ভাবে জানাতে চলেছে । সচারচর করোনাভাইরাস কে কেন্দ্র করে আরও বিভিন্ন ধরনের গুজব বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ঃ ফেসবুক , ইউটিউবে ছড়িয়ে পড়ছে ।

 

তার পাশাপাশি করোনাভাইরাস এর মাধ্যমে এক ধরনের আতংক সকলের মাঝে ছড়িয়ে দিয়েছে এক শ্রেণীর মানুষ । আবার অনেকেই করনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে বিভিন্ন ধরনের ভুয়া প্রতিষেধকের কথা উল্লেখ করছে । আর এই সকল ভুয়া তথ্যে তারাই বেশি সাড়া দিচ্ছে যাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার সম্পর্কে ধারণা কম ।

 

তারা এক ধরনের গুজব কে কেন্দ্র করে আরো গুজব তার সাথে যোগ করছে ।কেউ যদি কোন ধরনের গুজব রটায় তাহলে সেটি বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে ।

 

তাহলে এই ধরনের গুজব থেকে বাঁচার উপায় কি ? সর্বপ্রথম উপায় হচ্ছে সাধারণ জনগণের শেয়ার করা পোস্ট এ কান না দিয়ে বিভিন্ন ধরনের জাতীয় অথবা আন্তর্জাতিক পর্যায়ের ওয়েব পোর্টালে এই সম্পর্কে অনুসন্ধান করা ।যদি সে সকল ওয়েব পোর্টাল গুলো সেই তথ্য নিশ্চিত করে তাহলে সেটি আমাদের মেনে নিতে কোন সমস্যা নেই ।কিন্তু অযথা মানুষের মধ্যে গুজব ছড়ানোর চেষ্টা থেকে বিরত থাকুন ,এটি অসামাজিক আচরণের একটি চরম দৃষ্টান্ত ।

 

 

আর্টিকেলটি শেয়ার করে সকলকে গুজব থেকে বাঁচানোর চেষ্টা করুন … ততক্ষন নিরাপদে থাকুন !

Related Posts

17 Comments

মন্তব্য করুন