করোনা মোকাবেলার সঠিক পদ্ধতি হতে পারে প্রতিরোধ

আসসালামু আয়ালাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আপনারা ইতিমধ্যেই অবগত আছেন যে সারা বিশ্বব্যাপী করোনা ভাইরাস একটি মহামারী আকার ধারণ করেছে। এই ভাইরাসের কারণে প্রতিদিন শত শত মানুষ মারা যাচ্ছে সারাবিশ্বে।

করোনা ভাইরাস ইতিমধ্যে বাংলাদেশ ও হানা দিয়েছে। এই ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে। যেটি খুব সহজেই একজন মানুষ থেকে আরেকজন মানুষে ছড়িয়ে যেতে পারে। তাই আমাদের  সবার এই ভাইরাসের ছোবল থেকে নিজেকে সুরক্ষিত করার জন্য WHO এবং এর বাহিরে কিছু নির্দেশনা পালন করা উচিত।

এই পদক্ষেপ গুলো সফলভাবে প্রয়োগ করা এবং  আপনাদের  সবাইকে  সুরক্ষিত করার জন্য আমার  এই পোস্ট যার মাধ্যমে আপনাদের সাহায্য এবং সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

১:  সবার বসবাসের ঘরের মেইন গেটে সবাইকে অবশ্যই স্যানিটাইজার অথবা সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। যতটুকু সম্ভব ঘরে অবস্থান করতে হবে । ব্লিচিং মিশ্রিত ভেজা কাপড় জুতার নিচের দিক পরিষ্কার এর জন্য ব্যবহার করা যেতে পারে।

২: রাস্তায় অবস্থানকালে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে।  এ ক্ষেত্রে তিনস্তর বিশিষ্ট মাস্ক ব্যবহার উত্তম।

৩: পরিস্থিতি স্বাভাবিক হবার আগ পর্যন্ত শিশুদের রাস্তায় সমস্ত খেলাধুলা থেকে বিরত রাখুন।

৪: পরিস্থিতি স্বাভাবিক হবার আগ পর্যন্ত সমস্ত বুয়া, মুরগিওয়ালা, মাছওয়ালা, পত্রিকাওয়ালা নিজের এলাকাতে  প্রবেশ নিষিদ্ধ করুন।

৫: বসবাসের ঘরের মেইন গেটে  সিকিউরিটি গার্ডের তাপমাত্রা পরিমাপ করতে হবে এবং মেইন গেটে রক্ষিত বইয়ে তা লিপিবদ্ধ করে রাখুন।

৬: সম্প্রতি বিদেশ থেকে আগত কোন ব্যক্তি  আপনার এলাকায়  প্রবেশ করলে তা অবশ্যই প্রধান গেটে লিপিবদ্ধ করতে হবে এবং তাকে বাধ্যতামূলক ১৪ দিন হোম কোরাইনটেনে থাকতে হবে। লাল পতাকা ব্যবহার করতে পারেন।

৭: সবাই নিজ উদ্যোগে ঘরের  অভ্যন্তরীণ পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করুন।

৮: অতিথিদের সাময়িক সময়ের জন্য আপ্যায়ন থেকে বিরত থাকুন।

আপনারা ইতিমধ্যে দেখছেন করোনা ভাইরাস প্রতিরোধে সরকার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদেরকেও আমাদের স্থান থেকে সতর্ক হতে হবে। অযথা বাহিরে ঘুরাঘুরি না করি, জরুরি কাজ বাসা বসে করার চেষ্টা করি।

ফোন, ফেসবুক , হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে সবাই যোগাযোগ রক্ষা করি। সবাই সবার বিপদে এগিয়ে যাব। গরিবদেরকে যথা সম্ভব সাহায্য করি। অনেকের চাকরি চলে গেছে নিজেকে দুর্বল না ভেবে মনোবল রাখি সব খুব শিগ্রই ঠিক হবে আশা রাখি।

বয়স্কদের  সাহায্য করি, তাদের মনোবল ঠিক রাখার জন্য কাজ করি। তাদের আচরণ বাচ্চাদের মতই তাদেরকে অবহেলা না করে তাদেরকে বেশি বেশি সহযোগিতা করি। তাদেরকে বাহিরে না যেয়েও ঘরে থেকে দৈনিক প্রার্থনা অথবা অন্য সব কাজে উৎসাহিত করি। সর্বোপরি পরিষ্কার থাকি এবং সমাজকে পরিষ্কার রাখতে সাহায্য করি। আশা করি খুব দ্রুত করোনা মহামারী থেকে আমরা মুক্তি পাবো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন