কিছু ট্রিক ; আপনার ফোন কে সুরক্ষিত রাখুন নিজেই

আস্সালামুআলাকুম বন্ধুরা

আপনার স্মার্টফোনটি অনেক কারণে সুরক্ষিত হওয়া সত্যিই গুরুত্বপূর্ণ। আপনি এটিতে ডেটা রাখতে পারেন এবং যদি আপনার ফোনটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তবে এটি হারিয়ে যাবে। অথবা সম্ভবত আপনি যে ওয়েব পৃষ্ঠাগুলি দেখেছেন বা স্মার্টফোন থেকে নিজের ব্যক্তিগত তথ্য হ্যাক হতে পারে।  আপনার ডিভাইস সুরক্ষিত রাখতে সহায়তা করার জন্য আমরা কয়েকটি টিপস একসাথে রেখেছি।

1. একটি স্ক্রিন লক ব্যবহার করুন

অনেকগুলি নতুন ফোন একটি “প্যাটার্ন লক” অফার করে – একটি ব্যক্তিগতকৃত আকৃতি বা প্যাটার্ন যা অ্যাক্সেস দেওয়ার জন্য পর্দায় আঁকা। তবে স্ক্রিনটি নিয়মিত পরিষ্কার হচ্ছে কিনা তা নিশ্চিত করুন। যদি আপনার ফোনটি চুরি হয়ে যায় বা কোনও আঙুলের চিহ্ন হারিয়ে যায় তবে কখনও কখনও স্ক্রিনে দেখা যায় এবং অ্যাক্সেস করা যায়। বিকল্পভাবে একটি পিন কোড একটি বিকল্প প্রস্তাব দেয় এবং সময় সাশ্রয় করতে পারে। আপনার পাসওয়ার্ডটি ক্র্যাক করা কঠিন করে তুলুন তবে আপনার জন্য স্মরণীয়। সুরক্ষিত পাসওয়ার্ড তৈরির সর্বোত্তম পরামর্শ হ’ল একটি গান, প্লে বা বইয়ের কোনও লাইনের প্রাথমিক অক্ষর নেওয়া এবং সেই চিঠিগুলি থেকে একটি পাসওয়ার্ড তৈরি করা।

আপনি যদি ফোনটি আলগা করেন তবে আপনি দূরবর্তী ট্র্যাকিং ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েডে একে ‘ফাইন্ড মাই ডিভাইস’ বলা হয় এবং অ্যাপল আইফোনে একে ‘আমার আইফোন ফাইন্ড’ বলা হয়। এখান থেকে, প্রয়োজনে আপনি দূরবর্তী অবস্থান থেকে আপনার ফোনটি অক্ষম করতে পারেন।

2. একটি সিম কার্ড লক ব্যবহার করুন

একটি স্ক্রিন লক সহায়ক তবে কাউকে আপনার ফোন থেকে সিম কার্ড সরিয়ে অন্য ফোনে ব্যবহার করা বন্ধ করবে না। এটি যাতে না ঘটে তার জন্য, একটি পিন নম্বর আকারে একটি সিম কার্ড লক সেটআপ করুন যা কোনও নেটওয়ার্কে সংযোগ করার জন্য কোনও ফোন চালু করার সময় প্রবেশ করা প্রয়োজন।

৩. সংবেদনশীল ডেটা রক্ষা করুন

পিন এন্ট্রি এবং পাসওয়ার্ড লকগুলি সহায়ক, একটি স্মার্টফোন কার্যকরভাবে প্রায়শই অপসারণযোগ্য স্টোরেজ সহ একটি ক্ষুদ্র কম্পিউটার। কেবল কম্পিউটারে প্লাগ ইন করে বা কোনও মাইক্রোএসডি কার্ড সরিয়ে ডেটা পুনরুদ্ধার করা খুব সহজ।

অভ্যন্তরীণ স্টোরেজে সংবেদনশীল ডেটা সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে যা ফাইল বা ফোল্ডারগুলি এনক্রিপ্ট করতে পারে যাতে কোনও ফাইল দেখার বা অনুলিপি করার আগে একটি কোড প্রবেশ করতে হবে। এই সফ্টওয়্যারটি অনেকগুলি ডাউনলোড এবং ব্যবহারের জন্য নিখরচায় রয়েছে এবং স্বয়ংক্রিয় সুরক্ষা সরবরাহ করতে আপনার ফোনের সাথে কার্যকরভাবে কাজ করতে পারে, তাই এটি শেষ হয়ে গেলে এবং চালিত হওয়ার পরে এতে সামান্য ঝামেলা জড়িত। এই জাতীয় সফ্টওয়্যারটির উদাহরণ অটোক্রিপ্ট তবে আপনার সেট আপের সঠিক সমাধান খুঁজতে ‘আশেপাশে কেনাকাটা করুন’ do

সর্বদা আপনার ডেটা ব্যাক আপ করুন, আইফোনের জন্য আপনাকে আইক্লাউডে আপনার ডেটা ব্যাক আপ করতে হবে। আপনি ড্রপবক্স বা ওয়ানড্রাইভে ডেটা সঞ্চয় করতে পারেন।

4. ওয়্যারলেস সুরক্ষা

যে কোনও ডিভাইস যা এয়ারওয়েভ জুড়ে ডেটা প্রেরণ করতে পারে তা সুরক্ষার জন্য উদ্বেগ।

আপনার ওয়্যারলেস সংযোগটি ব্যবহার না থাকলে সর্বদা স্যুইচ করুন। এটি নিশ্চিত করে যে লোকেরা আপনার অজানা ছাড়া কোনও ডিভাইসে সংযুক্ত হতে পারে না। আপনার ফোনের নেটওয়ার্ক সুরক্ষা সেটিংস যাচাই করাও উপযুক্ত কারণ এটি আপনার অজান্তেই সীমাতে থাকা অবস্থায় কোনও নেটওয়ার্কের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপনের জন্য কনফিগার করা যেতে পারে।

আপনার বাড়ির অ্যাক্সেসযুক্ত ওয়্যারলেস রাউটারটি কোনও পাস কোড দ্বারা সুরক্ষিত রয়েছে তা নিশ্চিত করুন।

যদি মোবাইল ওয়্যারলেস বা হটস্পট ব্যবহার করে থাকেন তবে দূষিত সংযোগগুলি সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন যা দেখতে কোনও বড় সংস্থার বৈধ হটস্পটের মতো দেখতে বেশ কার্যকর।

৫. ব্লুটুথ ব্যবহার রক্ষা করুন

ব্লুটুথ সাধারণত ঝুঁকি হিসাবে দেখা যায় না কারণ এটির তুলনামূলক শট রেঞ্জ (10 মিটার প্রায়)। তবে, হ্যাকাররা যদি কোনও ফোন সীমার মধ্যে থাকে তবে তারা দূর থেকে অ্যাক্সেস করতে পারে বলে জানা গেছে।

নিশ্চিত হয়ে নিন যে ব্যবহারের সময় না থাকলে ব্লুটুথ বন্ধ রয়েছে। ব্লুটুথ কনফিগারেশনটিকে ‘আবিষ্কারযোগ্য নয়’ এ সেট করুন, যাতে কাছের ডিভাইসগুলির সন্ধানকারী লোকেরা আপনাকে দেখতে না পারে।

কোনও অজানা অনুরোধ যা ব্লুটুথ সংযোগের মাধ্যমে পপ আপ হয়, যেমন ‘কোনও ডিভাইসের সাথে জুড়ি দেওয়ার’ প্রস্তাবটি উপেক্ষা করা বা প্রত্যাখ্যান করা উচিত। পরিসীমা মধ্যে একটি হ্যাকার সুরক্ষিত না হলে আপনার ডিভাইসটি ব্লুটুথের মাধ্যমে ব্যবহার করতে পারে।

6. অ্যাপ্লিকেশন ডাউনলোড সুরক্ষা

দুর্ভাগ্যক্রমে স্মার্টফোনের সাথে সম্পর্কিত ম্যালওয়্যার বৃদ্ধি অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার সময় সতর্ক হওয়ার প্রয়োজন এবং আপনি ইনস্টল করার সময় কোনও সফ্টওয়্যার প্রয়োজনীয় প্রয়োজনীয়তার প্রতি মনোযোগ দেওয়ার প্রয়োজন বাড়িয়েছে। অ্যাপটি চালু এবং চলমান করার প্রয়াসে কিছু না পড়া খুব সহজ হতে পারে তবে আপনার ফোনের বিভিন্ন বৈশিষ্ট্য অ্যাক্সেস করার জন্য যে কোনও দাবিতে সতর্ক থাকুন, বিশেষত যদি অ্যাপটি সুপরিচিত না হয়।

7. ইন্টারনেট ব্রাউজিং

আপনার স্মার্টফোনে কোনও ওয়েব ব্রাউজার অ্যাক্সেস করার সময় সতর্ক থাকুন কারণ পপআপ হওয়া বার্তাগুলি গ্রহণ করা সহজ হতে পারে। উদাহরণস্বরূপ ব্যবহারকারীর বিবরণ এবং পাসওয়ার্ড সংরক্ষণে সম্মতি জানানো পরবর্তী সময়ে মনে রাখা সহজ করে তুলতে পারে, তবে দুর্ভাগ্যক্রমে অন্যরা যদি আপনার ফোনে অ্যাক্সেস অর্জন করে তবে তারা তা করতে পারে।

কোনও ওয়েবসাইট দেখার সময় যদি কোনও সুরক্ষা সতর্কতা পপ আপ হয় তবে এটি নোট করুন এবং প্রয়োজনে ওয়েবসাইটটি ছেড়ে যান। এছাড়াও, নিশ্চিত করুন যে কোনও ব্যাংকিং বা শপিং সাইটগুলি যেখানে আপনি সুরক্ষিত তথ্য রেখেছেন সেদিকে সাইটটি এনক্রিপ্ট করা হয়েছে তা নিশ্চিত করার জন্য ঠিকানা বারে একটি প্যাডলক রয়েছে। অনলাইনে নিরাপদে অনলাইনে কেনাকাটা করার জন্য, আমাদের গাইড দেখুন।

নিশ্চিত হয়ে নিন যে আপনি সর্বদা ইউআরএলটি দেখছেন এবং নিশ্চিত করুন যে ‘http’ এর শেষে রয়েছে ‘গুলি’ রয়েছে। এটি নিশ্চিত করে যে আপনি যে URL টি ক্লিক করতে চলেছেন তা নিরাপদ। আমরা আপনাকে ইউআরএলটিতে যে কোনও বানান ভুলের জন্য পরীক্ষা করে দেখুন।

আর্র্টিকেল টি ভালো লাগলে শেয়ার করে গ্রাথর . কম এর সাথেই থাকুন …

Related Posts