কিভাবে একজন সফল ব্লগার হওয়া যায় | ব্লগার হতে চাইলে অবশ্যই এই বিষয়গুলো জানা উচিৎ

অনলাইনে আয় করতে অথবা নিজের পরিচিতি বাড়াতে চাইলে অবশ্যই আপনাকে অনলাইনে থেকেই কাজ করতে হবে। অনলাইনে কাজ করার জন্য অনেকগুলো সেক্টর রয়েছে। এসকল সেক্টরের মধ্যে ব্লগিং একটি জনপ্রিয় সেক্টর। এখানে আপনি নিজে সাইট তৈরি করে অথবা অন্য কারো সাইটের অধীনে কাজ করতে পারবেন।

যদি আপনি নিজে সাইট তৈরি করে কাজ করতে পারেন তবে সেটা ভালো। আর যদি আপনি মনে করেন যে আপনার নিজস্ব সাইট নেই। এবং আপনি একজন ব্লগার হিসেবে কাজ করতে চান তবে গ্র‍্যাথর আপনাকে সে সুযোগ দিচ্ছে।

 

আপনি যদি একজন সফল ব্লগার হতে চান তবে কিছু বিষয় আপনাকে মনে রাখতে হবে। যেই বিষয়গুলো জানা থাকলে আপনি সহজেই একজন সফল ব্লগার হতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক যে কিভাবে একজন সফল ব্লগার হওয়া যায়।

 

 ১. নিয়মিত পোস্ট করাঃ

একজন ব্লগার এর রুটিনে এমন কোন দিন থাকা যাবে না যেদিন তিনি কোন পোস্ট করবেন না। আপনি যদি পাঠকের মন জয় করতে চান তবে আপনাকে অবশ্যই নিয়মিত পোস্ট করতে হবে। আপনাকে মনে রাখতে হবে যে পাঠক ই আপনার সাইট এর প্রাণ শক্তি। তাই পাঠক / ভিসিটর ধরে রাখতে হলে নিয়মিত পোস্ট এর কোন বিকল্প নাই।

 

২. ইউনিক ও মানসম্মত পোস্ট করাঃ

আপনি যদি একজন সফল ব্লগার হতে চান তবে আপনাকে অবশ্যই এমন কিছু কন্টেন্ট খুজে বের করতে হবে যেটা ইউনিক/একক। যেটা সম্পর্কে এর আগে কখনো লেখালেখি করে নি। তাহলেই আপনি সাফল্যের চুড়ায় উঠতে পারবেন। তবে মনে রাখবেন আপনার পোস্ট টি অবশ্যই মানসম্মত হতে হবে। আপনি যদি জানতে চান যে কিভাবে একটি মানসম্মত পোস্ট করতে হয় তবে এইখানে ক্লিক করুন

৩. ভাষা ও লেখার ধরনঃ

আপনি যখন কোন একটি পোস্ট লিখবেন তখন অবশ্যই ভাষার দিকে লক্ষ্য রাখতে হবে। আপনার আর্টিকেল টি যেন সবাই পড়ে বুঝতে পারে। তাই সার্বজনীন সীকৃত্ব ভাষা ব্যবহার করা উচিৎ। এবং পাশাপাশি আপনার আর্টিকেল লিখার ধরনের উপর অনেকটা নির্ভর করে যে আপনার পোস্ট টি কতটা গ্রহণযোগ্যতা পাবে। তাই নিজের ভাষার উপর গুরুত্ব দিন

 

৪. ধৈর্য্যধারণঃ

অনলাইনে কাজ করে সফল হতে হলে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে ধৈর্য্য। ব্লগিং এর ব্যতিক্রম নয়। আপনি যদি একজন সফল ব্লগার হতে চান তবে যত বাধাই আসুক না কেন। আপনাকে থেমে গেলে হবে না। আপনাকে ধৈর্য্য ধারণ করে থাকতে হবে।

 

আপনি যদি উপরের সকল বিষয়গুলো মেনে ব্লগিং শুরু করেন তবে আশা করছি খুব শীঘ্রই আপনি সফলতার মুখ দেখতে পাবেন। আর সব থেকে বড় কথা হচ্ছেঃ আজই শুরু করে দিন

যত দ্রুত শুরু করবেন, তত দ্রুত সুফল পাবেন

ধন্যবাদ

 

 

লেখকঃ ধ্রুব_তারা

Related Posts

13 Comments

মন্তব্য করুন