কিভাবে ঘরে বসে ইংরেজি শিখবেন ?

আমরা একটি ভাষা হিসাবে ইংরেজির গুরুত্ব কখনোই অস্বীকার করতে পারি না। উৎপাদনশীল এবং ফলপ্রসূ নেটওয়ার্ক বিকাশের জন্য ইংরেজি হল সর্বোত্তম এবং সবচেয়ে সহজ উপায়। প্রকৃতপক্ষে, এটি হল সবচেয়ে সহজ এবং সবচেয়ে মৌলিক হাতিয়ার যেটি কেউ তাদের ব্যক্তিত্বকে উপশম করতে, তাদের একাডেমিক এবং পেশাগত জীবনে উৎকর্ষ সাধন করতে এবং একজন ব্যক্তি হিসাবে বেড়ে উঠতে পারে।

আমার ব্যক্তিগত বোধগম্যতা থেকে, বেশিরভাগ লোকেরই ইংরেজি ব্যাকরণ এবং সঠিকভাবে কথা বলা বা বাক্যাংশ সম্পর্কে সমস্যা রয়েছে। আমি নিশ্চিত করতে পারি যে এটি বাস্তবে ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ ভাষাগুলির মধ্যে একটি এবং শিখার মতো অন্যতম স্কিল গুলোর একটি । তাই, আমি ইংরেজি শেখার জন্য একটি মৌলিক এবং সহজ  গাইড নিয়ে এসেছি যেটি আপনি ঘরে বসেই  কার্যকর করতে পারবেন ।

ইংরেজিতে ৪টি মৌলিক উপাদান রয়েছে। এগুলো হল রিডিং, রাইটিং, স্পিকিং এবং লিসেনিং। এই চারটি উপাদান ভাষার উপর একজনের দক্ষতাকে অন্তর্ভুক্ত করে।

১.ইংরেজিকে আপনার জীবনের অংশ করুন

কোনো কিছুতে পারদর্শী হতে হলে আপনার অবশ্যই এর সর্বোচ্চ প্রকাশ করতে হবে।  আপনি যদি ইংরেজির উপর আপনার ভালো একটি স্কিল তৈরি করতে চান তবে আপনার অবশ্যই এটির সর্বাধিক প্রকাশ এবং অনুশীলন করতে হবে। সুতরাং, সামান্যতম সুযোগে ইংরেজির সর্বোচ্চ ব্যবহার করুন। আপনার প্রতিদিনের সাধারণ কথা বলার ঝুলিতে ইংরিজে প্রাধান্য দিন। নিজের পরিবার , প্রতিবেশী এবং বন্ধুদের সাথে যত বেশি পারেন ইংরেজি প্রাকটিস করুন। এছাড়াও আপনি আপনার পরিবারের কারো সাথে ইংরেজি কোনো বোর্ড গেম খেলতে পারেন যেইখানে সর্বাধিক ইংলিশ এর প্রয়োগ হয়। যেমন : মনোপলি।

২.সব পড়ুন!

এইখানে আমি আপনাকে সবকিছু পড়তে বুঝাইনি । একঘেয়ে পাঠ্যবই ছাড়াও ছোট উপন্যাস পড়ার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, আমার প্রথম ছোট উপন্যাস ছিল “দ্য উইজার্ড অফ ওজ”। এটি আমার জীবনের অন্যতম একটি বই ছিল । আমি অনেক নতুন শব্দ শিখেছি এবং কার্যকর বাক্য গঠনের বিষয়ে আরও ভালো ধারণা তৈরি করেছি।  সবকিছু পড়ার মধ্যে বিলবোর্ড, চিহ্ন, বিজ্ঞাপন, ম্যাগাজিন স্ট্যান্ড এবং প্রতিষ্ঠানের নাম অন্তর্ভুক্ত রয়েছে। এটি আপনার পড়ার দক্ষতাকে সাহায্য করে।

৩. সাবটাইটেল সহ সিনেমা এবং সিরিজ দেখুন

আপনার ইংরেজি লিসেনিং উন্নত করার আরেকটি মজার উপায় হল ইংরেজি সিনেমা এবং সিরিজ দেখা। আমরা সকলেই আমাদের প্রিয় সিরিজ দেখতে খুব পছন্দ করি। এটি আপনার লিসেনিং স্কিল ভাল জন্য ব্যবহার করা যেতে পারে।  কিভাবে? ইংরেজিতে সাবটাইটেল ব্যবহার করুন। এইভাবে আপনি যখন বলা হচ্ছে তখন একই সময়ে যা হচ্ছে তা দ্রুত পড়তে পারবেন। অবশ্যই এটি আপনার কথ্য দক্ষতার উপরও পরোক্ষ প্রভাব ফেলবে। আমি অনেকবারই “দ্য ম্যাট্রিক্স” মুভিটি দেখেছি । মোটামুটি স্বাভাবিকভাবে আমি বুঝতে পারিনি যে মুভিটি কী ছিল কিন্তু আমি সাবটাইটেল পড়েছিলাম৷ এটি আমার নিজের ইংরেজি বলতে এবং শোনার ক্ষেত্রে আমাকে অনেক সাহায্য করেছিল৷

৪.আপনার শব্দভান্ডার উন্নত করুন যেটি আপনার ব্যাকরণকেও সাহায্য করে

শব্দভান্ডার এমন কিছু যা সর্বদা একজন ব্যক্তিকে আলাদা করে। পারফেক্ট শব্দের কোনো বিকল্প নেই। এছাড়াও আমি বিশ্বাস করি যে আপনার ব্যাকরণ আপনার শব্দভান্ডারের সাথে বিকাশ লাভ করে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন