কিভাবে পড়লে সহজে ভোকাবুলারি মনে থাকবে

ছোটবেলায় আমরা যে কিছু ইংরেজি শব্দ শিখেছি, যেমন eat মানে খাওয়া, play মানে খেলা,সেগুলো কিন্তু আমরা ভুলি না। আবার যে শব্দ আমরা কালকেই শিখেছি, সেটা আজকে ভুলে যাই। কেমন হতো যদি কাল রাতে শেখা শব্দটাও eat আর play এর মত সারাজীবন মনে থাকতো। কেন আমরা কিছু শব্দ দ্রুত ভুলে যাই আর কেন কিছু শব্দ আমাদের যুগের পর যুগ ধরে মনে থাকে, সেই রহস্য গবেষণায় উঠে এসেছে।তো চলুন সেই কৌশল গুলো জেনে নেই।

আপনি নোট নেওয়ার জন্য যে খাতা ব্যবহার করবেন, তার পেছনের দিকটা রাখবেন এমন শব্দের জন্য যেগুলো আপনি অনেক দিন মনে রাখতে চান।সেই পৃষ্ঠায় আপনি প্রতিদিন অন্তত ৫টি করে হলেও শব্দ লিখবেন। এই শব্দ গুলো কোথা থেকে নিবেন? বিভিন্ন বই পাওয়া যায় ভোকাবুলারি শেখার।কিন্তু আমি পরামর্শ দেব বই থেকে না নেওয়ার। কারণটা একটু পরেই বুঝতে পারবেন।

ফেসবুক

প্রথমেই যে মাধ্যমের নাম বলব সেটা হলো ফেসবুক।হ্যাঁ ফেসবুক থেকে ভোকাবুলারি শিখবেন।ফেসবুকে কিছু পেজ ফলো করতে পারেন যারা খুব ভালো ইংরেজি লিখে।এতে আপনার একদিকে না,দুইদিকে লাভ হবে।বন্ধুদের স্ট্যাটাস আর ছবি দেখতে দেখতেও আপনি ওই পেজগুলোর লেখা থেকে অজানা শব্দ গুলো আপনার সেই নোট খাতায় লিখে রাখবেন এবং মুখস্থ করে ফেলবেন।আরেকটি লাভ হলো এই পেজগুলো তথ্যনির্ভর লেখা লিখে।তাই লেখা গুলো পড়লে চলমান দুনিয়া সম্পর্কে জ্ঞান ও বাড়বে।কোন পেজগুলো ভালো ইংরেজি লেখে?অনেক গুলো পেজ আছে,তার মধ্যে কয়েকটার নাম বলছিঃ BBC,The Guardian, New York Times.এছাড়া আপনি আপনার পছন্দ মত ভালো ইংরেজি লেখে এমন অনেক পেজ ফলো করতে পারেন।

Pocket App

Pocket নামক একটি এপ আছে যাতে বিভিন্ন লেখা বা আর্টিকেল সেভ করে রাখতে পারবেন।কোথাও কোন লেখা পেলে বা কোন বন্ধু ভালো লেখা পাঠালে pocket এপ এ সেভ করে রাখতে পারেন।পরে সেখান থেকে অজানা শব্দ গুলো খাতার পেছনে লিখে রাখবেন।

কার্টুন,মুভি,নাটক,গল্পের বই

কার্টুন মুভি নাটক গল্পের বই থেকে ইংরেজি শিখতে পারেন।কার্টুন,মুভি, ওয়েব সিরিজের কথা তো আর বলে দিতে হবে না।আমরা কম বেশি সবাই জানি।ভালো ভালো ইংরেজি বই আছে যেমন Harry Potter,Sharlok Homes.আবার নন ফিকশন কিছু আত্ম উন্নয়ন মূলক বই আছে যেমনঃ7 Habits Of Highly Effective People, The Miracle Morning, Zero to One.এসব বই পড়লে আপনার ইংরেজি শেখাও হবে আবার অনেক ভালো অভ্যাস গড়তে পারবেন।এগুলো থেকে অজানা শব্দগুলো খাতার পেছনে লিখে রাখবেন। আর ক্লাসের বই থেকে অজানা শব্দ তো পড়বেন ই।

ক্রিকেট

আমরা তো মোটামুটি সবাই ক্রিকেট খেলা পছন্দ করি।ক্রিকেট খেলা দেখেও আপনি ইংরেজি শিখতে পারবেন।খেলা শেষে একটা ম্যাচ রিপোর্ট প্রকাশ করা হয়। এখান থেকে ইংরেজি শেখার সুবিধা হলো আপনি যা দেখেছেন তা নিয়েই এ লেখাটা এসেছে।তাই লেখা বুঝতে সুবিধা হবে,পড়তেও মজা লাগবে।এখান থেকে অজানা শব্দ গুলো খাতার পেছনে লিখে শিখে ফেলবেন।

পাশাপাশি আপনাকে প্রতিদিন এই শেখা শব্দগুলো চর্চা করতে হবে।আপনার লেখা ও কতা বলায় নতুন শব্দগুলো বারবার প্রয়োগ করতে হবে।কিভাবে সটিকভাবে শব্দের ব্যবহার করবেন এবং বলা ও লেখার দক্ষতা কিভাবে বাড়াবেন তা অন্য আরেকটি আর্টিকেলে আলোচনা করব। সে পর্যন্ত ভালো থাকবেন সবাই।

Related Posts

7 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন