কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের সামনে কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে সেটা নিয়ে হাজির হয়েছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

বর্তমান সময়ে আমরা প্রায় ৮০% লোকই স্মার্টফোন ব্যবহার করে থাকি। তার মধ্যে ৭০% লোকদের মোবাইল ব্যাটারি এক বছরের মধ্যেই নষ্ট হয়ে যায়। অনেকেরই সঠিকভাবে ব্যাটারি চার্জ না দেয়ার কারণে ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

আজ কিছু টিপস শেয়ার করব যেগুলো আপনি যদি ফলো করেন তাহলে আপনি আপনার মোবাইল ফোন এবং ব্যাটারি দুটোই অনেক ভাল থাকবে এমনকি দ্রুত নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পাবে।

কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে

আপনার মোবাইল যখন চার্জ দিবেন তখন চেষ্টা করবেন সবসময় ৯০ থেকে ৯৫% এর মধ্যে চার্জ দেয়ার। এতে আপনার ফোনের ব্যাটারির অনেক দিন পর্যন্ত ব্যাকআপ দিবে।

আপনি সাপ্তাহে একদিন ১০০% চার্জ দিতে পারেন। এই প্রক্রিয়ার মাধ্যমে ব্যাটারি রি-ক্যালিব্রেইট হয়, ফলে অ্যান্ড্রয়েড OS আবার আপনার মোবাইলের সঠিক ব্যাটারি লেভেল দেখাতে সক্ষম হবে।

মোবাইল ফোন চার্জ দেওয়ার সময়:

আপনার স্মার্টফোনে আপনি তখনই চার্জ দিবেন যখন ব্যাটারীতে ৫০%এর কম চার্জ থাকে। আপনার স্মার্ট ফোন সব সময় চেষ্টা করবেন ৫০% – ৯০% পরিমাণ চার্জ রাখার। আর সর্বোচ্চ ৯৫% এর বেশি চার্জ দিবেন না।

তাই ৯০% চার্জ হয়ে গেলে চার্জার খুলে রাখুন। এভাবে নিয়ম করে চার্জ দিলে মোবাইল এর ব্যাটারি অনেক ভালো থাকবে।

চার্জের পরিমাণ ২০% থেকে কমতে দিবেন না:

আমরা অনেক সময় মোবাইলে ফেসবুক বা ইউটিউব চালানোর সময় খেয়াল করি না মোবাইলে কতটুকু চার্জ আছে। আবার অনেক সময় নিজেদের প্রিয় খেলা গেম খেলতে খেলতে ব্যাটারি চার্জ 20 পার্সেন্ট এর নিচে চলে আসে। আসলে আমাদের স্মার্টফোনে যখন ব্যাটারি সিগন্যাল দেখা হয়, এর পরে আমাদের ফোন না ব্যবহার করাই উত্তম।

মোবাইলের ব্যাটারি চার্জ এখন ২০% এর কম থাকে তখন মোবাইল ব্যবহার ব্যাটারির পক্ষে মোটেও নিরাপদ নয়। এভাবে প্রায় ৫০% লোকেরা তাদের মোবাইল ফোনের ব্যাটারির ক্ষমতা দিনের পর দিন নষ্ট করে থাকেন।

তাই আমাদের উচিত মোবাইল ব্যাটারির চার্জ ২০% কম থাকা অবস্থায় গেম, ফেসবুক, ইউটিউব চালানো থেকে বিরত রাখা। এটা অবশ্যই নিঃসন্দেহে ব্যাটারি দুর্বল করে দেয়।

চার্জের সময় ফোন ব্যবহার করবেন না:

আমরা অনেকেই সময় মোবাইল চার্জ দিয়ে গেম খেলে থাকি বা ইউটিউবে ভিডিও দেখে থাকি।মোবাইল ফোন চার্জ দিয়ে ব্যবহার করা থেকে বিরত থাকুন। আর এ সময়ে কেউ ফোন করতে ফোন রিসিভ করবেন না। রিসিভ করার জন্য চার্জ থেকে ফোন খুলে রিসিভ করুন।

মোবাইল চার্জে রেখে মোবাইল ব্যবহার করলে মোবাইলের ব্যাটারি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে।অনেক সময় আমরা বিভিন্ন নিউজ পেপারে এ ধরনের মোবাইল বিস্ফোরণের দুর্ঘটনার কথা শুনে থাকি।

চার্জে থাকা অবস্থায় মোবাইল ব্যবহার করলে তখন মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশে ব্যাটারি থেকে পাওয়ার ব্যবহার হতে থাকে। আর এ কারণে মোবাইল ব্যাটারি অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

তাই আমরা চার্জে থাকা অবস্থায় কখনো মোবাইল ব্যবহার করব না। এই অভ্যাসটি ব্যাটারি এবং মোবাইল ফোন দুটোকেই ক্ষতি করে।

সারারাত মোবাইল চার্জে লাগিয়ে রাখবেন না:

আমরা অনেকেই সারারাত মোবাইল চার্জে লাগিয়ে রাখি। এটা মোবাইলের ব্যাটারির জন্য অনেকটাই ক্ষতিকর। আপনার মোবাইল ব্যাটারি তে যতটুকু চার্জ দরকার তারচেয়ে যদি বেশি চার্জ দিলে ব্যাটারির সমস্যা তো হবেই।

মোবাইলের জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার না করা:

মোবাইলের জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার না করাই উত্তম। এতে করে আপনার ব্যাটারির অনেক সমস্যা হয়। যদি আপনার চার্জার নষ্ট হয়ে যায় বা খুঁজে না পান তাহলে একটি ভালো মানের চার্জার ব্যবহার করুন। নিম্নমানের এবং লো-কোয়ালিটির চার্জার কখনো ব্যবহার করবেন না । ভালো মোবাইল চার্জার চেনার উপায়, কোন কোম্পানির চার্জার ভালো এখান থেকে পড়ুন

এটা ব্যাটারির অনেকটাই ক্ষতি করে। নিম্নমানের চার্জার ব্যবহার করার ফলে আপনার ব্যাটারি তে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর পাওয়ার ব্যান্ড ব্যবহার করার ফলে ব্যাটারি আয়ু অনেকটাই কমে আসে। এ কারণে উচিত পাওয়ার ব্যান্ড ব্যবহার না করা।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts