কীভাবে তৈরি করবেন মজাদার ফালুদা।

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন।আশা করি মহান আল্লাহর রহমতে ভালোই আছেন। সামনে আসছে ঈদ। ঈদ মানেই তো আনন্দ। ঈদের দিন সবাই চায় একটু ভালো কিছু রান্না করতে। তাছাড়া এই গরমে ফালুদা ছাড়া ঈদ কী জমবে। মোটেও না। তাই আজকে আমি আপনাদেরকে কীভাবে মজাদার ও সুস্বাদু ফালুদা তৈরি করতে হয় তা শিখাবো।
ফালুদা তৈরি করতে আপনার যা যা উপকরণ লাগবে তা হলো-
১. রাধুনি ফালুদা মিক্স এক প্যাকেট ( এটি আপনি যে কোনো মুদির দোকানে পাবেন।
২. ১ লিটার দুধ
৩. প্রয়োজনমতো আইসক্রিম অথবা বরফকুচি
৪. ১ কাপ পছন্দমতো ফল ( আপেল, কলা, ডালিম, আঙ্গুর ইত্যাদি )
প্রথমে জেলি তৈরি করতে হবে। জেলি তৈরির প্রস্তুত প্রনালী-
প্রথমে একটি পাত্রে ১ কাপ পানি নিয়ে এতে জেলি মিক্স এর একটি প্যাকেট মিশিয়ে নিতে হবে। তারপর ৫-৬ মিনিট পর্যন্ত হালকা আঁচে গরম করুন এবং অনবরত নাড়তে থাকুন। ৫-৬ মিনিট পর চুলার উপর থেকে নামিয়ে একটি প্লেটে ঢেলে ঠান্ডা করে ফ্রিজে রাখুন আধা ঘণ্টার মতো। তারপর জেলি জমে গেলে ছোট ছোট কিউব করে কেটে রাখুন।
এরপর একইভাবে উপরের নিয়ম অনুযায়ী জেলি মিক্স দিয়ে আবার জেলি তৈরি করুন। তারপর আবার ছোট ছোট কিউব করে কেটে রাখুন।
এখন তৈরি করতে হবে সুস্বাদু ও মজাদার ফালুদা। এর জন্য প্রথমে একটি পাত্রে ১ লিটার দুধ গরম করে নিতে হবে। এরপর এক প্যাকেট রাঁধূনী ফালুদা মিক্স গরম দুধের মধ্যে ঢেলে দিতে হবে। এরপর মাঝারি আঁচে নাড়তে থাকুন। তারপর সব উপাদান সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন।
এরপর হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। সেটা হলো পরিবেশন প্রনালী –
ফালুদাটি ঠান্ডা হয়ে এলে আইসক্রিম আথবা বরফকুচি বিভিন্ন ধরণের ফল এবং ২ রকমের জেলি কিউব দিয়ে পরিবেশন করুন। উপরিউক্ত পরিমাণ ৫ থেকে ৬ জনকে পরিবেশন উপযোগী।
এইতো হয়ে গেলো মজাদার ফালুদা। বরফকুচির পরিবর্তনে আইসক্রিম দিয়ে এই ফালুদাটির স্বাদ আরও দুইগুণ বেড়ে যায়। যেহেতু আইসক্রিম কম বেশি সবাই পছন্দ করেন তাই আইসক্রিম দিয়েই পরিবেশন করাটাই ভালো। বাচ্চারা ও আইসক্রিম খেতে অনেক বেশি পছন্দ করে তাই তাদের ও এটি পছন্দ হবে। তাছাড়া দুধ ও ফল শরীরের জন্য খুবই উপকারী। তাই এই ঈদে অবশ্যই একবার হলেও তৈরি করবেন।
সবাই ভালো থাকুন। আল্লাহ হাফিজ।

Related Posts

15 Comments

মন্তব্য করুন