কী-ওয়ার্ড রিসার্চ মানে কি? কেনো কী-ওয়ার্ড রিসার্চ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ

আসসালামুআলাইকুম সুপ্রিয় পাঠক/পাঠিকাগণ আসা করি সবাই অনেক ভালো আছেন।

আপনি যদি কোনো ব্লগ অথবা ওয়েবসাইটে কাজ করে থাকেন কিংবা ইউটিউবে কাজ করে থাকেন তাহলে নিশ্চয় Keyword Resharch সম্পর্কে আপনার জানার কথা।কিন্তু আপনি ব্লগ বা ইউটিউবে কাজ করছেন অথচ কী-ওয়ার্ড রিসার্চ সম্পর্কে কিছুই জানেন না তাহলে আপনার ব্লগ কিংবা ইউটিউবে আপনি তেমন ভালোভাবে সফলতা অর্জন করতে পারবেন না।কারণ একটি ব্লগের কোনো পোষ্টে কি পরিমানে ভিজিটর সার্চ ইঞ্জিন থেকে আসবে সেটি সম্পূর্ণ নির্ভর করবে কী-ওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক 

  • কী-ওয়ার্ড রিসার্চ কি?
  • কী-ওয়ার্ড রিসার্চ করলে কি হয়?
  • কী-ওয়ার্ড রিসার্চ কেনো জরুরি হয়?

কী-ওয়ার্ড রিসার্চ কি?

আপনার যদি একটি ব্লগ কিংবা ইউটিউব চ্যানেল থাকে তাহলে নিশ্চই আপনি আপনার ব্লগটিতে পোষ্ট আর ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করছেন।

এখানে আপনি আপনার পোস্ট আর ভিডিওর যে টাইটেল দিয়েছেন সেটির মাধ্যমে ভিজিটররা আপনার কন্টেন্টটি খুঁজে পাই।এক্ষেত্রে কী-ওয়ার্ড রিসার্চ মনে আপনার আপলোড করতে চাওয়া বিষয়টি নিয়ে গুগলে কেমন পরিমাণে সার্চ হয়।আর মাসে কত সার্চ হয়, রেঙ্কিং, কোয়ালিটি ইত্যাদি যাচাই।

কী-ওয়ার্ড রিসার্চ টুলে গিয়ে আপনি আপনার বিষয়টি লিখে সার্চ করলেই দেখতে পারবেন বিভিন্ন দেশের লোকেরা সেটি সার্চ করছে কিনা আর করলেও কি টাইটেলে বেশি সার্চ করছে ইত্যাদি।মূলত সহজ ভাষায় বলতে গেলে এই সিস্টেমকে কী-ওয়ার্ড রিসার্চ বলা হয়।

কী-ওয়ার্ড রিসার্চ করলে কি হয়?

একটু আগেই জেনে গিয়েছেন যে কী-ওয়ার্ড রিসার্চ বলতে মূলত কি বুঝায়।এটির মাধ্যমে আপনি সঠিক কীওয়ার্ড বাছাই করতে পারবেন।আপনার আপলোড করতে চাওয়া কনটেন্ট কি পরিমাণে সার্চ হচ্ছে সেটি জেনে পোস্ট করলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে অধিক ভিজিটর পেতে পারেন।আর এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো কী-ওয়ার্ড রিসার্চ এর একটি ভাগ অথবা অংশ।

কী-ওয়ার্ড রিসার্চ করলে আপনি সঠিক টাইটেল বাছাই করতে পারবেন অনেক সহজে। আর সঠিক কী-ওয়ার্ড বাছাই করার মাধ্যমে আপনার ব্লগ কিংবা ইউটিউব চ্যানেলে পেতে পারেন organic পরিমানে ভিজিটর।

keyword research করা ছাড়া আপনি যত ভালো পোস্ট করেন না কেনো হতে পারে আপনার পোস্টে কোনো ট্রাফিক পেলেন না।কারণ নরমালি মানুষ যেটা সার্চ করে আপনার টাইটেলে যদি সে অনুসারে কোনো মিল না থাকে তাহলে আপনার পোস্ট গুগলে রেঙ্ক করবে না।আর আপনি কোনো। ভিজিটর পাবেন না।

কী-ওয়ার্ড রিসার্চ কেনো জরুরি হয়?

উপরের দুই পেরা পড়ে আমার মনে হয় আপনি অবশ্যই বুঝে গেছেন যে কী-ওয়ার্ড রিসার্চ করলে কি লাভ আর ক্ষতি হতে পারে।

তো এখন ভালোভাবেই জেনে নেওয়া যাক কেনো কী-ওয়ার্ড রিসার্চ করা কেনো অনেক জরুরী।

১.আপনার কনটেন্ট মানুষ লিখে সার্চ করছে সেটি জানার জন্য কী-ওয়ার্ড রিসার্চ করতে জরুরি।

২.আপনার কনটেন্টটির কি পরিমাণে চাহিদা রয়েছে সেটি জানতে কী-ওয়ার্ড রিসার্চ জরুরি।

৩.SEO এর ক্ষেত্রে কী-ওয়ার্ড করে আপনি কনটেন্ট পাবলিশ করে অনেক ট্রাফিক পেতে পারেন।

৪. কী-ওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে আপনি আপনার কনটেন্ট এর জন্য ভালো টাইটেল খুঁজে পাবেন।

সুতরাং বুঝে গেছেন যে কী-ওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ ব্লগ এর ক্ষেত্রে।একইসাথে আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলেও কী-ওয়ার্ড রিসার্চ আপনার জন্য অনেক জরুরি।

কারণ আপনি যত ভালো কনটেন্ট পাবলিশ করেন বা কেনো সঠিক কীওয়ার্ড এর কারণে আপনার কনটেন্ট এ ট্রাফিক কখনোই পাবেন না।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। ধন্যবাদ

Related Posts

12 Comments

মন্তব্য করুন