কৃষি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর

আমরা বিভিন্নজনে বিভিন্নভাবে শিক্ষিত হয়ে থাকি। তবে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের শিক্ষা গ্রহণ করা প্রয়োজন পড়ে। এমন একটি বিষয় হচ্ছে কৃষি শিক্ষা। (কৃষি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর)  আমাদের দেশীয় অর্থনীতি অনেকটাই কৃষি নির্ভর বলা চলে। আর তাই বলা যেতে পারে কৃষি খাতে যদি দক্ষ শ্রম ব্যয় করা সম্ভব হয় তবে আমাদের দেশের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

তবে আমাদের দেশে ৬ শ্রেণীর পর থেকে কৃষিশিক্ষা চতুর্থ বিষয় হিসেবে শিক্ষাক্ষেত্রে দিয়ে দেওয়া হয়েছে। আর এর ফলে ছাত্রছাত্রীদের কৃষিশিক্ষা এর প্রতি খুব একটা মাথা ব্যাথা নেই। যার ইচ্ছে করলো পড়লো, আর যার ইচ্ছে করলো না সে পড়লো না। অনেকে আবার পরীক্ষায় ভালো নম্বরের জন্য কেবল পড়ে, কিন্তু আসল কারণ এর কথা চিন্তা করে খুব কম ছাত্রছাত্রী এই শিক্ষা নিয়ে থাকে।

তবে দেশের অর্থনীতির উন্নয়ন থেকে শুরু করে জাতির উন্নয়নে কৃষিশিক্ষা গুরুত্ব অপরিসীম। কৃষি শিক্ষার প্রয়োজনীয়তা কি বা গুরুত্ব কি সেটাই আজকে আপনাদের সামনে সংক্ষিপ্ত আকারে ব্যাখ্যা করবো। আমি আশা করছি কৃষি শিক্ষার গুরুত্ব বা প্রয়োজনীয়তা সম্পর্কে যদি প্রত্যেকের জানা থাকে তবে সবার এই শিক্ষা গ্রহণের প্রতি আগ্রহ অনেকটাই বাড়বে।

কৃষি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করা হল:

কৃষি শিক্ষা প্রয়োজনীয়তা সম্পর্কে বলতে গেলে অনেক গুলো পয়েন্ট চলে আসে। তবে আমি কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়েছি যেগুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

১. ফসলের আধুনিক চাষ পদ্ধতি সম্পর্কে জ্ঞান লাভ: কৃষি শিক্ষা গ্রহণ করলে একটি ফসলে কিভাবে আধুনিক উপায়ে চাষ করা যায় বা কিভাবে কাজ পরিচালনা করতে হয় সে ব্যাপারে জেনে নেওয়া যায়। আধুনিক চাষ কি, কিভাবে পরিচালনা করা যেতে পারে এই ব্যাপারে সঠিক ধারণা পাওয়া সম্ভব।

২. ফসলের বিভিন্ন রোগ ব্যাধি এবং তার প্রতিকার সম্পর্কে জানা: ফসলের বিভিন্ন ধরনের রোগ ব্যাধি দেখা দিতে পারে। সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে না পারলে ফসল বাঁচিয়ে রাখা সম্ভব নয়। কৃষি শিক্ষা গ্রহণে এর বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে জানা যায়।

৩. ফসলের নতুন জাত ব্যবহার কৌশল সম্পর্কে জানা: ফসলের নতুন জাতের ব্যবহার কৌশল এর সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করা সম্ভব।

৪. চাষকৃত সফল সংরক্ষণে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানা: প্রযুক্তি মানুষের সকল কাজকে হাতের মুঠোয় এনে দিয়েছে। কৃষি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির সঠিক ব্যবহার করতে পারলে ফসলের ভালো ফলন আশা করা সম্ভব।

৫. মাটির উর্বরতা বৃদ্ধির কৌশল সম্পর্কে জানা: ফসল ফলানোর ক্ষেত্রে মাটির উর্বরতার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। কিভাবে মাটির উর্বরতা বৃদ্ধি করা যায় এবং কিভাবে সংরক্ষণ করা যায় এই বিষয়ে জ্ঞান লাভ করা সম্ভব।

৬. মাটির যথাযথ পরিচর্যা এবং ব্যবস্থাপনা বিষয়ে জানা :কৃষি ক্ষেত্রে ভালো ফলনের আশা করলে অবশ্যই মাটির সঠিক পরিচর্যা করার বিষয়ে এবং মাটির ব্যবস্থাপনার ব্যাপারে গুরুত্ব দিতে হবে। কৃষি শিক্ষা গ্রহণ করলে মাটির পরিচর্যা এবং ব্যবস্থপনা বিষয়ক জ্ঞান লাভ করা যায়।

৭. প্রাকৃতিক দূর্যোগ থেকে ফসল রক্ষার উপায় জানা: প্রাকৃতিক দূর্যোগ হর হামেশা লেগে থাকতেই পারে, কিন্তু যেকোনো পরিস্থিতিতে ফসল টিকিয়ে রাখাটা বেশ চ্যালেঞ্জিং হতে পারে। সঠিকভাবে কৃষি শিক্ষা গ্রহণ করতে পারলে যেকোনো দুর্যোগ থেকে সফল রক্ষার পদক্ষেপ সম্পর্কে অবগত হওয়া যায়।

৮. সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ : কৃষিক্ষেত্রে সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারলে কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সম্ভব। আর এটা তখনই সম্ভব যখন একজন কৃষক ফসল ফলানোর বিষয়ে বা কৃষি বিষয়ে প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করে।

সর্বশেষ:

সবশেষে বলা যায় কৃষি উন্নয়ন বা দেশের অর্থনীতির উন্নয়নের জন্য কৃষি শিক্ষার গুরুত্ব অপরিসীম। যদি কৃষিখাতে দেশকে এগিয়ে নিতে হয় তবে এই শিক্ষার প্রতি যথাযথ গুরুত্ব দেওয়া প্রয়োজন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন