কেন ব্যবহার করবেন বেটা অ্যাপস?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমরা সবাই বর্তমানে এন্ড্রয়েড ফোন কেনার প্রতি বেশি আগ্রহী। সবাই চাই আমাদের সাধ্যমত পছন্দের অ্যান্ড্রয়েড ফোনটি আমাদের কাছে থাকুক। এই এন্ড্রয়েড ফোনের দুইটি প্রধান অংশ থাকে।
১. হার্ডওয়ার
২. সফটওয়্যার

সফটওয়্যার সেকশনের একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপস। অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন ফাংশন এক্সিকিউট করার জন্য বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করা হয়ে থাকে। আর এই অ্যাপস আমরা সাধারণত গুগল প্লে স্টোর অথবা অন্য যে কোন অ্যাপ স্টোর বা ওয়েবসাইট থেকে ডাউনলোড করে আমাদের ফোনে ইন্সটল করে ব্যবহার করি। কিন্তু এই অ্যাপস আমরা নিজেরা তৈরি করি না। এটি তৈরি করে বিভিন্ন ধরনের ডেভলপার এবং প্রোগ্রামাররা। তারা আমাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের অ্যাপস তৈরি করে থাকে। কিন্তু এই তৈরীকৃত অ্যাপ গ্রাহকদের মন জয় করতে সক্ষম হবে কিনা তা নির্ধারণ করার জন্য তৈরি করা হয় বেটা অ্যাপস।

বেটা অ্যাপস কি?:

ডেভলপাররা তাদের তৈরিকৃত অ্যাপস মানুষের কাছে গ্রহণযোগ্য হবে কি না তা নির্ধারণ করার জন্য প্লে স্টোরে অ্যাপটি আসার পূর্বে পূর্ববর্তী একটি অ্যাপ লঞ্চ করে থাকে যে অ্যাপটির সাহায্যে তারা গ্রাহকদের ফিডব্যাক গ্রহণ করতে সক্ষম হয় এবং সেই অনুযায়ী তাদের অ্যাপটিকে ডেভলপ করে। আর এই অ্যাপটি কেই আমরা প্লে স্টোরে বেটা অথবা আর্লি অ্যাক্সেস হিসেবে দেখতে পাই।

বেটা অ্যাপস এর কাজ কি?:

সাধারণত বেটা অ্যাপস গ্রাহকদের কাছ থেকে ফিডব্যাক নেওয়ার জন্য তৈরি করা হয়ে থাকে। গ্রাহকরা যখন বেটা অ্যাপস ব্যবহার করে তখন তারা অ্যাপটি সম্পর্কে ধারণা লাভ করে এবং অ্যাপটিতে যদি কোন দোষ ত্রুটি থাকে তাহলে সেই সম্পর্কে অবগত হতে সক্ষম হয়। সেই অনুযায়ী যদি গ্রাহক অ্যাপটির ডেভলপারকে ফিডব্যাক প্রদান করে তবে ডেভলপার খুব সহজেই তাদের ভুলটি খুঁজে পেতে সক্ষম হয়। যার ফলে অ্যাপটিকে সম্পূর্ণরূপে লঞ্চ করার পূর্বে তারা তাদের ভুলগুলো সংশোধন করে নিতে পারে এবং একটি লঞ্চ করার মাধ্যমে সম্পূর্ণরূপে গ্রাহকদের সেবা প্রদান করতে পারে।

আপনি কেন বেটা অ্যাপস ব্যবহার করবেন:

বেটা অ্যাপস ব্যবহার করার মাধ্যমে আপনি ওই নির্দিষ্ট একটি সম্পর্কে ভালোভাবে অবগত হতে পারবেন। যদি আপনার কাছে অ্যাপসটি ভালো লাগে এবং ব্যবহার উপযোগী বলে মনে হয় তবে পরবর্তীতে যখন অ্যাপসটি লঞ্চ হবে তখন আপনি সেটি ব্যবহার করার মাধ্যমে আপনার উপযুক্ত সেবা গ্রহণ করতে পারবেন। অপরদিকে যদি অ্যাপটির মধ্যে কোন ভূল-ত্রূটি থাকে সেই সম্পর্কে আপনি নিজেই অবগত হতে পারবেন এবং ডেভলপারকে সেই সম্পর্কে উপযুক্ত ফিডব্যাক দিতে পারবেন। আপনার একটি মূল্যবান ফিডব্যাক ডেভলপার এবং অন্যান্য গ্রাহকদের জন্য খুবই উপকারী হতে পারে।

এছাড়া ডেভলপাররা বেটা অ্যাপস এর মধ্যে আলাদা কিছু সুবিধা প্রদান করে থাকে যা হয়তো পরবর্তীতে লঞ্চ করার পর অ্যাপটিতে থাকেনা। তাই বলে এটি মনে করেন না যে বেটা অ্যাপ ব্যবহার করার সময় আপনার জমাকৃত তথ্য যখন নতুন অ্যাপ নামাবেন সেই অ্যাপটির মধ্যে পাবেন। কিন্তু আপনি অগ্রিম সুবিধাটি সম্পর্কে আগে থেকেই অবগত হতে পারবেন এবং পরবর্তীতে সেই সেবা গ্রহণ করার সময় আপনি আপনার মূল্যবান সময় এবং অর্থ বুঝে-শুনে ব্যয় করতে পারবেন। যেহেতু বর্তমানে আমাদের কাছে বিনিয়োগকৃত সময়ের মূল্য অনেক বেশি তাই আমাদের প্রত্যেকেরই বেটা অ্যাপস সম্পর্কে ধারণা থাকা এবং ব্যবহার করা জরুরি। তাহলে আমরা পূর্বেই এপ্সটি সম্পর্কে অবগত হতে পারব এবং প্রয়োজনীয় ফিডব্যাক প্রদানের মাধ্যমে ডেভলপারদেরকেউ সাহায্য করতে পারবো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন